ঢাকা     রোববার   ০৯ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৫ ১৪২৭ ||  ১৯ জ্বিলহজ্জ ১৪৪১

এন্ড্রু কিশোরের সবচেয়ে জনপ্রিয় ১০ গান (ভিডিও)

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৫, ৬ জুলাই ২০২০  
এন্ড্রু কিশোরের সবচেয়ে জনপ্রিয় ১০ গান (ভিডিও)

সোমবার সন্ধ্যায় না ফেরার দেশে চলে গেছেন দেশবরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোর। নন্দিত এই গায়কের মৃত্যুতে দেশের সংগীত অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।

সংগীত ক্যারিয়ারে অসংখ্য শ্রোতাপ্রিয় চলচ্চিত্রের গানে কণ্ঠ দিয়েছেন এন্ড্রু কিশোর। তার গাওয়া প্রথম চলচ্চিত্রের গান ‘অচিনপুরের রাজকুমারী নেই যে তার কেউ’। ১৯৭৭ সালে গানটি ‘মেইল ট্রেন’ চলচ্চিত্রে ব্যবহার করা হয়। এর পরে এ শিল্পীকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। দেশের গণ্ডি পেরিয়ে কলকাতার চলচ্চিত্রেও প্লেব্যাক করেছেন। দুই বাংলায় জনপ্রিয় সব গান উপহার দিয়েছেন। চলচ্চিত্রের গানে অবদানের জন্য তিনি আটবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেছেন।

‘প্লেব্যাক সম্রাট’ নামে পরিচিত এন্ড্রু কিশোরের সবচেয়ে জনপ্রিয় গানের তালিকাটাও বেশ লম্বা। ‘হায় রে মানুষ রঙিন ফানুস’, ‘ডাক দিয়াছেন দয়াল আমারে’, ‘আমার সারা দেহ খেয়ো গো মাটি’, ‘জীবনের গল্প আছে বাকি অল্প’, ‘আমার বুকের মধ্যিখানে’, ‘তুমি যেখানে আমি সেখানে’, ‘সবাই তো ভালোবাসা চায়’, ‘চাঁদের সাথে আমি দেব না তোমার তুলনা’, ‘তুমি আমার জীবন আমি তোমার জীবন’, ‘ভালো আছি ভালো থেকো’, ‘ভেঙেছে পিঞ্জর মেলেছে ডানা’, ‘বেদের মেয়ে জোসনা আমায় কথা দিয়েছে’, ‘এইখানে দুইজনে নির্জনে’ ‘ভালোবেসে গেলাম শুধু ভালোবাসা পেলাম না’, ‘তুমি মোর জীবনের ভাবনা’, ‘তুমি আমার কত চেনা’, ‘তোমায় দেখলে মনে হয়’, ‘আমি একদিন তোমায় না দেখিলে’, তুমি আজ কথা দিয়েছো’, ‘আকাশেতে লক্ষ তারা’সহ অনেক গান রয়েছে এই তালিকায়।  এর মধ্যে থেকে ১০টি গান এন্ড্রু কিশোরের স্মৃতির উদ্দেশ্যে নিবেদন করা হলো।

হায়রে মানুষ রঙিন ফানুস
মোহাম্মদ মহিউদ্দিনের ‘বড় ভালো লোক ছিল’ (১৯৮২) সিনেমার গান। কন্ঠ দেন এন্ড্রু কিশোর। গানের কথা লিখেছেন সৈয়দ শামসুল হক। সুর ও সংগীত আয়োজন করেছেন আলম খান। পর্দায় এই গানের সঙ্গে ঠোঁট মেলান আনোয়ার হোসেন। গানটিতে কণ্ঠদানের জন্য এন্ড্রু কিশোর জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।

তুমি আমার জীবন আমি তোমার জীবন

মোস্তফা আনোয়ারের ‘অবুঝ হৃদয়’ (১৯৮৯) সিনেমার গান। কণ্ঠ দিয়েছেন এন্ড্রু কিশোর ও রুনা।  কথা ও সুর আহমেদ ইমতিয়াজ বুলবুল। পর্দায় ঠোঁট মিলিয়েছেন জাফর ইকবাল ও ববিতা।

সবাই তো ভালোবাসা চায়

জহিরুল হকের ‘সারেন্ডার’ (১৯৮৭) সিনেমা গান। কণ্ঠ দিয়েছেন এন্ড্রু কিশোর ও সাবিনা ইয়াসমিন। গানের কথা লিখেছেন গাজী মাজহারুল আনোয়ার। এই গানে পর্দায় ঠোঁট মিলিয়েছেন জসিম ও শাবানা। 

আমার সারা দেহ খেয়ো গো মাটি

বেলাল আহমেদের ‘নয়নের আলো’ সিনেমার গান। কণ্ঠ দিয়েছেন এন্ড্রু কিশোর। গানটির কথা ও সুর আহমেদ ইমতিয়াজ বুলবুলের। পর্দায় অভিনয় করেছেন জাফর ইকবাল। এন্ড্রু কিশোরের কন্ঠে এই সিনেমার আরো দুটি গান বেশ জনপ্রিয়- ‘আমার বাবার মুখে প্রথম যেদিন শুনেছিলাম গান’ ও ‘আমার বুকের মধ্যে খানে’।

জীবনের গল্প আছে বাকি অল্প

শিবলি সাদিকের ‘ভেজা চোখ’ (১৯৮৮) সিনেমার গান। কন্ঠ দিয়েছেন এন্ড্রু কিশোর। গানের কথা লিখেছেন মনিরুজ্জামান মনির। পর্দায় অভিনয় করেছেন জাফর ইকবাল।

ভালোবেসে গেলাম শুধ ‍ভালোবাসা পেলাম না

জহিরুল হকের ‘কেউ কারো নয়’ (১৯৮২) সিনেমার গান। কন্ঠ দিয়েছেন এন্ড্রু কিশোর। পর্দায় গানটিতে ঠোঁট মিলিয়েছেন  আলমগীর।

ডাক দিয়াছেন দয়াল আমারে

জহিরুল হকের ‘প্রাণ সজনী’ ()’ সিনেমার গান। কন্ঠ এন্ড্রু কিশোর। গানের কথা লিখেছেন মনিরুজ্জামান মনির। পর্দায় গানটিতে ঠোঁট মিলিয়েছেন তাপস পাল।

ভালো আছি ভালো থেকো

মতিন রহমানের ‘তোমাকে চাই’ (১৯৯৬) সিনেমার গান। কন্ঠ দিয়েছেন এন্ড্রু কিশোর ও কনকচাঁপা। গানের কথা লিখেছেন রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ। পর্দায় গানটিতে ঠোঁট মিলিয়েছেন সালমান শাহ ও শাবনূর। এন্ড্রু কিশোরের কন্ঠে এই সিনেমার ‘তোমাকে চাই’ গানটিও বেশ জনপ্রিয়।

কিছু কিছু মানুষের জীবনে

এফ আই মানিকের ‘স্বপ্নের বাসর’ (২০০১) সিনেমার গান। কন্ঠ দিয়েছেন এন্ড্রু কিশোর ও কনকচাঁপা। কথা লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান। পর্দায় গানটিতে ঠোঁট মিলিয়েছেন রিয়াজ ও শাবনূর।

বেদের মেয়ে জোসনা

তোজাম্মেল হক বকুলের ‘বেদের মেয়ে জোসনা’ (১৯৮৯) সিনেমা গান। কণ্ঠ দিয়েছেন এন্ড্রু কিশোর ও রুনা লায়লা। পর্দায় ঠোঁট মিলিয়েছেন ইলিয়াস কাঞ্চন ও অঞ্জু ঘোষ।






ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়