ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘পশুপাখি ঘুরে বেড়াচ্ছে, ফুল ফুটছে কিন্তু আমরা?’

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:২১, ৩ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘পশুপাখি ঘুরে বেড়াচ্ছে, ফুল ফুটছে কিন্তু আমরা?’

‘পরিবার নিয়ে আছি। জীবন চলছে। কিন্তু এই ভয়াবহতাকে এড়িয়ে চলতে পারছি কই! আমি কর্মে বিশ্বাসী। মানুষ যেভাবে প্রকৃতিকে অবহেলা করেছে, তুচ্ছ-তাচ্ছিল্য করেছে, তাতে প্রকৃতি তো এবার মানুষকে বোঝাবেই। আমিও প্রকৃতির কাছে দোষ করেছি। তাই সবাই গৃহবন্দি। আর পশুপাখি দিব্যি ঘুরে বেড়াচ্ছে, ফুল ফুটছে কিন্তু আমরা?’—ঘরবন্দি জীবনের উপলব্ধি জানিয়ে এসব কথা বলেন শ্রাবন্তী চ্যাটার্জি।

শব্দ দূষণ, বায়ু দূষণ, বন উজাড় করে পশপাখির অভয়ারণ্য লোভী মানুষ নির্দ্বিধায় দখল করেছে। কিন্তু বিশ্বের মোট জনসংখ্যার এক-চতুর্থাংশ এখন গৃহবন্দি। এতে করে প্রকৃতি যেন নিজ আবাস ঠিক আগের মতো ফিরে পেয়েছে। ইট-কাঠের শহরেও এখন কোকিল ডেকে বেড়ায়। জানান দেয়, এখনো প্রকৃতিতে বসন্ত বিরাজ করছে। কিন্ত মানুষ বন্দি চার দেয়ালে। আর এসবই ভীষণ ভাবিয়ে তুলেছে শ্রাবন্তীকে।

করোনা সংক্রমণ রোধে সমগ্র ভারতে ২১ দিনের লকডাউন চলছে। প্রথমে শ্বশুড়বাড়ি থাকলেও পরে বাবার বাড়ি চলে আসেন শ্রাবন্তী। এখন সন্তানকে নিয়ে বাবা-মা ও বোনের সঙ্গে দিন কাটছে তার। দুই বোন মিলে গল্পের ঝুড়ি খুলে বসেন। গল্প করতে করতে প্রায় দুপুর রাত পর্যন্ত জেগে থাকেন তারা।

মহামারি করোনার প্রভাব প্রতিটি বিষয়ের উপর পড়েছে। এজন্য দৈনন্দিন খাবারের মেন্যু সংক্ষিপ্ত করেছে শ্রাবন্তীর পরিবার। তার ভাষায়—‘আমাদের বাঙালবাড়ি, আগে দশ রকম মেন্যু ছাড়া খাওয়াই হতো না। এখন সব বন্ধ। জানি না কবে কী হবে? পরে ঠিকমতো খাবার পাওয়া যাবে কি না, তা নিয়েও সন্দেহ! সারা বিশ্ব অনিশ্চয়তার মধ্যে রয়েছে। কেউ জানে না সামনে কী আসছে?’

 

ঢাকা/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়