ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সিনেমার অভাব নেই, তবু মুক্তি দিতে ভয় কেন?

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৭, ১৬ অক্টোবর ২০২০   আপডেট: ১৫:০৮, ১৬ অক্টোবর ২০২০
সিনেমার অভাব নেই, তবু মুক্তি দিতে ভয় কেন?

করোনার কারণে দীর্ঘ সাত মাস সিনেমা হল বন্ধ ছিল। চলচ্চিত্র সংশ্লিষ্টদের দাবির মুখে স্বাস্থ্যবিধি মেনে হল খোলার অনুমতি দিয়েছে সরকার।

শুক্রবার (১৬ অক্টোবর) থেকে দেশের সব সিনেমা হল খুলে দেওয়ার কথা রয়েছে। কিন্তু সরকারের অনুমতি পেয়েও দেশের বেশকিছু প্রেক্ষাগৃহ নতুন সিনেমার অভাবে খুলছে না বলে জানা যায়। অথচ মুক্তির অপেক্ষায় রয়েছে প্রায় ত্রিশটির মতো সিনেমা। কিন্তু এসব সিনেমা মুক্তি দিতে কীসের ভয়? এ প্রশ্নের উত্তর খুঁজতে কয়েকজন প্রযোজকের সঙ্গে কথা বলেছেন এই প্রতিবেদক।

দর্শক না পাওয়ার আশঙ্কায় সিনেমা মুক্তি দিচ্ছেন না চলচ্চিত্র প্রযোজকরা—এমনটা দাবি করছেন কেউ কেউ। দীর্ঘদিন পর সিনেমা হল খুললেও মাত্র একটি সিনেমা মুক্তি পাচ্ছে। পরের সপ্তাহে সিনেমা মুক্তি দেওয়ার জন্য এখন পর্যন্ত আর কোনো আবেদন পড়েনি বলে প্রযোজক-পরিবেশক সমিতি সূত্রে জানা যায়। সিনেমা সংকটের কারণে রাজধানীর ঢাকাসহ দেশের বড় বড় সিনেমা হলগুলো খুলছে না।

শাকিব খান অভিনীত ‘বিদ্রোহী’ সিনেমার শুটিং শেষ হয়েছে বছর খানেক আগে। ২০১৯ সালে ঈদে সিনেমাটি মুক্তির কথা থাকলেও সেসময় মুক্তি দিতে ব্যর্থ হন প্রযোজক সেলিম খান। এর পরে ভালো দিনক্ষণের অপেক্ষায় থাকেন। এরই মধ্যে করোনা মহামারি শুরু হয়। যার কারণে চলতি বছরের কোনো ঈদে মুক্তি দিতে পারেননি সিনেমাটি। দীর্ঘদিন পর সিনেমা হল খুললেও এখন সিনেমাটি মুক্তি দিতে নারাজ এই প্রযোজক।

সেলিম খান বলেন, ‘‘এই সময়ে ‘বিদ্রোহী’ মুক্তি দেব না। আরো কিছুদিন সময় নেব। পরিস্থিতি বুঝে সিনেমা মুক্তির সিদ্ধান্ত নেব। দর্শক হলে ফেরার আগ্রহটা দেখতে চাই।’’

পরীমনি অভিনীত ‘বিশ্ব সুন্দরী’ সিনেমারও শুটিং শেষ হয়েছে গত বছর। সিনেমাটি মুক্তির অপেক্ষায় রয়েছে। করোনা সংক্রমণ শুরু হওয়ার আগেই এটি মুক্তি দেওয়ার কথা ছিল। এদিকে দীর্ঘদিন বন্ধ থাকার পর হল খুললেও সিনেমাটি মুক্তি দিচ্ছেন না প্রযোজক। সিনেমাটির নির্বাহী প্রযোজক অজয় কুণ্ডু বলেন, ‘‘আমরাও সিনেমা হল খোলার অপেক্ষায় ছিলাম। কিন্তু ‘বিশ্ব সুন্দরী’ সিনেমাটি এখনই মু্ক্তি দিচ্ছি না। দর্শকদের অবস্থা বুঝে সিনেমা মুক্তি দেব। এখনই মুক্তি দিয়ে লোকসানে পড়তে চাই না।’’

মুক্তির অপেক্ষায় রয়েছে অপু বিশ্বাস-বাপ্পি অভিনীত ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ-২’ নামের সিনেমা। ২০১৯ সালেই এর দৃশ্যধারণের কাজ সম্পন্ন হয়। চলতি বছরের ঈদে সিনেমাটি মুক্তি দেওয়ার পরিকল্পনা করলেও করোনার কারণে তা ভেস্তে যায়। এদিকে সিনেমা হল খুললেও এটি মুক্তির জন্য দিনক্ষণ এখনো চূড়ান্ত হয়নি।

সিনেমাটির নির্মাতা দেবাশীষ বিশ্বাস রাইজিংবিডিকে বলেন, ‘করোনা মহামারি না থাকলে অনেক আগেই সিনেমাটি মুক্তি দেওয়া হতো। দীর্ঘদিন পর দর্শক রোমান্টিক-কমেডি ঘরানার সিনেমা দেখতে পাবেন। স্বাস্থ্যবিধি মেনে আজ সিনেমা হল খুলছে। স্বাভাবিক কারণে দর্শক হলে কম থাকবে। তাই একটু সময় নিয়ে সিনেমাটি মুক্তি দিচ্ছি।’

এদিকে বিগ বাজেটের আলোচিত সিনেমার তালিকায় রয়েছে—‘মিশন এক্সট্রিম’, ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’, ‘শান’, ‘বিক্ষোভ’। এছাড়া ‘ঊনপঞ্চাশ বাতাস’, ‘জ্বীন’, ‘বান্ধব’, ‘মন দেব মন নেব’, ‘আমার মা’, ‘পরাণ’সহ বেশ কটি সিনেমা মুক্তির অপেক্ষায় রয়েছে।

অন্যদিকে সম্প্রতি ‘আগস্ট ১৯৭৫’, ‘নবাব এলএলবি’সহ বেশ কয়েকটি সিনেমার দৃশ্যধারণ সম্পন্ন হয়েছে। এসব সিনেমার প্রযোজকরাও এখনি সিনেমা মুক্তি দিতে চাচ্ছেন না। দর্শকদের উপস্থিতি বুঝে সিনেমা মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছেন।

ঢাকা/রাহাত সাইফুল/শান্ত

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়