ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

সৌমিত্রের প্রয়াণে তারকাদের শোক

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৫, ১৫ নভেম্বর ২০২০   আপডেট: ১৫:৩৭, ১৫ নভেম্বর ২০২০
সৌমিত্রের প্রয়াণে তারকাদের শোক

প্রখ্যাত অভিনেতা সৌমিত্র চ্যাটার্জি রোববার (১৫ নভেম্বর) দুপুর ১২টা ১৫ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার মৃত্যুর পর টলিউড ফিল্ম ইন্ডাস্ট্রিতে শোকের ছায়া নেমেছে। প্রবীণ থেকে এ সময়ের অভিনয়শিল্পীরাও শোকগ্রস্ত হয়ে পড়েছেন। অনেকে প্রিয় অভিনেতাকে নিয়ে স্মৃতিচারণ করেছেন। এ তালিকায় রয়েছেন—চিত্রনায়ক দেব, মিমি চক্রবর্তী, শাশ্বত চ্যাটার্জি প্রমুখ।

দেব
ভীষণ দুঃখজনক ঘটনা। বাংলার সিনেমা জগতের বড় ক্ষতি। আমার সঙ্গে ওনার সম্পর্ক সাঁঝবাতির পর থেকে অনেকটাই ভালো। কারণ কাজের সময় অনেক কথা হতো। অভিনয়ের ক্ষেত্রে উনি নিজেই একটা সিলেবাস, একটা প্রতিষ্ঠান। কাজের সময় ওনার কাছ থেকে অনেক কিছু শিখেছি। আমার এখনো মনে আছে, একটি অনুষ্ঠানে গিয়েছিলাম, মুম্বাই থেকে একজন এসে নাচছিল। আমায় উনি বললেন, ও কি করছে, তুই গিয়ে ওর থেকে ভালো নাচবি। আমরা কি কম নাকি। উনি এভাবেই আমাদের কাছে অনুপ্রেরণা।

আজকে উনি চলে যাওয়ার পর আমার ব্যক্তিগতভাবেও অনেকটা ক্ষতি হলো। কাজের কথাবার্তা চলছিল। আমি ‘হবুচন্দ্ররাজা গবুচন্দ্রমন্ত্রী’ বলে যে চলচ্চিত্রের প্রযোজক, ওই চলচ্চিত্রে কণ্ঠ দিয়েছেন। ওনার সঙ্গে আমার এটাই শেষ কাজ। একজন মানুষ, যিনি শেষ পর্যন্ত কাজ করে গিয়েছেন। সাঁঝবাতির সময় উনি পুরোদমে কাজ করেছেন, কখনো ক্লান্ত মনে হয়নি ওনাকে। এই বয়সে গিয়েও যে এনার্জি! উনি সবাইকে নিয়ে চলতে জানতেন। আমার মতো যারা ভালো অভিনয় করতে পারে না, তাদেরকেও কীভাবে হেল্প করা যায় ওনি সেটা করতেন। ওনার সঙ্গে কাজ করার অভিজ্ঞতা সত্যিই আমার কাছে ভীষণ ভালো। আমি ওনার আত্মার শান্তি কামনা করি।

মিমি চক্রবর্তী
যেদিন থেকে সৌমিত্র জ্যাঠুর অসুস্থ হওয়ার খবর পেয়েছি, সেদিন থেকেই আমাদের সবার প্রার্থনা ছিল—উনি যাতে সুস্থ হয়ে ওঠেন। দুর্ভাগ্য আমাদের যে আজকের দিনটি দেখতে হলো। তবে আমার মনে হয় ওনার কাজটা মনে রাখব। এত বছর ধরে উনি বিনোদন জগতের সঙ্গে রয়েছেন, এত ভালো ভালো চলচ্চিত্রে কাজ করেছেন, এত বড় অভিনেতা এটাই আমরা সারাজীবন মনে রাখব। ওনার জীবনকে উদযাপন করব। আর আমার স্বল্প ক্যারিয়ারে আমি ওনার সঙ্গে কাজ করতে পেরেছি এটা আমার সৌভাগ্য।

শাশ্বত চ্যাটার্জি
বলতে গেলে বাবার পর আবারো মাথার উপর থেকে ছাতা সরে গেল। অনেকদিন ধরেই অসুস্থ ছিলেন, এই যাওয়াটা ভালোই হলো, উনি তো কষ্ট পেলেন না, যা পেলাম আমরা আশেপাশের লোকজন পেলাম। উনি অনেকদিন ধরেই কোমায় ছিলেন বলে আমার ধারণা। তবে উনি তো শুধু অভিনেতা ছিলেন না। সাহিত্যিক ছিলেন, নাট্যকার, নাট্য নির্দেশক ছিলেন, এতরকম প্রতিভার অধিকারী একজন মানুষ বলতে গেলে উনি নিজেই একজন প্রতিষ্ঠান।

ঢাকা/শান্ত

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়