ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

প্রযোজক সমিতির কমিটি বিলুপ্ত

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৬, ২৯ জানুয়ারি ২০২১  
প্রযোজক সমিতির কমিটি বিলুপ্ত

মহামান্য হাইকোর্টের আদেশ অমান্য করে নির্বাচন এবং সংগঠন বিরোধী কাজের অভিযোগ প্রমাণিত হওয়ায় বিলুপ্ত হয় বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির কার্যনির্বাহী কমিটি। সেখানে খন্দকার নূরুল হককে (উপ সচিব) প্রশাসক হিসেবে নিয়োগ দিয়েছিল বাণিজ্য মন্ত্রণালয়।

পরে বাণিজ্য মন্ত্রণালয়ের নেওয়া সিদ্ধান্ত স্থগিতাদেশ দিয়েছিলেন হাইকোর্ট। পাশাপাশি স্থগিতাদেশ প্রশ্নে রুলও জারি করেছিলেন। সেই রুল এবং কমিটি বাতিলের স্থগিতাদেশ বাতিল করে প্রযোজক সমিতির নির্বাহী কমিটি বিলুপ্তি ঘোষণা করেছেন আদালত। বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) সুপ্রিম কোর্টের অ্যাপিলেট ডিভিশন এই রায় দেন। এই আদেশের ফলে গত ৯ ডিসেম্বর নেওয়া সাধারণ সভার সিদ্ধান্ত বাতিল হয়ে গেল।

রায়ে বলা হয়েছে—সমিতির কার্যনিবাহী কমিটির নির্বাচন বিষয়ে মহামান্য হাইকোর্টের আদেশ অমান্য করে নির্বাচনে প্রার্থী হয়ে সভাপতি খোরশেদ আলম খসরু ও সাধারণ সম্পাদক পদে সামসুল আলম নির্বাচিত হয়েছেন বিষয়টির সত্যতা রয়েছে। এজন্য বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশক সমিতির ২০১৯-২০২১ কার্যনির্বাহী পরিষদের কমিটি বাতিল করে উক্ত সমিতির কার্যক্রম সঠিকভাবে পরিচালনা এবং নির্বাচন অনুষ্ঠানের স্বার্থে বাণিজ্য সংগঠন অধ্যাদেশ, ১৯৬১ এর ১০ ধারা মোতাবেক খন্দকার নূরুল হক, উপচিব, বাণিজ্য মন্ত্রণালয়কে বাংলাদেশ প্রযোজক ও পরিবেশক সমিতির প্রশাসক নিয়োগ করা হলো।

খন্দকার নূরুল হক দায়িত্ব গ্রহণের ১২০ দিনের মধ্যে সংগঠনের দৈনন্দিন কাজ পরিচালনাসহ সুষ্ঠ ও নিরপেক্ষ নির্বাচন সম্পন্ন করে নির্বাচিত কমিটির নিকট দায়িত্ব হস্তান্তরপূর্বক সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে অবহিত করার কথা বলেছেন আদালত।

অন্যদিকে জায়েদ খানের কাজে কোনো বাধা নেই বলে পৃথক আদেশ দেন আদালত। এতে বলা হয়েছে, প্রযোজক সমিতির সদস্যপদ সাময়িকভাবে বাতিল করার বিষয়টি যুক্তিসঙ্গত প্রতীয়মান হয়নি। সিনেমা নির্মাণ ও অভিনয়ের ক্ষেত্রে বাধা না দেওয়ার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

ঢাকা/শান্ত

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়