RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৬ জানুয়ারি ২০২১ ||  মাঘ ১২ ১৪২৭ ||  ১১ জমাদিউস সানি ১৪৪২

‘অনেক আগেই আমার পুরস্কার পাওয়ার সময় চলে গেছে’

প্রকাশিত: ১৬:৪৪, ৩ ডিসেম্বর ২০২০   আপডেট: ০৪:৪৯, ৪ ডিসেম্বর ২০২০
‘অনেক আগেই আমার পুরস্কার পাওয়ার সময় চলে গেছে’

সোহেল রানা

বাংলাদেশের চলচ্চিত্রের সর্বোচ্চ সম্মাননা ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’। চলচ্চিত্র শিল্পের বিকাশ ও উন্নয়নে উল্লেখযোগ্য অবদানের জন্য ব্যক্তি বিশেষ, শ্রেষ্ঠ চলচ্চিত্র ও প্রামাণ্যচিত্রকে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান করা হয়। বাংলা চলচ্চিত্রে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১৯ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে আজীবন সম্মাননা পেতে যাচ্ছেন অভিনেতা সোহেল রানা।

বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) দুপুরে তথ্য মন্ত্রণালয় ২০১৯ সালের পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করে গেজেট প্রকাশ করেছে। এতে যৌথভাবে আজীবন সম্মাননার তালিকায় নাম প্রকাশ করা হয়েছে সোহেল রানা-সুচন্দার।

জাতীয় চলচ্চিত্র পুরস্কারের খবর আরো কয়েক দিন আগেই পেয়েছেন সোহেল রানা। কিন্তু এ খবর বিশ্বাস করেননি তিনি। বিষয়টি উল্লেখ করে এ অভিনেতা রাইজিংবিডিকে বলেন, কয়েক দিন আগে বিভিন্নজন ফোন করে এই পুরস্কারের কথা বলেছেন। তাদের বললাম, হাতে পেলে বিশ্বাস করব। মন্ত্রণালয় থেকে ফোন করে আমার কাছ থেকে কিছু তথ্য নিয়েছে। আমি তাদের কাছে জানতে চাইলাম, এত তথ্য দিয়ে কী করবেন ভাই? তখন তারা এই পুরস্কারের কথা জানান। তাতেও বিশ্বাস করতে পারিনি। কিছুক্ষণ আগে জায়েদ খান ফোন করে অভিনন্দন জানিয়ে বলল, আমি পুরস্কার পেয়েছি। টেলিভিশন ওপেন করে দেখি স্ক্রলে আমার নাম যাচ্ছে। খবরটা শুনে ভালো লাগছে।

এ খবর আগে পাওয়ার পরও কেন বিশ্বাস করেননি সোহেল রানা? এ প্রশ্নের উত্তরে তিক্ত অভিজ্ঞতার কথা জানিয়ে তিনি বলেন, পুরস্কারের খবর অনেক আগে বেশ কয়েবার প্রকাশিত হয়েছিল। একবার পুরবানী পত্রিকায় আমার পুরস্কারের খবর প্রকাশ হয়েছিল। এরপর সবাই আমাকে শুভেচ্ছা জানাতে শুরু করেন। পরে দেখলাম আমি পুরস্কার পাইনি। এরপরে আবারো পুরস্কারপ্রাপ্তির খবর বিভিন্নভাবে প্রকাশ হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত আমি পাইনি।

সোহেল রানা মনে করেন এই পুরস্কার আরো আগে পাওয়ার কথা ছিল তার। তা নিয়ে কিছুটা দুঃখবোধ রয়েছে বটে! এ প্রসঙ্গে সোহেল রানা বলেন, দেখুন অনেক আগেই আমার পুরস্কার পাওয়ার সময় চলে গেছে। আমার আগে অনেকেই পেয়েছেন। তারপরও বলব, বিদায় লগ্নে পুরস্কার দিয়ে সম্মানিত করায় সরকারকে ধন্যবাদ।

চলতি বছর ২০১৯ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য জুরি বোর্ড গঠন করে সরকার। গঠিত বোর্ড সংশ্লিষ্ট নীতিমালা অনুযায়ী মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্রগুলো মূল্যায়ন করে পুরস্কারপ্রাপ্তদের নাম সুপারিশ করেন। তারই ভিত্তিতে নাম ঘোষণা করা হয়েছে জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ীদের নামের তালিকা।

ঢাকা/রাহাত সাইফুল/শান্ত

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়