ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

না ফেরার দেশে কিংবদন্তি গিটারিস্ট এডি ভ্যান হ্যালেন

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০১, ৭ অক্টোবর ২০২০   আপডেট: ১৫:১১, ৭ অক্টোবর ২০২০
না ফেরার দেশে কিংবদন্তি গিটারিস্ট এডি ভ্যান হ্যালেন

কিংবদন্তি গিটারিস্ট ও জনপ্রিয় ‘ভ্যান হ্যালেন’ রক ব্যান্ডের সহপ্রতিষ্ঠাতা এডি ভ্যান হ্যালেন আর নেই। তার বয়স হয়েছিল ৬৫।

ডাচ-আমেরকান এডি ভ্যান হ্যালেন দীর্ঘদিন ধরে ক্যানসারের সঙ্গে লড়াই করছিলেন। গলার ক্যানসারের চিকিৎসা নিচ্ছিলেন তিনি।

ফটো শেয়ারিং সাইট ইনস্টাগ্রামে এই তারকার মৃত্যুর খবরটি দিয়ে তার ছেলে উলফ ভ্যান হ্যালেন লিখেছেন, ‘বিশ্বাস করতে পারছি না আমাকে এটি লিখতে হচ্ছে, আমার বাবা এডওয়ার্ড লোডেভিজক ভ্যান হ্যালেন দীর্ঘদিন ক্যানসারের সঙ্গে লড়াই করে আজ (মঙ্গলবার) সকালে মারা গেছেন। তিনি ছিলেন একজন সেরা বাবা। স্টেজ ও স্টেজের বাইরে তার সঙ্গে কাটানো সময়গুলো ছিল আমার জন্য শ্রেষ্ঠ উপহার। আমার হৃদয় ভেঙে গেছে এবং এই ক্ষতি কখনো পূরণ হবার নয়।’

২০১২ সালে ‘গিটার ওয়ার্ল্ড’ ম্যাগাজিনের পাঠক জরিপে বিশ্বের সর্বকালের সেরা ১০০ গিটারিস্টের তালিকায় শীর্ষস্থান দখল করেন ভ্যান হ্যালেন। এছাড়া পপ সম্রাট মাইকেল জ্যাকসনের ‘বিট ইট’ ও ‘থ্রিলার’ গানে গিটার বাজিয়েছেন তিনি। দুই হাতে সমান তালে সোলো টেকনিকে গিটার ট্যাপিংয়ের জন্য তিনি বিশেষভাবে পরিচিত ছিলেন।  

কিশোর বয়স থেকে ভাই অ্যালেক্স হ্যালেনের সঙ্গে পারফরম্যান্স করতেন ভ্যান হ্যালেন। এরপর ডেভিড লী রুথের সঙ্গে মিলে ‘ভ্যান হ্যালেন’ ব্যান্ড গঠন করেন। দীর্ঘ চার দশকে ‘ভ্যান হ্যালেন’ অসংখ্য জনপ্রিয় অ্যালবাম প্রকাশ করেছে। ‘রানিন উইথ দ্য ডেভিল’, ‘পানামা’, ‘হট ফর টিচার’, হোয়াই ক্যান নট দিস বি লাভ?’ ইত্যাদি গান আশির দশকে টপ চার্ট দখল করেছিল।

ঢাকা/মারুফ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়