RisingBD Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ১৮ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৪ ১৪২৭ ||  ০৩ জমাদিউস সানি ১৪৪২

আমরা একটি স্তম্ভ হারালাম: আসাদ

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৫, ২৭ নভেম্বর ২০২০   আপডেট: ১৫:২৮, ২৭ নভেম্বর ২০২০
আমরা একটি স্তম্ভ হারালাম: আসাদ

একুশে পদকপ্রাপ্ত বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব আলী যাকের। তার প্রয়াণে থিয়েটার থেকে টিভি কিংবা বড় পর্দা- সব অঙ্গনে নেমেছে শোকের ছায়া।

আলী যাকেরের প্রস্থানে শোকস্তব্ধ বরেণ্য অভিনয়শিল্পী রাইসুল ইসলাম আসাদ। তার মতে, আলী যাকেরের প্রয়াণের মধ্য দিয়ে গ্রুপ থিয়েটার একটি স্তম্ভকে হারালো। শুক্রবার দুপুরে রাইজিংবিডির সঙ্গে আলাপকালে এমন মন্তব্য করেন তিনি। 

দীর্ঘ দিন গ্রুপ থিয়েটারের সঙ্গে জড়িত রাইসুল ইসলাম আসাদ। একই অঙ্গনের অন্যতম ছিলেন আলী যাকের। মঞ্চের বাইরে রুপালি পর্দায় একসঙ্গে কাজ করেছেন তারা। বিষয়গুলো স্মরণ করে রাইসুল ইসলাম আসাদ বলেন, ‘আলী যাকেরকে নিয়ে নতুন করে বলার কিছু নেই! মঞ্চনাটকের শুরু বলতে গেলে তাদের হাত ধরেই। ১৯৭৩ সালে নাগরিক নাট্যসম্প্রদায়ে বাদল সরকার নির্দেশিত ‘বাকি ইতিহাস’ নাটকে মঞ্চে অভিনয় করেন তিনি। যা ছিল বাংলাদেশে প্রথম দর্শনীর বিনিময়ে নাট্য প্রদর্শনী। তখন থেকে একের পর এক তিনি আমাদের নাটক উপহার দিয়েছেন। স্বাধীনতা যুদ্ধের পরপর আমাদের মঞ্চে, বিশেষ করে গ্রুপ থিয়েটারের যে এগিয়ে যাওয়া, তার প্রথম সারির নায়ক আলী যাকের।’

প্রিয় এই শিল্পীর আত্মার মাগফেরাত কামনা করে রাইসুল ইসলাম আসাদ বলেন, ‘আমরা গ্রুপ থিয়েটার অঙ্গনের মহীরূহ বা স্তম্ভ হারালাম। এই সংকটের দিনে একের পর এক অনেকে চলে যাচ্ছেন, এটা মেনে নেওয়া খুব কঠিন। তার পরিবার এই শোক কাটিয়ে উঠুক সেই প্রার্থনা করি।’

গত চার বছর ক্যানসারের সঙ্গে লড়াই করছিলেন আলী যাকের। চিকিৎসার অংশ হিসেবে থেরাপি চলছিল। গত সপ্তাহে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন তিনি। পরে জরুরি ভিত্তিতে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসকদের পরামর্শে তাকে সিসিইউতে নেওয়া হয়। পরে কিছুটা সুস্থ হলে গত ২১ নভেম্বর বাসায় নেওয়া হয় তাকে। কিন্তু পরের দিন আবার হাসপাতালে ভর্তি করানো হয়। গত ২৩ নভেম্বর কোভিড-১৯ পরীক্ষা করানো হলে ফল পজিটিভ আসে। শুক্রবার (২৭ নভেম্বর) সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই শিল্পী।

ঢাকা/শান্ত/তারা

সর্বশেষ

পাঠকপ্রিয়