ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

রাজীব চৌধুরীর ‘অন্যরকম ঈদ’

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৮, ২৩ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
রাজীব চৌধুরীর ‘অন্যরকম ঈদ’

রাজীব চৌধুরী

বিজ্ঞাপন জগতের পরিচিত মুখ কানাডা প্রবাসী রাজীব চৌধুরী। ঈদুল ফিতরে ঘরবন্দি মানুষের জন্য নিয়ে এসেছেন নতুন গান ‘অন্যরকম ঈদ’।

কণ্ঠ দেওয়ার পাশাপাশি গানটির কথা ও সুরও করেছেন রাজীব। গানটি নিয়ে তিনি নির্মাণ করেছেন মিউজিক ভিডিও। কম্পোজ করেছেন চিরকুট ব্যান্ডের জাহিদ নীরব। রাজীব চৌধুরীর ইউটিউব চ্যানেলে মুক্তি পেয়েছে এ গান।

চিরচেনা ঈদের জামাত, কোলাকুলি, আত্মীয়-বন্ধুর বাড়ি বেড়াতে যাওয়া, সেলামি—সবকিছুই অনুপস্থিত এবারের ঈদে। রাজীবের ‘অন্যরকম ঈদ’ গানটির মূল গল্প এটাই। এই দুঃসময়ে আমরা কীভাবে সব প্রতিকূলতাকে মেনে নিয়েও, নিয়মের মধ্যে থেকে ঈদ উদযাপন করতে পারি গানে গানে সে কথাই বলেছেন রাজীব।

ভিন্নরকম উৎসব উদযাপনের এই গানটির একটি অংশে ব্যবহার করা হয়েছে নজরুল ইসলাম বাবু’র লেখা, শাহনেওয়াজের সুর করা এবং সৈয়দ আব্দুল হাদির গাওয়া ঈদের গান ‘চাঁদের পালকি চড়ে, আসলো আবার ঘরে’ গানের বিখ্যাত কোরাস অংশটি।

রাজীব বলেন, ‘এই ঈদে চিরচেনা অনেক কিছুই হয়তো হচ্ছে না। কিন্তু নতুন অনেক কিছুই থাকছে। পরিবর্তনের সঙ্গে মানিয়ে নেওয়াই জীবন। তাই আমাদের যা আছে, তা নিয়ে খুশি থেকেও জীবনকে উদযাপন করা যায়। এবারের ঈদে হয়তো কাছের মানুষের কাছে যাওয়া যাবে না। কিন্তু দূর থেকেও কিন্তু কাছে থাকা যায়। এই গানের কথাই ধরুন। সুদূর টরন্টোতে বসেও কিন্তু ঢাকার বন্ধুদের সঙ্গে দিনরাত কাজ করে গানটি তৈরি হয়ে গেল! এটাও কি একরকম কাছে থাকা না?’

গান তৈরির প্রক্রিয়া নিয়ে তিনি বলেন, এটাও এক অন্যরকম অভিজ্ঞতা। কানাডায় লেখা গান ঢাকায় বসে নীরব কম্পোজ করছে, কানাডা থেকে ভয়েজ রেকর্ড করে পাঠানো হচ্ছে, নিজে নিজেই ভিডিও রেকর্ড করে এডিট করেছি। স্পন্সর ‘তীর’-এর এগিয়ে আসা- সবকিছুই আমার কাছে এক নতুন অভিজ্ঞতা। গান তৈরির প্রতি পদক্ষেপে দেশে-বিদেশে থাকা সব বন্ধু-শুভানুধ্যায়ীদের ধন্যবাদ দিতে চাই, তাদের আগ্রহ, উদ্দীপনা আর আমাকে প্রতি পদক্ষেপে সাহস দেয়ার জন্য। একা একা থাকার এই ঈদটা তাদের সবার কল্যাণে কিছুটা হলেও ভালোলাগার স্বাদ নিয়ে এসেছে আমার জীবনে।

দেখুন:

ঢাকা/ফিরোজ/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়