ঢাকা, বৃহস্পতিবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৮ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

প্রামাণ্য চলচ্চিত্র ‘কাসিদা অব ঢাকা’ (ভিডিও)

বিনোদন ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-২২ ৯:০৩:৪৫ পিএম     ||     আপডেট: ২০২০-০৫-২২ ৯:০৮:২৪ পিএম

ঢাকার প্রায় হারিয়ে যাওয়া সংগীতগুলোর মধ্যে অন্যতম কাসিদা। সম্প্রতি এই সংগীত ধারা নিয়ে প্রামাণ্য চলচ্চিত্র ‘কাসিদা অব ঢাকা’ নির্মাণ করেছেন অনার্য মুর্শিদ।

ইট পাথরের নগরেও যে একসময় দারুণ লোকজ সংষ্কৃতি ছিল তা এই প্রামাণ্য চলচ্চিত্রতে তুলে ধরা হয়েছে। আজ (২২ মে) প্রযোজনা প্রতিষ্ঠান বাংলাঢোলের ইউটিউব চ্যানেলে এটি মুক্তি পেয়েছে।

জানা যায়, ঢাকায় কাসিদার জন্ম মুঘল আমলে। তখন এর বিষয় ছিল সম্রাটদের প্রশংসা ও গুণগান। মুঘলদের বিদায়ের পর এখানকার কাসিদাগুলো রমজান মাসকে কেন্দ্র করে রচিত হতে থাকে। শাহেদি, মার্সিয়া, নাত-এ রাসূল, ভৈরবী, মালকোষ প্রভৃতি রাগে এর সুর প্রয়োগ করা হয়। রমজানের কয়েকদিন আগ থেকেই কাসিদার রেওয়াজ শুরু হয়। ঢাকার অলিতেগলিতে কাসিদার প্রতিযোগিতা হয় এবং শেষ দিকে এটি জমে উঠে।

নির্মাতা আনার্য মুর্শিদ বলেন, ‘ঢাকার সংগীত নিয়ে গবেষণা করেছি পাঁচ বছর আগে। তবে সেটা ছিল পুস্তকি গবেষণা। জীবন জীবিকার কারণে মাঠে যাওয়া সম্ভব হয়নি। এই চলচ্চিত্রটি আমাকে মাঠে যাওয়ার সুযোগ করে দিয়েছে। কাজ করতে গিয়ে মনে হলো, শুধু ঢাকার সংষ্কৃতি নিয়েও যদি কাজ করি কয়েক জীবন পার হয়ে যাবে। গ্রাম বাংলায় পরতে পরতে কি পরিমাণ সংষ্কৃতির ইতিহাস আছে তা আমরা অনেকেই জানি। নগর সংষ্কৃতির ভেতরে এগুলোকে আমরা হয়তো বাঁচাতে পারব না সত্য। কিন্তু সংরক্ষণ তো করতে পারি।’

নির্বাহী প্রযোজক এনামুল হক বলেন, ‘যে জাতি তার সংষ্কৃতিকে যত বেশি সংরক্ষণ করেছে সে জাতিকে ব্যাখ্যা করতে ততবেশি সুবিধা হয়েছে। আমাদের মজ্জার উপদানগুলোকে বোঝার জন্য হলেও এগুলোকে আরো বেশি সংরক্ষণ করা উচিত। সংরক্ষণ যে হচ্ছে না তা নয়, আরো হওয়া দরকার।’

২০ মিনিটের এই প্রামাণ্য চলচ্চিত্রটির ধারা বর্ণনা করেছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, চিত্রগ্রহণে ছিলেন রাসেল আবেদীন তাজ, সম্পাদনায় অনয় সোহাগ, আবহসংগীতে প্রিন্স শুভ, ক্যালিগ্রাফি করেছেন রহমান মুফিজ, পোস্টারের চিত্রকর্ম এঁকেছেন সুমন সরকার, গ্রাফিক্সে ছিলেন লায়লা ফেরদৌসী এবং সাবটাইটেল করেছেন রাজকুমার চক্রবর্তী।

দেখুন: প্রামাণ্য চলচ্চিত্র ‘কাসিদা অব ঢাকা’

 

ঢাকা/মারুফ