ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

চলচ্চিত্রে ২০-এর আলোচিত ১০

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৪, ২১ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৯:৪৯, ২৩ ডিসেম্বর ২০২০

দুয়ারে নতুন বছর। ২০২০-এর পুরোটা সময় কেটেছে করোনা নিয়ে মানসিক দুশ্চিন্তায়। চলচ্চিত্রসহ সবকিছুতেই পড়েছে এর নেতিবাচক প্রভাব। তারপরও আমাদের চলচ্চিত্রে বেশ কিছু ঘটনা ঘটেছে যেগুলো আলোচিত-সমালোচিত হয়েছে বছরের বিভিন্ন সময়। সেই ঘটনাগুলো পুনরায় পেছন ফিরে দেখা যাক:

শাকিবের বিরুদ্ধে দিলরুবা খানের জিডি

তুমুল শ্রোতাপ্রিয় গান ‘পাগল মন মনরে, মন কেন এত কথা বলে’। আহমেদ কায়সারের লেখা গানটির সুর করেছেন আশরাফ উদাস। গানটিতে কণ্ঠ দেন সংগীতশিল্পী দিলরুবা খান। গানটি রিমেক করে ‘পাসওয়ার্ড’ সিনেমায় ব্যবহার করা হয়। প্রযোজনার পাশাপাশি সিনেমায় অভিনয় করেন শাকিব খান। অনুমতি ছাড়া গান ব্যবহার করার কারণে শাকিব খানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে অভিযোগ দায়েরের পর থানায় জিডি করেন সংগীতশিল্পী দিলরুবা খান। এ ঘটনা চলচ্চিত্রাঙ্গণে সমালোচনার জন্ম দেয়। এদিকে গত বছর ছেঁড়া প্যান্ট পরে সোশ্যাল মিডিয়ায় সমালোচনার মুখে পড়েছিলেন শাকিব খান। চলতি বছরে অপু বিশ্বাসের ট্রাউজারের সঙ্গে মিল রেখে ট্রাউজার পরায় আবারো সমালোচিত হয়েছেন এই নায়ক। 

বাপ্পির নারী কেলেঙ্কারি

চিত্রনায়ক বাপ্পি চৌধুরী। স্বাভাবিকভাবেই ভক্তদের মধ্যে অনেকেই তার প্রেমে পড়েছেন। সুযোগ কাজে লাগাতে ভুল করেননি এই নায়ক। বিভিন্ন সময় বাপ্পির প্রেম-বিয়ে নিয়ে গুঞ্জন শোনা গেছে। করোনার মধ্যে বাপ্পি বিয়ে করেছেন এমন খবরও রটেছে। তবে বিষয়টি সঠিক নয় বলে জানিয়েছেন বাপ্পি।

পরিচালকের কু-প্রস্তাব

‘অমানুষ’, ‘পাগলু’, ‘খোকা ৪২০’- জনপ্রিয় সিনেমার নির্মাতা রাজিব কুমারের বিরুদ্ধে কু-প্রস্তাবের অভিযোগ তুলেছেন শান্তা। তার ভাষ্যমতে সিনেমার নায়িকা বানানোর নামে প্রতারণার ফাঁদ পেতেছিলেন এই নির্মাতা। হোটেলে পরিচালকের সঙ্গে রাতযাপনের প্রস্তাবও তিনি পেয়েছিলেন। শান্তার এই দাবিতে অনেকেই অবাক হয়েছেন। আর এ কারণেই নাকি রাজিবের পরবর্তী সিনেমায় তাকে দেখা যায়নি।

ওয়েব সিরিজের নামে অশ্লীল কনটেন্ট

চলতি বছর ওয়েব সিরিজের নামে অশ্লীল কনটেন্ট আলোচিত একটি বিষয়। এ নিয়ে সবচেয়ে বেশি বিতর্কের মুখে পড়ে বিঞ্জ। নতুন এই দেশীয় অ্যাপের প্রযোজনায় নির্মিত ওয়েব সিরিজ ওয়াহিদ তারিকের ‘বুমেরাং’, সুমন আনোয়ারের ‘সদরঘাটের টাইগার’ এবং শিহাব শাহীনের ‘আগস্ট ১৪’ বেশ সমালোচিত হয়। এতে বেশ রগরগে দৃশ্য এবং অশ্রাব্য সংলাপ বলতে দেখা গেছে শিল্পীদের, যা দর্শকের জন্য নতুন অভিজ্ঞতা।

জায়েদ খানকে বয়কট

করোনাকালের শুরুর তিন মাস এফডিসির সব কার্যক্রম বন্ধ ছিল। এফডিসির কার্যক্রম শুরুর পরই চলচ্চিত্রের ‘স্বার্থবিরোধী’ কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ এনে শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর ও সাধারণ সম্পাদক জায়েদ খানকে অবাঞ্ছিত ঘোষণা করে চলচ্চিত্রের ১৮ সংগঠন। এ নিয়ে উত্তাল ছিল চলচ্চিত্র পাড়া। এর কিছুদিন পরেই জায়েদ খানের অভিযোগের ভিত্তিতে ভেঙে দেওয়া হয় চলচ্চিত্র প্রযোজক সমিতি।

মেয়েদের পোশাক নিয়ে মন্তব্য করে সমালোচনার মুখে অনন্ত

নারীর পোশাক নিয়ে কথা বলতে গিয়ে সমালোচনার মুখে পড়েন চিত্রনায়ক অনন্ত জলিল। অনন্ত জলিল ফেসবুক পেজে একটি ভিডিও বার্তা প্রকাশ করেন। তিনি বলেন, ‘দেশের সমস্ত মেয়েদের উদ্দেশ্যে একজন ভাই হিসেবে বলতে চাই— সিনেমা, টেলিভিশন, সোশ্যাল মিডিয়ায় অন্যান্য দেশের মেয়েদের অশ্লীল ড্রেসআপ দেখে নিজেরা তা অনুসরণ করার চেষ্টা করো। আর অশালীন কাপড় পরে বের হও। আল্লাহ তা’আলা তোমাদের যে চেহারা দিয়েছেন, তার দিকে বখাটেরা না তাকিয়ে তখন তোমাদের ফিগারের দিকে তাকায়। আর বিভিন্নভাবে তোমাদের উদ্দেশ্যে মন্তব্য করে। সেখান থেকে ধর্ষণ করার চিন্তা তাদের মাথায় আসে। আশালীন কাপড় পরে তোমরা নিজেকে কি মর্ডান মনে করো?’

হিরো আলম সমাচার

চলতি বছর হিরো আলমের বিরুদ্ধে কু-প্রস্তাব দেওয়ার অভিযোগ উঠেছে। গত ২৭ জুন রাজধানীর হাতিরঝিল থানায় শারমীন আক্তার সাথী নামে এক তরুণী এই অভিযোগ করেন। এ বিষয়ে সাধারণ ডায়েরি করেন তিনি। এই তরুণীর দাবি, তাকে সোশ্যাল মিডিয়ায় অনৈতিক প্রস্তাব ও প্রাণনাশের হুমকি দিয়েছেন হিরো আলম। এদিকে হিরো আলমের একটি অশ্লীল ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ায় অনন্ত জলিল তার সিনেমা থেকে বাদ দেন হিরো আলমকে। আবার জায়েদ খানকে নিয়ে মন্তব্য করে রোষানলে পরতে হয়েছে হিরো আলমকে। সর্বশেষ হিরো আলম গান গেয়েও সমালোচিত হয়েছেন। এ বছর ‘সাহসী হিরো আলম’ সিনেমা মুক্তি পায়। এ নিয়েও সমালোচনায় পড়েন তিনি।

জয়কে চিত্রনায়ক মান্নার স্ত্রীর হুঁশিয়ারি

শাহরিয়ার নাজিম জয় অভিনেতা হিসেবে যতটা পরিচিত, তারচেয়ে বেশি পরিচিত সঞ্চালক হিসেবে। সঞ্চালক হিসেবে আলোচনার পাশাপাশি তাকে নিয়ে বেশ সমালোচনাও রয়েছে। জয়ের উপস্থাপনায় ‘জীবনের গল্প’ নামে একটি টিভি অনুষ্ঠানে বিমানের সাবেক ক্যাপ্টেন মোশতাক অতিথি হিসেবে উপস্থিত হয়েছিলেন। এ সময় তাকে এভিয়েশন নিয়ে অনেক প্রশ্ন করেন জয়। পাশাপাশি কেবিন ক্রুদের নিয়ে অপ্রাসঙ্গিক আলোচনা করেন বলে অভিযোগ করেন প্রয়াত চিত্রনায়ক মান্নার স্ত্রী শেলী মান্না। এ নিয়ে ফেসবুক স্ট্যাটাসে জয়কে জনসম্মুখে নিঃশর্ত ক্ষমা চাওয়া, অন্যথায় আইনানুগ ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি। শিল্পীদের অনুষ্ঠানে নিয়ে বিভিন্ন সময় বিব্রত করায় শিল্পী সমিতি থেকেও কারণ দর্শনোর নোটিশ দেওয়া হয় জয়কে।

স্ত্রীর মামলায় শওকত ইমন কারাগারে

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সংগীত পরিচালক শওকত আলী ইমনকে কারাগারে যেতে হয়েছে। গত ২৫ সেপ্টেম্বর রাতে ইস্কাটনের বাসা থেকে শওকত আলী ইমনকে গ্রেপ্তার করে রমনা থানা পুলিশ। যৌতুকের জন্য নির্যাতনের অভিযোগে গত ২০ সেপ্টেম্বর শওকত আলী ইমনের স্ত্রী রিদিতা রেজা বাদী হয়ে রমনা থানায় মামলা দায়ের করেন।

স্বামীর বিরুদ্ধে হত্যাচেষ্টার মামলা নায়িকার

স্বামী হিশাম চিশতির বিরুদ্ধে মামলা দায়ের করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী তমা মির্জা। গত ৫ ডিসেম্বর রাজধানীর বাড্ডা থানায় তার স্বামীর বিরুদ্ধে যৌতুক ও হত্যাচেষ্টা মামলা করেন এই অভিনেত্রী। নারী ও শিশু নির্যাতন আইন এবং ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলার এজাহারে, যৌতুকের জন্য মারপিট করে জখম, ইলেকট্রনিক মাধ্যম ব্যবহার করে বেআইনি প্রবেশ, ছদ্মবেশ ধারণ করে ব্যক্তি ক্ষতিসাধনসহ ফেসবুক ও মেসেঞ্জারে সম্মান হানিকর মন্তব্য করে সামাজিকভাবে হেয় প্রতিপন্ন, বিরক্ত, অপমান, মারপিট ও হুমকি প্রদানের কথা উল্লেখ করা হয়।


 

ঢাকা/রাহাত সাইফুল/তারা

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়