ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

করোনায় বলিউডের ক্ষতি ৩৫০০ কোটি রুপি!

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৮, ২৮ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৮:১২, ২৮ ডিসেম্বর ২০২০
করোনায় বলিউডের ক্ষতি ৩৫০০ কোটি রুপি!

বলিউডের সিনেমা মানেই কোটি রুপির ব্যবসা। ২০২০ সালের শুরুতেও এমন প্রত্যাশা ছিল নির্মাতা ও অভিনয়শিল্পীদের। কিন্তু করোনা মহামারির কারণে এবছর প্রেক্ষাগৃহ বন্ধ থাকায় মুক্তি পায়নি অনেক প্রতীক্ষিত সিনেমা। এজন্য বিরাট অঙ্কের ক্ষতির মুখে পড়েছে বলিউড।

চলতি বছরের শুরুতে মুক্তি পায় অজয় দেবগন ও সাইফ আলী খান অভিনীত ‘তানাজি: দ্য আনসাং ওয়ারিয়র’। বক্স অফিসে ঝড় তোলার পাশাপাশি দর্শক ও সমালোচকদের প্রশংসা কুড়িয়েছে সিনেমাটি। আদিত্য রায় কাপুর ও দিশা পাটানির ‘মালাং’ সিনেমাটিও দর্শকপ্রিয়তা পায়। এরপর টাইগার শ্রফের ‘বাঘি-থ্রি’ বক্স অফিসে ভালো শুরু করলেও করোনায় প্রেক্ষাগৃহ বন্ধ হয়ে যাওয়ায় প্রযোজকের প্রত্যাশা পূরণ হয়নি। সিনেমাটি ৯৫ কোটি রুপি আয় করে। 

প্রেক্ষাগৃহ চালু না থাকায় এবছর নির্মাতারা বিকল্প হিসেবে ডিজিটাল প্ল্যাটফর্মগুলোতে সিনেমা মুক্তি দেন। অমিতাভ বচ্চন ও আয়ুষ্মান খুরানার ‘গুলাবো সিতাবো’, আলিয়া ভাটের ‘সড়ক টু’, অক্ষয় কুমারের ‘লক্ষ্মী’, বরুণ ধাওয়ান ও সারা আলী খানের ‘কুলি নম্বর ওয়ান’ সিনেমাগুলো বিভিন্ন ডিজিটাল প্ল্যাটফর্মে মুক্তির পেলেও আশানুরূপ সাড়া জাগাতে পারেনি।

বক্স অফিস বিশ্লেষকদের মতে, গত বছর ‘ওয়ার’, ‘কবির সিং’, ‘উড়ি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’সহ বেশ কিছু ব্যবসাসফল সিনেমা মুক্তি পায়। সব মিলিয়ে ২০১৯ সালে বলিউড সিনেমা থেকে আয় হয় ৪ হাজার ৪০০ কোটি রুপি। অপরদিকে, এবছর এখন পর্যন্ত মাত্র ৭৮০ কোটি রুপি আয় হয়েছে। প্রেক্ষগৃহ বন্ধ থাকায় বহুল প্রতীক্ষিত সিনেমাগুলো মুক্তি পায়নি। ফলে চলতি বছর বলিউডের ৩ হাজার ৫০০ কোটি রুপি ক্ষতি হয়েছে।

প্রেক্ষাগৃহ ও শুটিং বন্ধ থাকায় অক্ষয় কুমারের ‘সূর্যবংশী’, রণবীর সিংয়ের ‘৮৩’, সালমান খানের ‘রাধে: ইয়োর মোস্ট ওয়ান্টেড ভাই’, জন আব্রাহামের ‘মুম্বাই সাগা’, ‘সত্যমেব জয়তু-টু’, অজয় দেবগনের ‘ভূজ: দ্য প্রাইড অব ইন্ডিয়া’, ‘ময়দান’, আলিয়া ভাট ও রণবীর কাপুরের ‘ব্রহ্মাস্ত্র’, সঞ্জয় দত্তের ‘শমশেরা’, আমির খানের ‘লাল সিং চাড্ডা’ ইত্যাদি সিনেমা মুক্তির কথা থাকলেও আলোর মুখ দেখেনি। বিশ্লেষকরা আশা করছেন নতুন বছর এই সিনেমাগুলো মুক্তি পেলে ঘুরে দাঁড়াবে বলিউড। পাশাপাশি দর্শকরাও আবার প্রেক্ষাগৃহমুখী হবেন।

ঢাকা/মারুফ/তারা

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়