ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

দেবকে নিয়ে পরিচালকের কড়া সমালোচনা

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৬, ৩ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৩:৫৭, ৩ ফেব্রুয়ারি ২০২১
দেবকে নিয়ে পরিচালকের কড়া সমালোচনা

তৃণমূল সাংসদ ও টলিউড অভিনেতা দেব। অভিনয়ের পাশাপাশি চলচ্চিত্র প্রযোজনাও করছেন তিনি। তার প্রযোজিত মুক্তিপ্রতীক্ষিত চলচ্চিত্র ‘হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী’। এটি পরিচালনা করছেন অনিকেত চট্টোপাধ্যায়। আর এই চলচ্চিত্রের একটি গান নিয়ে পরিচালকের সঙ্গে দ্বন্দ্বে জড়ালেন দেব।

মূল ঘটনা হলো—এই চলচ্চিত্রে ‘ঝড়, ঝড়, আমরা কমলা রঙের ঝড়’ শিরোনামে একটি গান ব্যবহার করা হয়েছে। কিন্তু এই গানের কয়েকটি শব্দ বদলে ফেলেছেন দেব। যে বিষয়ে পরিচালক অনিকেত কিছুই জানেন না। আর এ নিয়ে ফেসবুকে ক্ষোভ উগড়েছেন এই নির্মাতা।

অভিযোগ করে অনিকেত চট্টোপাধ্যায় লিখেছেন—হিটলারের ব্রাউন শার্টস বা বিজেপির গেরুয়া বাহিনীর মতোই আমার সিনেমায় এক স্বৈরাচারী শাসকের বাহিনীর নাম ‘কমলা বাহিনী’। এ নিয়ে সেন্সরবোর্ডও কোনো যুক্তিতে আটকাতে পারেনি। বরং ইউ সার্টিফিকেট দিয়েছে। কিন্তু চলচ্চিত্রটির প্রযোজক সাংসদ দেব অধিকারীর মনে হলো এটা যথেষ্ট রাজনৈতিক, আমি অস্বীকার করিনি, হ্যাঁ রাজনৈতিক, যে বিজেপির সঙ্গে তৃণমূল অন্তত লড়াই করার কথা বলছে, এই গান সেই ফ্যাসিস্ট আরএসএস—বিজেপির বিরুদ্ধে। তিনি (দেব) বলেন, ‘গানের শব্দ বদলানো হবে।’ কিন্তু আমি প্রতিবাদ জানাই। এরপর আমাকে অন্ধকারে রেখেই গানের শব্দ পালটানো হয়েছে, কমলা বাহিনী শব্দটা তুলে দেওয়া হয়েছে।

এই গানের কথা লিখেছেন কবীর সুমন। বিষয়টি উল্লেখ করে অনিকেত লিখেন, ‘গান লেখা, সুর করার আগে গীতিকার সুরকার কবীর সুমন আমার সঙ্গে অনেক আলোচনাই করেছিলেন, এবার আর কোনো আলোচনা নেই, শব্দ বদলে গেল। শব্দ বদলালেও সত্যিটা বদলাবে না। যে গান লেখা হয়েছিল, সে গান আমার কাছে আছে, তা ছড়িয়ে দেব, বন্ধুরা ছড়াতে সাহায্য করবেন। নিজেদের ভীরুতা, কাপুরুষতার জন্য সিনেমার গানের কথা বদলে দেওয়ার এ জঘন্য চেষ্টার মূল উদ্দেশ্য মানুষ বুঝতে পারবেন।

প্রযোজক-পরিচালকের দ্বন্দ্বের কারণে চলচ্চিত্রটির মুক্তি নিয়ে তৈরি হয়েছে সংশয়। এ বিষয়ে অনিকেত লিখেছেন, চলচ্চিত্রটির আপাদমস্তক এই ফ্যাসিস্ট আরএসএস-বিজেপির বিরুদ্ধে, তাদের অত্যাচারের বিরুদ্ধে, তাদের দর্শনের বিরুদ্ধে। যদি কোনোদিন চলচ্চিত্রটি মুক্তি পায়, সেদিন হলের সামনে ধরণা দেব, বন্ধুরা সঙ্গে থাকবেন।

চলচ্চিত্রটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন—শাশ্বত চ্যাটার্জি, খরাজ মুখার্জি, অর্পিতা চ্যাটার্জি প্রমুখ।

ঢাকা/শান্ত

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়