RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৯ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১৪ ১৪২৭ ||  ১১ রবিউল আউয়াল ১৪৪২

শর্ত পূরণ হলেই মুক্তি পাবে ‘ঊনপঞ্চাশ বাতাস’

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৪, ২৪ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৩:৫৮, ২৪ সেপ্টেম্বর ২০২০
শর্ত পূরণ হলেই মুক্তি পাবে ‘ঊনপঞ্চাশ বাতাস’

ছোট পর্দার গুণী নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বল নির্মিত প্রথম সিনেমা ‘ঊনপঞ্চাশ বাতাস’। গত ১৩ মার্চ সিনেমাটি মুক্তির কথা ছিল। কিন্তু করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে নির্ধারিত দিনে মুক্তি পায়নি এটি। এরপর সিনেমা হল বন্ধের ঘোষণা দেয় সংশ্লিষ্টরা।

দীর্ঘ ৬ মাসের স্থবির জীবন কাটিয়ে স্বাভাবিক কাজকর্মে ফিরেছেন মানুষ। এদিকে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ জানিয়েছেন, আগামী ১৬ অক্টোবর থেকে সিনেমা হল খোলার অনুমতি দেওয়া হতে পারে। সঙ্গত কারণে প্রযোজক-পরিবেশকরা নতুন সিনেমার  মুক্তি দেওয়া নিয়ে দ্বিধান্বিত। ‘ঊনপঞ্চাশ বাতাস’ সিনেমার মুক্তি নিয়ে একই দ্বিধায় পড়েছেন নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বল। তার ভাষায়—ঝুঁকি নেওয়া আমার মজ্জাগত স্বভাব! তবে কোটি টাকার ঝুঁকি নেওয়ার আগে কিছুটা ভাবনাচিন্তার দাবি রাখে।

হল খুললেই সিনেমাটি মুক্তি দিতে চান। কিন্তু ঝুঁকি থেকেই যায়। এজন্য দর্শক আগ্রহ দেখার জন্য ফেসবুকে একটি পোস্ট দিয়ে শর্ত জুড়ে দিয়েছেন উজ্জ্বল। এ নির্মাতা লিখেছেন—কেউ না কেউ নতুন সিনেমা মুক্তি না দিলে চলচ্চিত্র শিল্প কী করে ঘুরে দাঁড়াবে! আমি সেই ঝুঁকিটা নিতে ইচ্ছুক। আমার এই পোস্ট যদি লাখ খানিক মানুষের ওয়ালে শেয়ার হয়, তবে আমি হল খুললেই ‘ঊনপঞ্চাশ বাতাস’ মুক্তি দেব। নয়তো কোনো ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি দিয়ে লগ্নির টাকার নিরাপত্তা নিশ্চিত করার চেষ্টা করবো।

একজন নির্মাতা আর প্রযোজকেরই সব দায় নেই, কিছুটা দায় দর্শককেও নিতে হবে বলে মনে করেন মাসুদ হাসান উজ্জ্বল। তিনি বলেন—শুধু নির্মাতা বা প্রযোজকের কমিটমেন্ট থাকলে হবে না, দর্শকেরও থাকতে হবে। চলেন চেষ্টা করি বাংলাদেশি সিনেমা বাঁচিয়ে রাখার। মনে রাখবেন লাখ খানিক মানুষ যদি ফেসবুকের মতো ফ্রি প্ল্যাটফর্মে সিনেমাটির ট্রেইলার শেয়ার না দেয়, তবে সেই সিনেমা হলে মুক্তি দেওয়ার কোনো মানে হয় না। আপনাদের জন্য সিনেমা বানানোরও কোনো মানে হয় না!

এই চলচ্চিত্রের গল্পের মূল চরিত্র অয়ন ও নিরা। এ দুটি চরিত্র রূপায়ন করেছেন ইমতিয়াজ বর্ষণ ও শার্লিন ফারজানা। ঝুঁকি হলেও একদম নতুন মুখ নিয়েই সিনেমাটি নির্মাণ করেছেন পরিচালক।

মাসুদ হাসান উজ্জ্বলের এটিই প্রথম চলচ্চিত্র। পরিচালনার পাশাপাশি ‘ঊনপঞ্চাশ বাতাস’-এর কাহিনি, সংলাপ, চিত্রনাট্য, শিল্প নির্দেশনা এবং সংগীত পরিচালনাও করেছেন তিনি। শুধু তাই নয়, ফটোগ্রাফি এবং পোস্টার ডিজাইনও তার করা।

প্রযোজনা প্রতিষ্ঠান রেড অক্টোবরের ব্যানারে চলচ্চিত্রটি প্রযোজনা করছেন আসিফ হানিফ, নির্বাহী প্রযোজকের দায়িত্বে আছেন সৈয়দা শাওন।

ঢাকা/শান্ত

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়