ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ব্যর্থ কাফন মিছিল, হিন্দি সিনেমা মুক্তিতে ঐক্যবদ্ধ তিন সংগঠন

প্রকাশিত: ১৭:১৬, ৩১ ডিসেম্বর ২০২০  
ব্যর্থ কাফন মিছিল, হিন্দি সিনেমা মুক্তিতে ঐক্যবদ্ধ তিন সংগঠন

২০১৫-২০১৬ সালে উপমহাদেশীয় ভাষার চলচ্চিত্র প্রদর্শন বন্ধের দাবিতে উত্তাল ছিল চলচ্চিত্রাঙ্গনসহ রাজপথ। উপমহাদেশীয় ভাষার চলচ্চিত্র বাংলাদেশে প্রদর্শন বন্ধের দাবিতে বাংলাদেশ চলচ্চিত্র ঐক্যজোটের ব্যানারে ঢাকাই সিনেমার নির্মাতা, শিল্পী ও কলাকুশলীরা মানববন্ধন করেন।

২০১৫ সালের ২১ জানুয়ারি কাফনের কাপড় পরে রাস্তায় নেমেছিলেন শিল্পী ও কলাকুশলীরা। পাশাপাশি দেশীয় চলচ্চিত্রের সব ধরনের কাজ বন্ধ রাখাসহ বিভিন্ন আন্দোলন, সংগ্রাম করেন চলচ্চিত্র সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠনের নেতারা। বিষয়টি নিয়ে মামলাও হয়। তোপের মুখে পরবর্তীতে সিনেমা মুক্তি বন্ধ হয়। তারপর কেটে গেছে দীর্ঘ সময়। এবার বলিউডের সিনেমা দেশের চলচ্চিত্রের সঙ্গে একই দিনে মুক্তির কথা ভাবছেন হলমালিকরা। তাদের এই সিদ্ধান্তের পক্ষে সম্মতিও দিয়েছেন সেদিন কাফনের কাপড় পরে রাস্তায় নামা অনেকেই।

সিনেমা হল বন্ধ ঠেকাতে বিদেশি সিনেমা আমদানি প্রসঙ্গে ঐক্যমত হয়েছেন বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক, প্রদর্শক এবং পরিচালক সমিতি। গতকাল (৩০ ডিসেম্বর) রাজধানীর একটি রেস্তোরাঁয় এই তিন সমিতির নেতারা হল বাঁচাতে সংকট উত্তরণে ঐক্যমতের ভিত্তিতে বিদেশি (ভারতীয়) সিনেমা আমদানির ব্যাপারে ঐক্যমত পোষণ করেন। তবে সিনেমাগুলো কীভাবে, কোন সময় আমদানি হবে এ ব্যাপারে তিন সমিতির একটি যৌথনীতিমালা জরুরি। তার ভিত্তিতে সবকিছু হোক। সবকিছুর আগে দেশীয় নির্মাতা এবং প্রযোজকদের স্বার্থ দেখতে হবে বলে সভায় জোর দেন পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার।

প্রদর্শক সমিতির সভাপতি কাজী শোয়েব রশিদের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, প্রযোজক সমিতির সাধারণ সম্পাদক শামসুল আলম, কামাল কিবরিয়া লিপু, অপূর্ব রায়, মো. হিমেল, পরিচালক সমিতির সাধারণ সম্পাদক বদিউল আলম খোকন, আব্দুস সামাদ খোকন, সোহানুর রহমান সোহান, কবিরুল রানা, প্রদর্শক সমিতির সিনিয়র সহসভাপতি মিয়া আলাউদ্দিন, কোষাধক্ষ্য আজগর হোসেন এবং প্রদর্শক সমিতির সাধারণ সম্পাদক আওলাদ হোসেন উজ্জ্বল।

সিনেমা হল বাঁচাতে প্রদর্শক সমিতি ১০টি ভারতীয় সিনেমা আমদানির দাবি জানিয়ে আসছিল। পরবর্তীতে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বিষয়টি স্পর্শকাতর এবং অন্যান্য সংগঠনের সংশ্লিষ্টতা রয়েছে উল্লেখ করে প্রযোজক এবং পরিচালক সমিতির ঐক্যমতের প্রয়োজনীয়তার কথা বলেন এবং তিন সমিতিকে ঐক্যবদ্ধ হওয়ার পরামর্শ দেন। এরই ধারাবাহিকতায় প্রদর্শক সমিতি এই বৈঠক আহ্বান করে।

ঢাকা/রাহাত সাইফুল/শান্ত

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়