ঢাকা     বৃহস্পতিবার   ২৯ সেপ্টেম্বর ২০২২ ||  আশ্বিন ১৪ ১৪২৯ ||  ০২ রবিউল আউয়াল ১৪১৪

চলচ্চিত্রে নায়িকাদের নামে গানের হিড়িক!

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৯, ২৫ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
 চলচ্চিত্রে নায়িকাদের নামে গানের হিড়িক!

রাহাত সাইফুল : চলচ্চিত্রে দুটি প্রধান চরিত্র নায়ক ও নায়িকা। চলচ্চিত্রের গল্পের প্রয়োজনে গান ব্যবহার করা হয়ে থাকে। বিভিন্ন সময় চলচ্চিত্রে নায়িকার নামে গান ব্যবহার করা হয়েছে। তবে ইদানিং এর সংখ্যাটা একটু বেশি। এখন প্রায় সব নায়িকাদের নিজেদের নামে গান রয়েছে। মাহি, পরী, বুবলীসহ বর্তমান প্রজন্মের প্রায় সব নায়িকাদের নামেই গান রয়েছে। এবার এই তালিকায় যুক্ত হয়েছেন মিষ্টি জান্নাত।

মিষ্টি জান্নাত অভিনীত ‘তুই আমার রানি’ সিনেমায় ‘মিষ্টি’ শিরোনামের গান ব্যবহার করা হয়েছে। গতকাল এই গানটি ইউটিউবে লাইভ টেকনোলজির চ্যানেলে প্রকাশ করা হয়। গানটিকে কন্ঠ দিয়েছেন কনা। প্রিয় চট্টোপাধ্যায়ের লেখা এই গানটির সংগীত আয়োজন করেছেন আকাশ সেন। আগামী ৫ এপ্রিল সারাদেশে মুক্তি পাচ্ছে বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত এই সিনেমাটি। এতে মিষ্টির বিপরীতে অভিনয় করেছেন কলকাতার অভিনেতা সূর্য। যৌথভাবে পরিচালনা করেছেন বাংলাদেশের সজল আহমেদ ও ভারতের পীযূষ সাহা। প্রযোজনা করেছে বাংলাদেশের হ্যাভেন মাল্টিমিডিয়া ও কলকাতার প্রিন্স এন্টারটেইনমেন্ট।

নায়িকাদের নামে আগেও দু-একটা গান হয়েছে। তবে এখন নায়িকাদের নামের গানের হিড়িক পরে গেছে। জনপ্রিয় চিত্রনায়িকা মৌসুমীর নামেও গান করা হয়। শুধু গানই নয়। নাজমুল হুদা মিন্টু ‘মৌসুমী’ নামে সিনেমা নির্মাণ করেন। এতে ‘মৌসুমী’ নামের গান করা হয়। মাহিয়া মাহি অভিনীত ‘রোমিও ভার্সেস জুলিয়েট’ সিনেমায় ‘মাহিয়া মাহি’ শিরোনামের গান করা হয়। জাজ মাল্টিমিডিয়ার লেডি অ্যাকশন সিনেমা ‘রক্ত’-এ অভিনয় করেন পরী মনি। এ চলচ্চিত্রে ‘ডানাকাটা পরী’ নামে একটি গানও রয়েছে, যা ইউটিউবে ভিউয়ার বিবেচনায় জনপ্রিয়তম বাংলা গানের একটি। ‘বসগিরি’ সিনেমায় বুবলি অভিনয় করেন। এই সিনেমায় ‘বুবলি’ শিরোনামের গান ব্যবহার করা হয়।

এ প্রবণতা সম্পর্কে জানতে চাইলে চলচ্চিত্র নির্মাতা শাহীন সুমন রাইজিংবিডিকে বলেন, ‘পরিচালক হয়তো মনে করছেন নায়িকার নামে গান রাখলে সিনেমা হিট হবে। এ কারণেই হয়তো দিচ্ছেন। তবে আমি এখনও কোনো নায়িকার নামে কোনো গান আমার সিনেমায় ব্যবহার করিনি।’

পরিচালক শাহীন সুমন বলেন, ‘শিল্পীদের জনপ্রিয়তার কথা চিন্তা করেই তার নামে গান ব্যবহার করা হয়। পরিচালক মনে করেন জনপ্রিয় শিল্পীর নামে গান দিলে হয়তো তার দর্শক সিনেমাটি আরো বেশি গ্রহণ করবেন। আর গান হিট হচ্ছে না এর কারণ হয়তো গানের কথা অথবা সিনেমার সিচ্যুয়েশন অনুযায়ী দিতে পারছে না তাই।’

নব্বই দশকের জনপ্রিয় গানের তালিকায় স্থান করে নেয় ‘মৌসুমী’ শিরোনামের গানটি। বতর্মান সময়ে নায়িকাদের নামে যেসব গান করা হয়েছে তার মধ্যে শুধুমাত্র ‘ডানাকাটা পরী’ গানটি সুপার হিট হয়েছে। এছাড়া আর একটি গানও দর্শকদের মনে জায়গা করে নিতে পারেনি বলে মনে করছেন চলচ্চিত্র বোদ্ধারা।

‘মিষ্টি’ শিরোনামের গানের লিংক-




রাইজিংবিডি/ঢাকা/২৫ মার্চ ২০১৯/রাহাত/ফিরোজ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়