ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

করোনায় কুড়িতে ভরাডুবি

প্রকাশিত: ১৮:৪৪, ২৯ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৯:২৮, ২৯ ডিসেম্বর ২০২০
করোনায় কুড়িতে ভরাডুবি

ঢাকাই চলচ্চিত্রের সুদিন ফুরিয়েছে অনেক আগেই। করোনার এই সময়ে চলচ্চিত্রে নেমে এসেছে আরো দুর্দিন। সিনেমা নির্মাণ ও মুক্তির সংখ্যা অনেক কমেছে। গত দুই বছর যেখানে সিনেমা মুক্তির সংখ্যা ছিল ৫৬ এবং ৫৪টি, এবার সেই সংখ্যা এসে দাঁড়িয়েছে ১৬টিতে। বলাবাহুল্য এর কোনোটিই হিটের তালিকায় নাম লেখাতে পারেনি। সে হিসেবে চলচ্চিত্রে ভরাডুবির বছর ২০২০।

চলতি বছর সিনেমা নির্মাণ এবং মুক্তির পাশাপাশি সিনেমার নিবন্ধনও কম হয়েছে। বছরের শুরুতে মুক্তি পায় ‘জয় নগরের জমিদার’, ‘গণ্ডি’, ‘বীর’, ‘হৃদয়জুড়ে’, ‘শাহেনশাহ’, ‘হলুদবনি’, ‘চল যাই’, ‘আমার মা’। সিনেমাগুলোর মান নিয়ে প্রশ্ন ছিল। তবে আলোচনায় ছিল শাকিব খান অভিনীত সিনেমাগুলো। এর পরেই মার্চে বাংলাদেশে করোনার সংক্রমণ ঘটে। বন্ধ করে দেওয়া হয় প্রেক্ষাগৃহ।

টানা সাত মাস সিনেমা হল বন্ধ রেখে অক্টোবরে সিনেমা হল খোলা হয়। মুক্তি পায় ‘সাহসী হিরো আলম’। সিনেমাটি মুক্তির শুরু থেকেই সমালোচনার ঝড় ওঠে। মুক্তির প্রথম দিনেই মুখ থুবড়ে পরে সিনেমাটি। এর পরে ‘ঊনপঞ্চাশ বাতাস’, ‘বিশ্বসুন্দরী’, ‘রূপসা নদীর বাঁকে’, ‘একজন মহান নেতা’, ‘গোর’, ‘আমি তোমার রাজা তুমি আমার রানি’ নামের সিনেমাগুলো মুক্তি পায়। এর মধ্যে ‘বিশ্বসুন্দরী’ ও ‘ঊনপঞ্চাশ বাতাস’ সিনেমা দুটি আলোচনায় ছিল।

২০১৯ সালে পরিচালক সমিতিতে নতুন ১২৫টি সিনেমার নাম নিবন্ধন করা হয়। ২০২০ সালে হয় ১১০টি।  এদিকে সিনেমার নির্মাণ কাজ শেষ করেছে বেশ কয়েকটি বিগ বাজেটের তারকাবহুল সিনেমা। ‘বিদ্রোহী’, ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ-২’, ‘মিশন এক্সট্রিম’, ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’, ‘শান’, ‘বিক্ষোভ’, ‘জ্বীন’, ‘বান্ধব’, ‘মন দেব মন নেব’, ‘পরাণ’সহ বেশ কয়েকটি সিনেমা মুক্তির অপেক্ষায় রয়েছে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে আসছে বছর সিনেমাগুলো মুক্তি পেতে পারে।

চলতি বছরের অধিকাংশ সিনেমা মানহীন ‘বস্তাপঁচা’ বলে আখ্যা দিয়েছেন চলচ্চিত্র বোদ্ধারা। সিনেমার গল্প ও নির্মাণ দুর্বলতার কারণে সেগুলো প্রশংসিত হয়নি। দর্শক প্রেক্ষাগৃহে গিয়ে হতাশ হয়ে ফিরে এসেছেন। এদিকে সিনেমার খরায় দেশের অধিকাংশ সময় সিনেমা হল বন্ধ ছিল। চলচ্চিত্রসংশ্লিষ্ট সংগঠনগুলো এ বিষয়ে সঠিক পরিকল্পনা ও সমাধানে পৌঁছাতে দেখা যায়নি। বছরের অধিকাংশ সময় এসব সংগঠন তাদের নেতৃত্ব নিয়ে কাঁদা ছোড়াছুড়িতে ব্যস্ত ছিলেন বলে মনে করছেন চলচ্চিত্র বোদ্ধারা। 



 

ঢাকা/রাহাত সাইফুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়