ঢাকা     বৃহস্পতিবার   ২৪ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ৯ ১৪২৭ ||  ০৬ সফর ১৪৪২

‘দ্য অল টাইম হিরো’ এবার বাংলা ভাষায়

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৯, ১৫ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
‘দ্য অল টাইম হিরো’ এবার বাংলা ভাষায়

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে নির্মিত তথ্যচিত্র ‘দ্য অল টাইম হিরো’। ২০১৮ সালে নির্মিত হয় ইংরেজি ভাষার এই তথ্যচিত্র। ইতিহাস গবেষক সাজেদুর রহমান ফিরোজের তত্ত্বাবধানে, নসরুল হামিদের প্রযোজনায় নির্মিত হয় এটি।

‘দ্য অল টাইম হিরো’ এবার বাংলা ভাষায় নির্মিত হলো। এর নামকরণ করা হয়েছে ‘হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি’। তথ্যচিত্রটির ভাবনা, গবেষণা, প্রযোজনা করেছেন সৈয়দ সাজেদুর রহমান ফিরোজ। আর্কাইভ, চিত্রনাট্য ও নির্মাণ করেছেন নোমান রবিন। আজ বিকাল ৪টা ৫ মিনিটে দীপ্ত টিভিতে তথ্যচিত্রটির প্রিমিয়ার অনুষ্ঠিত হবে।

পরিচালক নোমান রবিন বলেন—বঙ্গবন্ধুকে বলা হয় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি। এই ব্যাপারে লিখিত অনেক দলিল আছে। কিন্তু আজ পর্যন্ত এই শ্রেষ্ঠত্বের কোনো অডিও-ভিজ্যুয়াল দলিল নির্মিত হয়নি। নতুন প্রজন্ম এই বিষয়ে সর্ম্পূণরূপে অন্ধকারে বসবাস করছে। বঙ্গবন্ধুর হাজার বছরের শ্রেষ্ঠত্বের দলিল তো দূরের কথা তার সুবিশাল সংগ্রামী জীবনের পুরো গল্প তরুণ, যুবক, কিশোর-কিশোরী ও শিশুদের কাছে অজানা। যতটুকু জানে তাও ভাসা ভাসা, দিবস, বিশেষ ঘটনাকে কেন্দ্র করে। বঙ্গবন্ধুর শৈশব-কৈশোর, কলকাতার জীবন, দেশ ভাগের ব্যথা, আওয়ামী লীগের জন্মের কথা। কীভাবে, কেন পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ হয়ে গেল আওয়ামী লীগ। কীভাবে বঙ্গবন্ধু হয়ে উঠলেন আওয়ামী লীগের প্রধান। এসব বিষয় নিরপেক্ষভাবে তুলে ধরার চেষ্টা করেছি।

১০০ মিনিট দৈর্ঘ্যের তথ্যচিত্রের সংগীতায়োজন করেছেন তানভীর আলম সজীব। অ্যানিমেশন করেছেন মারুফ আব্দুল্লাহ। ক্যামেরায় ছিলেন জাহেদ নান্নু। সম্পাদনা করেছেন হাসান মেহেদী।

ঢাকা/শান্ত

সর্বশেষ

পাঠকপ্রিয়