ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

আশীষ দেবরায়ের কথায় গাইলেন মারিয়া

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৮, ১৪ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৭:৩৪, ১৪ ডিসেম্বর ২০২০
আশীষ দেবরায়ের কথায় গাইলেন মারিয়া

নতুন গান নিয়ে শ্রোতাদের সামনে হাজির হতে যাচ্ছেন কণ্ঠশিল্পী মরিয়ম মারিয়া। ‘ভুল’ শিরোনামে এ গানের কথা লিখেছেন আশীষ দেবরায়। সুর ও সংগীত পরিচালনা করেছেন শান সায়েখ।

গানটি নিয়ে নির্মিত হয়েছে মিউজিক ভিডিও। করোনা সংকটের কারণে ইনডোরে এর শুটিং শেষ হয়েছে। এটি  পরিচালনা করেছেন লতা আচারিয়া। এখন সম্পাদনার কাজ চলছে। খুব শিগগির মরিয়ম মারিয়ার অফিশিয়াল ইউটিউব চ্যানেলে মুক্তি পাবে এটি।

নিউ ইয়র্ক প্রবাসী গীতিকার ও সুরকার আশীষ দেবরায় বলেন, নতুন গানটি দর্শক-শ্রোতাদের ভালো লাগবে। আগামীতে আরো কয়েকটি কাজ একসঙ্গে করার পরিকল্পনা করেছি। তবে এই গান দিয়ে আমরা কাজ শুরু করলাম। খুব তাড়াতাড়ি শ্রোতারা গানটি শুনতে পারবেন।

গান রচনার পাশাপাশি সুরকার হিসেবেও আশীষের খ্যাতি রয়েছে। এ পর্যন্ত আট শতাধিক গান রচনা করেছেন তিনি। আধুনিক বাংলা গানের পাশাপাশি নজরুলসংগীত গাইতে স্বাচ্ছন্দ্য বোধ করেন তিনি। গান নিয়ে পরবর্তী পরিকল্পনার কথা উল্লেখ করে আশীষ দেবরায় জানান, বাংলাদেশের দর্শকদের জন্য নতুন ও ভিন্ন কিছু উপহার দিতে চান তিনি। নিজের মৌলিক গানের মাধ্যমে শ্রোতা-দর্শকদের মাঝে বেঁচে থাকার ইচ্ছা প্রকাশ করেন তিনি।

সংগীতশিল্পী মারিয়া বলেন, দাদার সঙ্গে কাজ করতে পেরে খুব ভালো লাগছে। আর শান বেশ প্রতিভাবান কম্পোজার ও শিল্পী। আশা করি, চমৎকার একটি গান উপহার পাবেন দর্শক-শ্রোতারা।

যশোর জেলা শহরের ঘোপ সেন্ট্রাল রোডে জন্ম মারিয়ার। তার বাবা শেখ গোলাম পাঞ্জাতন। মা রিজিয়া খাতুন। দুই মেয়ের মধ্যে মারিয়া বড়। মায়ের ইচ্ছা ছিল তার মেয়েও গান করুক। তাই শৈশবে মায়ের কাছেই সংগীতের হাতেখড়ি মরিয়ম মারিয়ার।

তিন বছর বয়সে মারিয়া বাংলাদেশ শিশু একাডেমির যশোর শাখায় গান ছাড়াও নাচ ও ছবি আঁকা শিখেছেন। এরপর অন্তর্ভুক্ত হন যশোর সুর বিতান সংগীত একাডেমিতে। পরবর্তী সময়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমি থেকে কৃতিত্বের সঙ্গে নজরুল ও উচ্চাঙ্গ সংগীতের ওপর বিশেষ প্রশিক্ষণ নেন তিনি। কিশোরী বয়সে গানের স্বীকৃতি স্বরূপ পেয়েছেন জাতীয় পুরস্কার।

সংগীত শিক্ষা জীবনে মারিয়া সংস্পর্শে এসেছেন অনেক গুণী সংগীতজ্ঞের। ১৯৯৯ সালে আধুনিক গানের শিল্পী হিসেবে তালিকাভুক্ত হন বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনে। বর্তমানে বিশেষ গ্রেডে বাংলাদেশ বেতার ও টেলিভিশনে সংগীত পরিবেশন করছেন মারিয়া। রেডিও টেলিভিশনে গানের অনুষ্ঠানের পাশাপাশি দেশে-বিদেশে নিয়মিত স্টেজ শো করেন মারিয়া।

১৯৯৯ সালে প্রথম প্রকাশিত হয় মারিয়ার প্রথম একক অ্যালবাম ‘প্রেমের পাঠশালা’। দ্বিতীয় একক অ্যালবাম ‘ডুবসাঁতারী’ প্রকাশ পায় ২০১১ সালে। একক অ্যালবাম ছাড়াও বাজারে রয়েছে তার অসংখ্য মিক্সড অ্যালবাম।

অ্যালবামের গানের পাশাপাশি চলচ্চিত্রের গানেও কণ্ঠ দিয়েছেন মরিয়ম মারিয়া। অভিনেতা শাহরিয়ার নাজিম জয় নির্মিত ‘ও রাধা’ চলচ্চিত্রের গানে কণ্ঠ দিয়েছেন তিনি। এছাড়া ‘শর্টকাটে বড়লোক’, ‘বাপ বড় না শ্বশুর বড়’, ‘জিরো থেকে টপ হিরো’, ‘হিরো টু’, ‘এই তুমি সেই তুমি’, ‘অর্পিতা’সহ বেশ কিছু চলচ্চিত্রে প্লে-ব্যাক করেছেন মারিয়া।

ঢাকা/শান্ত

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়