ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘আজকের দিনটা আমরা একসঙ্গে কাটাচ্ছি’

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৪, ২২ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
‘আজকের দিনটা আমরা একসঙ্গে কাটাচ্ছি’

মঞ্চ থেকে টেলিভিশন, তারপর বড় পর্দা। প্রতিটি মাধ‌্যমে সফল তিনি। বলছি, অভিনয়শিল্পী মোশাররফ করিমের কথা। তার পৈতৃক বাড়ি বরিশালে হলেও ১৯৭১ সালের ২২ আগস্ট ঢাকায় জন্মগ্রহণ করেন তিনি। এরই মধ‌্যে ৪৮টি বসন্ত পার করেছেন, আজ পা দিলেন ঊনপঞ্চাশে।

ব‌্যক্তিগত জীবনে অভিনেত্রী রোবেনা রেজা জুঁইয়ের সঙ্গে সংসার বেঁধেছেন মোশাররফ করিম। এ জুটির প্রেম ও প্রণয়ের গল্প কারো অজানা নয়। তাদের রোবেন রায়ান করিম নামে এক পুত্রসন্তান রয়েছে। জন্মদিনটি পরিবারের সঙ্গে পার করছেন এই শিল্পী।

আজ (২২ আগস্ট) দুপুরে রোবেনা রেজা জুঁই রাইজিংবিডিকে বলেন—মোশাররফ জন্মদিন দিন নিয়ে খুব বেশি উচ্ছ্বাস বা মাতামাতি পছন্দ করে না। জন্মদিন নিয়ে মিডিয়ায় আলোচনা হোক তেমনটাও পছন্দ না। তাই আমার এ বিষয়ে কিছু বলাও মুশকিল হয়ে যায়।

আপনারা দিনটি কীভাবে উদযাপন করছেন? এমন প্রশ্নের জবাবে জুঁই বলেন—প্রতিবারই রাত ১২টার পর পরই কেক কাটি। এবারো তার ব‌্যতিক্রম হয়নি। অন‌্য সময় জন্মদিনেও শুটিং থাকে, যার জন‌্য চাইলেও মোশাররফ বাসায় থাকতে পারে না। কিন্তু এবার কোনো শুটিং নেই। এদিক থেকে শান্তি পাচ্ছি। কারণ আজকের দিনটা আমরা একসঙ্গে কাটাতে পারছি।

১৯৮৬ সালে মাধ্যমিক পাশ করেন মোশাররফ করিম। তখন থেকেই তার অভিনয়ের প্রতি ভালোবাসা। ওই সময়ে তারিক আনাম খানের নাট‌্যদল নাট্যকেন্দ্রে যোগ দেন মোশাররফ করিম।

১৯৯৯ সালে টিভি নাটকে পা রাখেন মোশাররফ করিম। তার অভিনীত এ নাটকের নাম ‘অতিথি’। তবে এ অভিনেতা টিভিতে নিয়িমিত কাজ শুরু করেন ২০০৪ সালে। এ বছর তিনি দুটি নাটকে কাজ করেন। তবে তার অভিনীত ‘ক‌্যারাম’ টেলিফিল্মটি ক‌্যারিয়ারের মোড় বদলে দেয়। এ কথা মোশাররফ করিম নিজেই স্বীকার করেছেন।  

এরপর থেকে তিনি বিভিন্ন নাটক এবং মেগা-ধারাবাহিকে অভিনয় শুরু করেন। তার অভিনীত উল্লেখযোগ‌্য নাটক হলো—২০০৮ সালে ‘দেয়াল আলমারি’, ২০০৯ সালে ‘হাউজফুল’, ২০১১ সালে ‘চাঁদের নিজস্ব কোনো আলো নেই’, ২০১২ সালে ‘জর্দ্দা জামাল’, ২০১৩ সালে ‘সেই রকম চা খোর’, ‘সিকান্দার বক্স এখন বিরাট মডেল’, ২০১৪ সালে ‘সেই রকম পান খোর’ ২০১৫ সালে ‘সিকান্দার বক্স এখন নিজ গ্রামে’ প্রভৃতি।

মোশাররফ করিম অভিনীত প্রথম চলচ্চিত্র ‘জয়যাত্রা’। ২০০৪ সালে মুক্তি পায় এটি। তার অভিনীত উল্লেখযোগ‌্য চলচ্চিত্র হলো—‘রূপকথার গল্প’ (২০০৬), ‘দারুচিনি দ্বীপ’ (২০০৭), ‘থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার’ (২০০৯), ‘প্রজাপতি’ (২০১১), ‘টেলিভিশন’ (২০১৩), ‘জালালের গল্প’ (২০১৫), ‘অজ্ঞাতনামা’ (২০১৬), ‘হালদা’ (২০১৭) প্রভৃতি।

অভিনয় ক‌্যারিয়ারে বিচিত্র চরিত্রে অভিনয় করেছেন মোশাররফ করিম। কিন্তু এখনো জীবনের সেরা চরিত্রে অভিনয় করতে পারেননি বলে মনে করেন তিনি। মোশাররফ করিম রাইজিংবিডিকে বলেন—মনে হয় না এটা করতে পেরেছি। এমনো হতে পারে সামনে আমার জন‌্য সেরা চরিত্র অপেক্ষা করছে।

ঢাকা/শান্ত

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়