ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

তার জীবনের গল্পের সঙ্গে আমার মিল আছে: ইলিয়াস কাঞ্চন

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫৪, ৮ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
তার জীবনের গল্পের সঙ্গে আমার মিল আছে: ইলিয়াস কাঞ্চন

‘জীবনের গল্প আছে বাকি অল্প’ গানের কথার মতো জীবনের গল্প বাকি রেখে পরপারে পাড়ি জমিয়েছেন বরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোর। ‘ভেজা চোখ’ সিনেমায় ব্যবহৃত গানটিতে কণ্ঠ দেন এই শিল্পী। এতে পর্দায় ঠোঁট মিলিয়েছেন চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।

‘ভেঙেছে পিঞ্জর মেলেছে ডানা’, ‘বেদের মেয়ে জোসনা’, ‘আমার গরুর গাড়িতে’ সহ ইলিয়াস কাঞ্চন অভিনীত অধিকাংশ সিনেমার গানে কণ্ঠ দিয়েছেন এন্ড্রু কিশোর। রাইজিংবিডির সঙ্গে আলাপকালে প্রিয় সহকর্মীর প্রয়াণে শোক প্রকাশ করেছেন ইলিয়াস কাঞ্চন।

এই চিত্রনায়ক বলেন—এন্ড্রু কিশোরদা না ফেরার দেশে চলে গেছেন। এটা অত্যন্ত দুঃখের। আমার প্রথম সিনেমার ‘আমার গরুর গাড়িতে’ গানটি সুপার হিট হয়। এখন পর্যন্ত গানটি হিট। এই গানের মাধ্যমে এন্ড্রু কিশোরদার গাওয়া গানে প্রথম ঠোঁট মিলাই। চলচ্চিত্রটি প্রচন্ড ব্যবসাসফল হয়। এরপর আমার অধিকাংশ সিনেমার গান এন্ড্রু কিশোরদা গেয়েছেন। কারণ তার গলার সঙ্গে এতটাই মিল ছিলো যে, মানুষ মনে করতো আমি নিজেই গানটি গাইছি।

ইলিয়াস কাঞ্চন অভিনীত ‘ভেজা চোখ’ সিনেমাটিও তুমুল জনপ্রিয়তা পেয়েছিল। এই সিনেমায় ব্যবহার করা হয় ‘জীবনের গল্প আছে বাকি অল্প’ গানটি। তা জানিয়ে ইলিয়াস কাঞ্চন বলেন—এখানে তার জীবনের গল্পের সঙ্গে আমার একটা মিল আছে। ১৯৮৯ সালে গাড়ি দুর্ঘটনার কবলে পড়ে আমিও সিঙ্গাপুরে চিকিৎসার জন্য যাই। সেখানে বিছানায় শুয়ে শুয়ে ‘জীবনের গল্প আছে বাকি অল্প’ গানটি গাইতাম। এন্ড্রু কিশোরদা ক্যানসারে আক্রান্ত হয়ে যখন সিঙ্গাপুরে গেলেন, তখন সেখানে বসে তিনিও গানটি গেয়েছেন।

এন্ড্রু কিশোর ও ইলিয়াস কাঞ্চন কাছাকাছি বয়সের। দীর্ঘ দিনের সহকর্মীর চলে যাওয়া মৃত্যুকে বার বার মনে করিয়ে দিচ্ছে। বিষয়টি জানিয়ে ইলিয়াস কাঞ্চন বলেন—বাংলাদেশের সাড়া জাগানো গান ‘বেদের মেয়ে জোসনা আমায় কথা দিয়েছে’। গানটি এন্ড্রুদা গেয়েছেন। এতে আমি লিপ দিয়েছি। আমরা কাছাকাছি সময়ে কাজ করেছি। তিনি (এন্ড্রু কিশোর) আমার থেকে এক-দেড় বছরের বড়। তার চলে যাওয়ায় স্মরণ করিয়ে দিচ্ছে—আমিও কখন পৃথিবী ছেড়ে চলে যাই!

নতুন শিল্পীদের প্রতি আহ্বান জানিয়ে ইলিয়াস কাঞ্চন বলেন—নতুন শিল্পীরা কিন্তু পুরোনো শিল্পীদের গান গেয়েই নাম করেন। তাই পুরোনো শিল্পীদের গান যারা রিমেক করছেন, তারা পুরোনো শিল্পীদের নাম,  সুরকারের নাম, গীতিকারের নাম ব্যবহার করবেন।

গত ৬ জুলাই সন্ধ্যা ৬টা ৫৫ মিনিটে রাজশাহী মহানগরের মহিষবাথান এলাকায় ডা. শিখা বিশ্বাসের ক্লিনিকে চিকিৎসাধীন অবস্থায় মারা যান এন্ড্রু কিশোর। আগামী ১৫ জুলাই রাজশাহীতে তাকে সমাহিত করা হবে। তার মরদেহ রাজশাহী মেডিক্যাল কলেজের হিম ঘরে রাখা হয়েছে। 

 

ঢাকা/রাহাত সাইফুল/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়