ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ঝরে পড়া তারা

‘চলচ্চিত্রে যোগ্যতার চেয়ে অন্য কিছুর প্রাধান্য বেশি’

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫২, ২৪ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘চলচ্চিত্রে যোগ্যতার চেয়ে অন্য কিছুর প্রাধান্য বেশি’

প্রতিবছর চলচ্চিত্রে নতুন নতুন মুখের আগমন ঘটে। বছর ঘুরতেই তাদের অনেককেই খুঁজে পাওয়া যায় না। কেউ নিজ গুণে টিকতে পারেন, আবার কেউ তিক্ত অভিজ্ঞতা নিয়ে চলচ্চিত্র ছেড়ে চলে যান৷ আবার কেউ আসেন মৌসুমী প্রযোজক নিয়ে।

ফুলের মধু খেয়ে মৌমাছি যেমন চলে যায়, তেমনি মৌসুমী প্রযোজকও একটা দুইটা সিনেমা করে চলে যায়। প্রযোজকের সঙ্গে সঙ্গে শিল্পীও লাপাত্তা। এছাড়া কেউ কেউ বিয়ে করে সংসারীও হয়েছেন। ঝরে পড়া এসব তারাদের নিয়ে রাইজিংবিডির বিশেষ আয়োজন। প্রথম পর্বে থাকছেন চিত্রনায়িকা পুষ্পিতা পপি।

চলচ্চিত্রে দেখছি না কেন? ‘চলচ্চিত্রে আর কাজ করব না ভাবছি।’ কেন কী হয়েছে? ‘ভালো লাগছে না আর।’ ব্যক্তিগত কোনো সমস্যা? ‘না, সিনেমার যে অবস্থা, এখানে ক্যারিয়ারের কী হবে তা বুঝতে পারছি না। চলচ্চিত্রে যোগ্যতার চেয়ে অন্য কিছুর প্রাধান্য বেশি। আমি কাজের বাইরে অন্য কিছু করতে পারিনি এবং পারবও না। প্রযোজকদের পছন্দে নায়িকা নিচ্ছেন পরিচালকরা। কিন্তু আমাদের প্রযোজক নেই বলে কী কাজ করতে পারব না!’—চলচ্চিত্র থেকে দূরে থাকার কারণ এভাবেই বলেন পুষ্পিতা পপি।

নতুন সিনেমায় চুক্তিবদ্ধের প্রতিবন্ধকতা কী? এমন প্রশ্নের জবাবে পুষ্পিতা পপি রাইজিংবিডিকে বলেন, ‘কোনোরকম শর্ত ছাড়া চলচ্চিত্রে চুক্তিবদ্ধ হওয়া যাচ্ছে না। তাই শর্ত মানতেও পারছি না আর সাইনও করতে পারছি না। এছাড়া সিনেমার গল্প, লোকেশন, বাজেটসহ শিল্পী পছন্দসই হচ্ছে না বলে নতুন কোনো সিনেমায় চুক্তিবদ্ধ হতে পারছি না।’

তিনি আরো বলেন, ‘চলচ্চিত্রের কিছু খারাপ লোকের নোংরামীর কারণে এ জগতটা ছেড়ে দিচ্ছি। এক সময় পরিচালকরাই সিনেমার শিল্পী নির্বাচন করতেন। কিন্তু এখন বড় বড় পরিচালকরাও প্রযোজকের উপর নির্ভরশীল হয়ে পড়েছেন। আর প্রযোজক পেতে হলে একজন নায়িকাকে তার সঙ্গে দীর্ঘ সময় দিতে হয়। এরপর প্রযোজক পাওয়া যায়। এটা সব পরিবারের মেয়েদের পক্ষে সম্ভব নয়। এটা করতে পারিনি বলেই পেছনে পড়ে আছি। অনেক মেয়ে আছেন প্রযোজক ম্যানেজ করতে পারেন বলে সিনেমার কাজ করে যাচ্ছেন।’

তিনি আরো বলেন, ‘যতদিন চলচ্চিত্র থেকে এসব না যাবে ততদিন চলচ্চিত্রশিল্প ঘুরে দাঁড়াবে না। পরিচালকের উপর ছেড়ে দিতে হবে। পরিচালকের উপর ছেড়ে দিলেই সিনেমার মান ভালো হবে। কোনো কিছুর বিনিময়ে নয়, কোয়ালিটি ও গুণের উপর গুরুত্ব দিয়ে শিল্পী নির্বাচন করলে সিনেমার মান ভালো হবে। দর্শক আবার হলে ফিরবে।’

মনতাজুর রহমান আকবরের ‘তারপর তোমাকে ভালোবেসে আমি দিওয়ানা’ সিনেমাটির মাধ্যমে চলচ্চিত্রে অভিষেক ঘটে পুষ্পিতার। এরপর ‘কখনও ভুলে যেও না’, ‘আগে যদি জানতাম তুই হবি পর’ সিনেমা দু’টিতেও অভিনয় করে বেশ প্রশংসা কুড়িয়েছেন এ অভিনেত্রী। সর্বশেষ তার অভিনীত ‘বিধ্বস্ত’, ‘পাঙ্কু জামাই’ সিনেমাটি মুক্তি পায়।


ঢাকা/রাহাত সাইফুল/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়