RisingBD Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৫ জানুয়ারি ২০২১ ||  মাঘ ১১ ১৪২৭ ||  ১০ জমাদিউস সানি ১৪৪২

বাংলাদেশ থেকে অস্কারে লড়বে ‘ইতি তোমারই ঢাকা’

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৯, ২৬ নভেম্বর ২০২০   আপডেট: ১৮:৩৭, ২৬ নভেম্বর ২০২০
বাংলাদেশ থেকে অস্কারে লড়বে ‘ইতি তোমারই ঢাকা’

‘ইতি তোমারই ঢাকা’ চলচ্চিত্রের দৃশ্য

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস অস্কারের ৯৩তম আসরে বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম (বিদেশি ভাষা প্রতিযোগিতা) বিভাগে বাংলাদেশ থেকে লড়বে ‘ইতি তোমারই ঢাকা’ চলচ্চিত্রটি।

অস্কারে বিদেশি ভাষা বিভাগে চলচ্চিত্র মনোনয়নের জন্য বাংলাদেশের চলচ্চিত্র আহ্বান করা হলে ইমপ্রেস টেলিফিল্মের অমনিবাস চলচ্চিত্র ‘ইতি তোমারই ঢাকা’ এবং খনা টকিজের ‘মেইড ইন বাংলাদেশ’ চলচ্চিত্র দুটি জমা পড়ে।

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) নগরীর কাকরাইলে আশির্বাদ চলচ্চিত্রের কার্যালয়ে চলচ্চিত্র দুটি দেখার পর ‘ইতি তোমারই ঢাকা’ চূড়ান্ত করে ৯৩তম অস্কার বাংলাদেশ কমিটি।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটি ও অস্কার কমিটির চেয়ারম্যান হাবিবুর রহমান খান, চলচ্চিত্র গবেষক অধ্যাপক আবদুর সেলিম, চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার, চলচ্চিত্র চিত্রগ্রাহক পঙ্কজ পালিত এবং চলচ্চিত্র নির্মাতা শামীম আকতার।

করোনা সংকটের কারণে সংবাদ সম্মেলন করে অস্কারের জন্য মনোনীত চলচ্চিত্রের নাম ঘোষণা করা হয়নি। এ জন্য দুঃখ প্রকাশ করেছেন অস্কার বাংলাদেশ কমিটির চেয়ারম্যান হাবিবুর রহমান খান।

১১ নির্মাতার ১১ গল্পে ঢাকার মানুষের জীবন যাপন, তাদের সংগ্রাম ও বেঁচে থাকার নিরন্তর যুদ্ধ এবং সেই সঙ্গে ঢাকার নিজস্ব এক সংস্কৃতি এক সুতোয় গাঁথা হয়েছে এই চলচ্চিত্রে। এই ১১ নির্মাতা হলেন-গোলাম কিবরিয়া ফারুকী, মাহমুদুল ইসলাম, মীর মোকাররম হোসেন, রাহাত রহমান, রবিউল আলম রবি, সৈয়দ সালেহ আহমেদ সোবহান, সৈয়দ আহমেদ শাওকী, তানিম নূর, তানভীর, কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায় ও নুহাশ হুমায়ূন।

এই ১১ গল্পের মধ্যে একটির নাম ‘চিয়ার্স’। ২০-২১ বছর বয়সি দুজন নারীর গল্প এটি। কোনো এক কারণে তাদের হৃদয় ভাঙার পর রাতেরবেলায় তারা কিছু একটা করতে ঢাকা শহরে অ্যাডভেঞ্চারে নামে। মূলত তাদের চোখ দিয়ে ঢাকা শহরকে দেখানো হবে এই চলচ্চিত্রের গল্পে। এ দুই নারী চরিত্রে অভিনয় করেছেন তানিন তানহা ও  অর্চিতা স্পর্শিয়া। সিনেমাটির একটি চরিত্রে অভিনয় করেছেন ‘স্বপ্নজাল’ খ্যাত ইয়াশ রোহান।

এছাড়াও অভিনয় করেছেন—ফজলুর রহমান বাবু, ইরেশ যাকের, ইন্তেখাব দিনার, শতাব্দী ওয়াদুদ, ইন্তেখাব দিনার, নুসরাত ইমরোজ তিশা, শ্যামল মাওলা, অ্যালেন শুভ্র, মোস্তফা মনোয়ার, মনোজ প্রামাণিক, রওনক হাসান, শেহতাজ প্রমুখ।

অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের আয়োজনে ২০২১ সালের ২৫ এপ্রিল অনুষ্ঠিত হবে ৯৩তম অস্কারের অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে ২৪টি শাখায় দেওয়া হবে এই পুরস্কার।

ঢাকা/শান্ত

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়