Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৩ এপ্রিল ২০২১ ||  চৈত্র ৩০ ১৪২৭ ||  ২৮ শা'বান ১৪৪২

ডিরেক্টরস গিল্ড নির্বাচন: সভাপতি লাভলু, সাধারণ সম্পাদক সাগর

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৩, ২৬ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ২২:২৫, ২৬ ফেব্রুয়ারি ২০২১
ডিরেক্টরস গিল্ড নির্বাচন: সভাপতি লাভলু, সাধারণ সম্পাদক সাগর

টেলিভিশন নাটকের পরিচালকদের সংগঠন ‘ডিরেক্টরস গিল্ড’ এ টানা দ্বিতীয়বারের মতো সভাপতি নির্বাচিত হয়েছেন নাট্য নির্মাতা সালাউদ্দিন লাভলু। সাধারণ সম্পাদক পদে জয় লাভ করেছেন কামরুজ্জামান সাগর।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত হয় সংগঠনটির ২০২১-২২ মেয়াদের নির্বাচন। সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত উৎসবমুখর পরিবেশে ভোট গ্রহণ চলে। তারপর শুরু হয় ভোট গণনার কাজ। এই নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেছেন নাট্যব্যক্তিত্ব এস এম মহসীন। নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্বে ছিলেন নরেশ ভূঁইয়া ও মাসুম রেজা। আপিল বিভাগের দায়িত্বে রয়েছেন—হাসান ইমাম, আবুল হায়াত ও মামুনুর রশীদ।

এবারের নির্বাচনে ১২টি পদে মোট ৩৪ জন প্রার্থী লড়েন। এর মধ্যে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করেন সালাহউদ্দিন লাভলু, অনন্ত হীরা ও দীপু হাজরা। সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করেন মুহাম্মদ মোস্তফা কামাল রাজ ও এস এম কামরুজ্জামান সাগর। সহ-সভাপতি পদে লড়াই করেন প্রাণেশ চন্দ্র চৌধুরী, ফরিদুল হাসান, মাসুম আজিজ, রফিক উল্লাহ সেলিম ও শিহাব শাহীন। যুগ্ম-সাধারণ সম্পাদক পদে প্রার্থী ছিলেন চয়নিকা চৌধুরী, ফিরোজ খান ও রকিবুল হাসান চৌধুরী পিকলু।

সাংগঠনিক সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করেন তুহিন হোসেন, ফেরারি অমিত ও এস. এম. মাসুম করিম। প্রচার ও প্রকাশনা সম্পাদক পদে লড়াই করেন মনিরুজ্জামান নাহিদ (নাহিদ জামান) ও মো. সহিদ-উন-নবী। দপ্তর সম্পাদক পদে প্রার্থী ছিলেন গোলাম মুক্তাদির (শান) ও মুক্তি মাহমুদ।

প্রশিক্ষণ ও আর্কাইভ বিষয়ক সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করেন মোস্তফা মনন ও এসএম শহিদুল ইসলাম রুনু। এছাড়া তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক পদে লড়াই করেন মো. আনিসুল ইসলাম ইমেল (ইমেল হক) ও সঞ্জয় বড়ুয়া। আইন ও কল্যাণ বিষয়ক পদে প্রতিদ্বন্দ্বিতা করেন নিয়াজ মাহমুদ আক্কাস (মাহমুদ নিয়াজ চন্দ্রদীপ) ও সাঈদ রহমান (মো. সাইদুর রহমান আরিফ)।

রাত ৮টার দিকে ভোট গণনা শেষে চূড়ান্ত ফল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার এস এম মহসিন। ফল ঘোষণায় জানানো হয়, নির্বাচনে ১৭০টি ভোট পেয়ে সভাপতি নির্বাচিত হয়েছেন সালাউদ্দিন লাভলু। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী অনন্ত হীরা পেয়েছেন ১৪৯টি ভোট।

সহ-সভাপতি পদে মাসুম আজিজ ২৬৮ ভোট, ফরিদুল হাসান ১৯৯ ভোট এবং রফিকউল্লাহ সেলিম ১৬৯ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।

সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হওয়া কামরুজ্জামান সাগর পেয়েছেন ১৭৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি মোস্তফা কামাল রাজ পেয়েছেন ১৬১টি ভোট।

এছাড়া বিভিন্ন পদে নির্বাচিত হয়েছেন যুগ্ম সাধারণ সম্পাদক পদে পিকলু চৌধুরী ও ফিরোজ খান, সাংগঠনিক সম্পাদক পদে ফেরারী অমিত, প্রচার ও প্রকাশনা সম্পাদক পদে সহিদউন নবী, প্রশিক্ষণ ও আর্কাইভ বিষয়ক সম্পাদক পদে মোস্তফা মনন,  তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আনিসুল হক ইমেল, আইন ও কল্যাণ বিষয়ক সম্পাদক নিয়াজ মাহমুদ ও দপ্তর সম্পাদক পদে গোলাম মুক্তাদির নির্বাচিত হয়েছেন।

এ বছর ডিরেক্টরস গিল্ড এ মোট ভোটার ছিল মোট ৩৯৭ জন। এরমধ্যে ভোট দিয়েছেন ৩৫৯ জন, তবে শর্ত না মানায় ২৮টি ভোট বাতিল হয়েছে বলে জানান নির্বাচন কমিশনার।

২০০২ সালে প্রতিষ্ঠিত হয় ডিরেক্টরস গিল্ড। শুরুতে সিলেকশন পদ্ধতিতে কমিটি গঠন করা হলেও ২০১৬ সালে প্রথমবার নির্বাচনের মাধ্যমে নতুন কমিটি পায় সংগঠনটি। ২০১৮ সালের ২৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয় এ সংগঠনের সর্বশেষ নির্বাচন। এতে সভাপতি পদে সালাউদ্দিন লাভলু ও সাধারণ সম্পাদক পদে এস এ হক অলিক নির্বাচিত হন। এবার তৃতীয় বারের মতো নির্বাচনের মাধ্যমে গঠিত হলো কমিটি।

 

ঢাকা/শান্ত/ফিরোজ

সর্বশেষ

পাঠকপ্রিয়

শিরোনাম

Bulletলকডাউন: ১৪-২১ এপ্রিল। যা যা চলবে: ১. বিমান, সমুদ্র, নৌ ও স্থল বন্দর এবং তৎসংশ্লিষ্ট অফিস। ২. পণ্য পরিবহন, উৎপাদন ব্যবস্থা ও জরুরি সেবাদানের ক্ষেত্রে এ আদেশ প্রযোজ্য হবে না ৩. শিল্প-কারখানা ৪. আইনশৃঙ্খলা এবং জরুরি পরিসেবা, যেমন, কৃষি উপকরণ (সার, বীজ, কীটনাশক, কৃষি যন্ত্রপাতি ইত্যাদি), খাদ্যশস্য ও খাদ্যদ্রব্য পরিবহন, ত্রাণ বিতরণ, স্বাস্থ্যসেবা, কোভিড-১৯ টিকা প্রদান, বিদ্যুৎ, পানি, গ্যাস/জ্বালানি, ফায়ার সার্ভিস, বন্দরগুলোর (স্থল, নদী ও সমুদ্রবন্দর) কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট (সরকারি-বেসরকারি), গণমাধ্যম (প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া), বেসরকারি নিরাপত্তা ব্যবস্থা, ডাক সেবাসহ অন্যান্য জরুরি ও অত্যাবশ্যকীয় পণ্য ও সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিসসমূহ, তাদের কর্মচারী ও যানবাহন এ নিষেধাজ্ঞার আওতা বর্হিভূত থাকবে। ৫. ওষুধ ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি ক্রয়, চিকিৎসা সেবা, মৃতদেহ দাফন/সৎকার ৬. খাবারের দোকান ও হোটেল-রেস্তোরাঁয় দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৭টা এবং রাত ১২টা থেকে ভোর ৬টা পর্যন্ত কেবল খাদ্য বিক্রয়/সরবরাহ করা যাবে। ৭. কাঁচাবাজার এবং নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি সকাল ৯টা থেকে বেলা ৩টা পর্যন্ত উন্মুক্ত স্থানে স্বাস্থ্যবিধি মেনে ক্রয়-বিক্রয় করা যাবে || যা যা বন্ধ থাকবে: ১. সব সরকারি, আধাসরকারি, সায়ত্ত্বশাসিত ও বেসরকারি অফিস, আর্থিক প্রতিষ্ঠান বন্ধ থাকবে ২. সব ধরনের পরিবহন (সড়ক, নৌ, অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট) বন্ধ থাকবে ৩. শপিংমলসহ অন্যান্য দোকান বন্ধ থাকবে