ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

প্রাণীর বিচিত্র ডাক শোনাবেন কিশোরী শিকেবা শাজ!

নিজস্ব প্রতিবেদক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৮, ২৭ মার্চ ২০২১   আপডেট: ১৫:১২, ২৭ মার্চ ২০২১
প্রাণীর বিচিত্র ডাক শোনাবেন কিশোরী শিকেবা শাজ!

শিকেবা শাজ (ছবি: রাইজিংবিডি)

আপনি কতগুলো প্রাণী কিংবা জীব-জন্তুর ডাকে সাড়া দিতে পারেন? কত ধরনের প্রাণীর বিচিত্র সুরে সুর তুলতে পারবেন? এই অসাধ্য কাজটি যদি কেউ আপনার সামনে করে দেখান কেমন লাগবে? এমন যদি হয় যে একজন কিশোরী প্রাণীকূলের সব কিছুর সুরে ডাকাডাকি-চেঁচামেচি করতে পারে! তখন আশ্চর্য হবেন না?

বলছি এমনই এক কিশোরীর কথা। শিকেবা শাজ। ভিন দেশি কিশোরী নয়। বাংলাদেশেরই মেয়ে শিকেবা। নামের মতোই বিরল আর বিচিত্র তার প্রতিভা। ঘুঘু, টিয়া, কাকাতুয়া, মোরগ, গুরু, হাতি, কবুতর, বাঘ, সিংহ, ছাগল, বিড়াল, বিড়াল ছানা, কুকুর, কুকুর ছানা, সাপ, ইঁদুর ইত্যকার এমন কোনো প্রাণী নেই যার সুরে তিনি ডাকতে পারেন না। এসব প্রাণীর সবগুলোর সঙ্গেই সুর মিলিয়ে ডাকতে পারেন এই কিশোরী। শিকেবা আপনার পাশে বসে কোকিলের সুরে ডাকলে আপনি চারপাশে কোকিল খুঁজতে থাকবেন। প্রাণীদের সঙ্গে তার সখ্যতা আপনাকে ঈর্ষণীয় করবে।

আজ (শনিবার ২৭ মার্চ, ২০২১) রাত ১০টায় প্রচারিত হবে রাইজিংবিডির বিশেষ শো’- রাইজিংবিডি স্পেশাল। রাজধানীর আইডিয়াল স্কুল অ‌্যান্ড কলেজ, মুগদা শাখায় বিজ্ঞান বিভাগের দশম শ্রেণির প্রকৃতিপ্রেমী প্রতিভাবান এই কিশোরী উপস্থিত থাকবেন রাইজিংবিডির এই আয়োজনে। দর্শকরা সরাসরি দেখতে পারবেন তার এই প্রতিভা। তার কণ্ঠে শুনতে পারবেন বিভিন্ন প্রাণীর বিচিত্র সব ডাক। এই কোকিলকণ্ঠী গাইবেন গানও।

অনুষ্ঠানটির উপস্থাপনায় থাকছেন লেখক, সাংবাদিক, উপস্থাপক ও করপোরেট ব্যক্তিত্ব উদয় হাকিম। এই সংবাদমাধ্যমের উপদেষ্টা সম্পাদকের দায়িত্ব পালন করছেন তিনি। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব জামিউর রহমান লেমন।

উল্লেখ্য, ১৮ ফেব্রুয়ারি ২০২০ থেকে জনপ্রিয় এই সংবাদমাধ্যমের নতুন সংযোজন সাক্ষাৎকারভিত্তিক ফেসবুক এবং ইউটিউব লাইভ ‘রাইজিংবিডি স্পেশাল’ অনুষ্ঠানটি চলছে। রাইজিংবিডি ডটকমের ফেসবুক পেজ থেকে প্রিমিয়ার হিসেবে অনুষ্ঠানটি সম্প্রচারিত হচ্ছে। এখানে অংশ নিচ্ছেন দেশের বিভিন্ন অঙ্গনের তারকা ব্যক্তিত্ব। শেয়ার করছেন তাদের না বলা গল্পগুলো। বলছেন তাদের অভিজ্ঞতার কথা। জীবন কথা।

উদয় হাকিম বলেন, ‘প্রতিষ্ঠালগ্ন থেকেই রাইজিংবিডি সমবসময় ইতিবাচক সাংবাদিকতার মাধ্যমে পজিটিভ বাংলাদেশকে তুলে ধরছে। তারই অংশ হিসেবে এই অনুষ্ঠানের আয়োজন। রাইজিংবিডি স্পেশালে এসে কথা বলছেন প্রথিতযশা অনেক ব্যক্তিত্ব। শেয়ার করছেন তাদের জীবনের গল্প। এতে এসব ব্যক্তিরা সুযোগ পাচ্ছেন জনসম্মুখে কথা বলার। দেশের তরুণ প্রজন্ম উপকৃত হচ্ছেন সবচেয়ে বেশি। ইতিহাস, ঐতিহ্য ও নানারকম সৃজনশীল কমকাণ্ড সম্পর্কে জানার সুযোগ পাচ্ছেন তারা।’

গ্রামের বাড়ি বগুড়ায় হলেও জন্ম আর বেড়ে ওঠা ঢাকার বাসাবোতে। শিকেবা বলেন, ‘পশুপাখি অনেক ভালো লাগে। প্রকৃতিকে আমার নিজের মনে হয়। প্রকৃতির সবকিছু আমি এনজয় করি। গাইতে পারি গান। ড্যান্স-আর্টেও না নেই আমার।’

প্রতিভাবান এই কিশোরীর বাবা এহছান। পেশায় ই-কমার্স ব্যবসায়ী। তিনি জানান, বাসায় অনেক পোষা প্রাণী আছে। যে ধরনের শব্দ শিকেবা শুনবে অবিকল সেটি উচ্চারণ করতে পারে। বিষয়টা জেনে আত্মীয় স্বজনসহ সবাই খুব প্রশংসা করছে ওর। ডিজাইনিং বিষয়েও তার আগ্রহ আছে। ডিজাইনিংয়ে উচ্চশিক্ষা গ্রহণ করবে শিকেবা। আমার মেয়ের নানামাত্রিক প্রতিভায় আমি সত্যিই গর্ববোধ করছি।

ঢাকা/মাহফুজ/ইভা 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়