ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘এখনো বাংলাদেশের মানুষের টনক নড়েনি’

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৩৮, ৩১ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘এখনো বাংলাদেশের মানুষের টনক নড়েনি’

‘চায়নাতে যখন করোনা প্রকোপ ছড়িয়ে পড়ে তখন কিন্তু দেশের মানুষ জোকস করছিল, মিম বানাচ্ছিল। তখনই মনে হয়েছে, আমরা যে কৌতুক করছি, এই দুঃসময় তো পৃথিবীরই কোনো এক স্থানের মানুষ পার করছেন। মানুষই আক্রান্ত হয়েছেন। এটা তো আমার দেশেও হতে পারে। তখন অন্য মানুষ জোকস করলে নিজেদের কেমন লাগবে? এরপর ইতালি, স্পেন, যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়ে। এখনো কিন্তু বুঝতে পারছি না ওই সব দেশের মানুষের মতো আমরাও মানুষ। সংক্রমণের হারটাও একইভাবে আমাদের দেশেও প্রকট হয়ে যেতে পারে’—শ্রোতাপ্রিয় সংগীতশিল্পী তাহসান খান এসব কথা বলেন।

করোনা সংক্রমণ রোধে দেশের সব প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। সবাইকে বাড়িতে অবস্থান করার অনুরোধ জানিয়েছে সরকার। কিন্তু দেশের মানুষ এ বিষয়ে কতটা সচেতন? এ প্রসঙ্গে এই শিল্পী বলেন, এক্ষেত্রে তুষার ভাইকে সাদুবাদ জানাই। কারণ শুরু থেকেই তিনি বলে আসছেন—আমাদের কিন্তু টনক নড়তে হবে। কিন্তু এখনো বাংলাদেশের মানুষের টনক নড়েনি। ৪ তারিখ পর্যন্ত বাসায় থাকার কথা। অনেকেই ভাবছেন, ৪ তারিখের পর আবার নরমালি জীবন শুরু করব। কিন্তু কমনসেন্স বলছে, সেটা হবে না। বিবিসি বা হেলথ অর্গানাইজেশন যা বলছেন, সেখান থেকে বুঝতে পারছি এটা দীর্ঘ মেয়াদি একটি কাজ।

এদিকে শহরের বিভিন্ন স্থানে দেখা যায় তরুণরা রাস্তায় ক্রিকেট খেলছে। এ প্রসঙ্গে তাহসান বলেন—এটা শুধু বাংলাদেশি তরুণদেরই সমস্যা না। কিছুক্ষণ আগে দেখলাম জার্মানিতেও এমন সমস্যা ফেস করছে। ওখানকার তরুণরাও কোয়ারেন্টাইন না মেনে বাইরে বের হচ্ছে। বিষয়টি সারা পৃথিবীর মানুষকেই বোঝানো যাচ্ছে না। ঘরে থাকা শুধু নিজের জন্য নয়, বরং পুরো কমিউনিটির মানুষের জন্য প্রয়োজন। আরেকটি ধারণা বদ্ধমূল হয়েছে, মৃত্যুর হার খুবই কম। আর যারা মারা যাচ্ছেন তাদের অধিকাংশ বয়স্ক। এজন্য তরুণরা ভাবছে, কী আর হবে, জ্বর-ঠান্ডা তারপর ঠিক হয়ে যাবে। তরুণদের ঘরে থাকতে হবে বয়স্কদের কথা চিন্তা করে। স্বার্থপরের মতো বাইর ঘুরাফেরা করলে সংক্রমণের হার বেড়ে যাবে।

করোনা সংক্রমণ রোধে সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। তারা তাদের মতো করে কাজ করে যাচ্ছে। এক্ষেত্রে তারকাদেরও দায়িত্ব মানুষকে সচেতন করা। কেন মানুষকে ঘর থাকতে হবে তা বোঝানো—এমনটাই ভাবনা তাহসানের। 

সব ধরনের স্টেজ শো, নাটক-টেলিফিল্মের শুটিং বন্ধ রেখেছেন তাহসান। সম্ভবত তিনিই দেশের প্রথম কোনো তারকা যে শুটিং বন্ধ করে স্বেচ্ছায় ঘরবন্দি থাকার সিদ্ধান্ত নেন। চলতি মাসের মাঝামাঝি সময় থেকে ঘরবন্দি রয়েছেন তিনি। 

 

ঢাকা/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়