RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৯ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১৪ ১৪২৭ ||  ১১ রবিউল আউয়াল ১৪৪২

আইয়ুব বাচ্চুর যে গান ঝড় তোলে বাংলা ভাষাভাষীদের মনে

বিনোদন প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২২, ১৮ অক্টোবর ২০২০   আপডেট: ১৭:৩৩, ১৮ অক্টোবর ২০২০

‘আর বেশি কাঁদালে উড়াল দেব আকাশে’, ‘সেই তুমি’, ‘কষ্ট’, ‘আসলে কেউ সুখী নয়’, ‘হাসতে দেখো গাইতে দেখো’, ‘সেই রুপালি গিটার ফেলে, ‘একদিন ঘুম ভাঙা শহরে’, ‘কষ্ট পেতে ভালোবাসি’, ফেরারী মন’, ‘আম্মাজান’সহ আইয়ুব বাচ্চুর আরো বেশকিছু গান শ্রোতাদের মনে নাড়া দেয়। এর মধ্যে ‘আম্মাজান’ গানটি অন্যতম। গানটি শুধু দেশে নয়, বাংলা ভাষাভাষিদের মধ্যে ঝড় তুলেছিল বলে দাবি করেন ‘আম্মাজান’ সিনেমার নির্মাতা কাজী হায়াৎ।

কাজী হায়াতের ‘লুটতরাজ’ সিনেমার মাধ্যমে প্রথম চলচ্চিত্রে প্লেব্যাক করেন আইয়ুব বাচ্চু। এই সিনেমায় ‘অনন্ত প্রেম তুমি দাও আমাকে’ গানটি দারুণ জনপ্রিয়তা লাভ করে। স্মৃতিচারণ করে কাজী হায়াৎ রাইজিংবিডিকে বলেন, ‘‘কে জানতো তার সঙ্গে আমার আরো একটি ঐতিহাসিক গানের অভিজ্ঞতা অপেক্ষা করছে। ‘লুটতরাজ’ সিনেমায় জনপ্রিয়তার পর বাচ্চুর সিনেমার গানের প্রতি ভালো লাগা জন্মায়। পরবর্তীতে আমার আর মান্নার সঙ্গে ওর একটা জুটি গড়ে ওঠেছিল। তারপর ‘তেজি’, ‘কষ্ট’সহ আরো কিছু সিনেমায় গেয়েছিল। কিন্তু ‘আম্মাজান’ সিনেমায় গানটি গেয়ে নতুন রেকর্ডের জন্ম দিয়েছিল সে। তার এই গান বাংলাদেশের বাইরেও ঝড় তুলেছিল বাংলা ভাষার শ্রোতা ও সিনেমার দর্শকের মনে। এই সিনেমার ‘স্বামী আর স্ত্রী বানাইছে কোন মিস্তিরি’ গানটিও তুমুল জনপ্রিয়তা পেয়েছিল।’’

কাজী হায়াৎ পরিচালিত ‘আম্মাজান’ সিনেমাটি ১৯৯৯ সালের ২৫ জুন মুক্তি পায়। এতেই ব্যবহার করা হয় এই গান। মুক্তির পর তখন তুমুল জনপ্রিয়তা লাভ করে এটি। গানটির কথা মনে হলে মনের অজান্তেই মায়ের প্রতি সম্মানবোধটা আরো বেড়ে যায়। ‘আম্মাজান আম্মাজান, চোখের মনি আম্মাজান/ বুকের ধ্বনি আম্মাজান, প্রাণের খনি আম্মাজান/ আম্মাজান আম্মাজান আপনি বড়ই মেহেরবান, জন্ম দিয়াছেন আমায়, আপনার দুগ্ধ করছি পান/ সবার আগে আমি আমার আম্মাজান রে চিনি রে আম্মাজানরে চিনি’—এমন হৃদয়স্পর্শী কথার গানটির লিখেছেন বিখ্যাত সংগীত ব্যক্তিত্ব আহমেদ ইমতিয়াজ বুলবুল। সুর ও সংগীত পরিচালনাও করেছেন তিনি। গানটিতে কণ্ঠ দিয়েছেন ব্যান্ডসংগীতের কিংবদন্তি আইয়ুব বাচ্চু। আর এতে ঠোঁট মিলিয়েছেন জনপ্রিয় চিত্রনায়ক মান্না। 

আইয়ুব বাচ্চু বাংলা ব্যান্ড সংগীতে এক কিংবদন্তির নাম। গীতিকার, সুরকার, সংগীত পরিচালক, গিটারবাদক, গায়ক—সব মিলিয়ে আইয়ুব বাচ্চু। দেখতে দেখতে এই গিটার জাদুকরের প্রস্থানের দুই বছর কেটে গেল। আজ (১৮ অক্টোবর) তার দ্বিতীয় মৃত্যুবার্ষিকী। এই অমর শিল্পীকে শ্রদ্ধাভরে স্মরণ করছে সংগীতপিপাসুরা।

ঢাকা/রাহাত সাইফুল/শান্ত

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়