Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ০২ মার্চ ২০২১ ||  ফাল্গুন ১৭ ১৪২৭ ||  ১৭ রজব ১৪৪২

মঞ্চে ‘অবজেকশন ওভাররুলড’

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৩, ২৭ জানুয়ারি ২০২১   আপডেট: ১৭:০৪, ২৭ জানুয়ারি ২০২১
মঞ্চে ‘অবজেকশন ওভাররুলড’

‘অবজেকশন ওভাররুলড’ নাটকের দৃশ্য

অনুরাগ থিয়েটারের নতুন নাটক ‘অবজেকশন ওভাররুলড’। গত ২৭ নভেম্বর বাংলাদেশ মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় ঢাকার সুত্রাপুরস্থ জহির রায়হান মিলনায়তনে অনুষ্ঠিত হবে নাটকটির চতুর্থ মঞ্চায়ন। এটি রচনা, পরিকল্পনা ও নির্দেশনায় রয়েছেন মাহবুব আলম।

নাটকটির গল্প প্রসঙ্গে মাহবুব আলম বলেন—রেহানে জাবারী সদ্য আর্কিটেকচার ইঞ্জিনিয়ারিং পাস করেছেন। বন্ধুদের সঙ্গে ভবিষ্যৎ নিয়ে আলাপ করছিলেন। এ সময় তাদের কথা আড়ি পেতে শোনে সারবান্দি ও শেখী নামে দুই ব্যক্তি। এদিকে রেহানের স্বপ্ন বাস্তবে রূপ নেয়। একটি অফিসের ইন্টেরিয়র ডেকোরেশনের কাজ পান তিনি। তারপর অফিসটি দেখতে যান। কিন্তু সেখানে রেহানের একাকিত্বের ফায়দা লুটতে চেষ্টা করে সারবান্দি। তাকে ধর্ষণের চেষ্টা করে। একপর্যায়ে রেহানে সারবান্দিকে ছুরিকাঘাত করে। এর মধ্যে শেখী রুমে ঢুকে আর সেই ফাঁকে রেহানে জাবারী বেরিয়ে আসে। শেখী ও সারবান্দির মধ্যে গণ্ডগোল বাধে। পরে মৃত্যু হয় সারবান্দির। পুলিশ রেহানে জাবারীকে গ্রেপ্তার করে।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন—শামসি আরা সায়েকা, হুমায়রা আনজুম আরিনা, সাহাদাত হোসেন সাহিদ, হামিদা আক্তার দোলা, উর্মি আক্তার, মেহমুদ সিদ্দিকী লেলিন, জাহিদ হাসান আশিক, ইসরাফিল হোসেন সোহান, সুলতানা আক্তার, রাজু আক্তার জনি, নিজাম নূর ও মীর মিজানুর রহমান।

নাটকটির নেপথ্য শিল্পীরা হলেন—মঞ্চ পরিকল্পনায় মাহবুব আলম, আলোক পরিকল্পনায় ঠান্ডু রায়হান, কোরিওগ্রাফি এ কে আজাদ সেতু, নৃত্যে হামিদা আক্তার দোলা, আবহ সংগীত পরিকল্পনায় বিশ্বজিৎ সোহাগ, পোশাক পরিকল্পনায় শামসি আরা সায়েকা, রূপসজ্জা শিল্পী শুভাশীষ দত্ত তন্ময়, পোস্টার ডিজাইন আনোয়ার হোসেন চৌধুরী, মঞ্চসজ্জা ও প্রপস পরিকল্পনা সাহাদাত হোসেন সাহিদ, প্রযোজনা অধিকর্তা মো. হারুন সিকদার।

অনুরাগ থিয়েটার প্রায় পাঁচ বছরের নাট্যচর্চার ধারাবাহিকতায় দুটি নাট্য প্রযোজনা মঞ্চে এনেছে। প্রথম প্রযোজনা ছিল আবদুল হাই দূর্বার রচিত ও নাসির আহমেদ নির্দেশিত ‘ময়নার চর’। এ নাটকের প্রদর্শনী হয়েছে ৩টি। দ্বিতীয় প্রযোজনা শ্যামল দত্ত রচিত ও শিশির রহমান নির্দেশিত ‘গ্রাস’। এ নাটকের ১৪টি মঞ্চায়ন হয়েছে। ‘অবজেকশন ওভাররুলড’ দলটির তৃতীয় প্রযোজনা।

ঢাকা/শান্ত

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়