ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সুমির সুরের ভুবনের পথ মসৃণ ছিল না

প্রকাশিত: ১৪:৩৬, ৪ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৭:০২, ৪ ফেব্রুয়ারি ২০২১

‘চান্দের হাসি লাগে ভালো জোসনা পরবাসে, ললিতা কয় যাবো আমি যাবো চান্দের দেশে’—এমন কথার গানটি আকাশ ছোঁয়া জনপ্রিয়তা লাভ করে। কিন্তু অন্তরালেই থেকে যান এর শিল্পী। অনেকেই হয়তো জনপ্রিয় এই গানের শিল্পীকে চেনেনই না! গানটি গেয়েছেন সুমি শবনম।

সম্প্রতি এই শিল্পী রাইজিংবিডির কার্যালয়ে এসেছিলেন। আলাপচারিতার ফাঁকে তিনি জানান, সুরের ভুবনে আসার পথটি মোটেও মসৃণ ছিল না। অনেক কাঠখড় পোড়াতে হয়েছে তাকে।

সুমি শবনম বলেন, ‘পরিবার থেকেই গানের প্রতি আগ্রহ তৈরি হয়। আমার দাদা-বাবা গান করতেন। তাদের কাছে ছোটবেলায় গানের হাতেখড়ি। তখন দেখেছি, আমার ভাই মেয়ে সেজে গান করতো! এমন একটা পরিবেশে বড় হয়েছি। কিন্তু মেয়েদের গান করা কঠিন ছিল। সকল প্রতিকূলতার মধ্যেও গান করেছি।’

সুমির ইচ্ছা ছিল ঢাকায় এসে গান করার। বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য ঢাকায় আসার পর সেই ইচ্ছা পূর্ণ হয় বলে জানান এই শিল্পী। ঢাকায় এসে গানের পেছনে ছুটছেন সুমি।

একদিন নন্দিত গীতিকার মিল্টন খন্দকারের সঙ্গে দেখা করেন। বিষয়টি স্মরণ করে সুমি শবনম বলেন, ‘দেখা করার পর মিল্টন ভাই বললেন, ‘তুই এত কালো কেন?’ তখন মিল্টন ভাইকে বললাম, ভাই এটা গানে লিখে দেন। এত কালো আমার বিয়ে হবে কি না। তখন মিল্টন ভাই লিখলেন ‘আমার মাকে একটা চশমা কিনে দে/ আমার বাবাকে একটা চশমা কিনে দে/ আমি দেখাবো যে দিয়া/ এত বয়স হইছে আমায় দেয় না কেন বিয়া।’ গানটি গাওয়ার পর দেশের সব এলাকায় জনপ্রিয়তা পায়। দেশের বিভিন্ন এলাকায় স্টেজ শো করতে গেলে এই গান গাওয়ার অনুরোধ আসতো।’

সুমির ‘ললিতা’ গানটি নিয়ে প্রকাশিত হয়েছে একক ভিডিও অ্যালবাম। এছাড়া ‘আমার মাকে একটা চশমা কিনে দে‘, ‘মিলন হবে কতদিনে’ সহ সাতটি অ্যালবাম প্রকাশিত হয়েছে। এরই মধ্যে বেশকিছু সিনেমার গানে প্লেব্যাক করেছেন। সর্বশেষ ‘সত্তা’ সিনেমার টাইটেল গানে কণ্ঠ দিয়েছেন। মুক্তির পর এ গানও বেশ জনপ্রিয়তা লাভ করে।

ঢাকা/রাহাত সাইফুল/শান্ত

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়