ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

এক নাটকে ৩৯ গান

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩০, ৬ মে ২০২১  
এক নাটকে ৩৯ গান

নূর ইসলাম মানিক। তার ইচ্ছা ছিল বড় হয়ে গুণী সংগীতশিল্পী হওয়ার। বস্তাপচা গানের ধারাকে বদলে ফেলবেন তিনি। কিন্তু ভাগ্য তাকেই বদলে দিয়েছে। অল্প বেতনে ঢাকার একটি বেসরকারি ব্যাংকে চাকরি করেন। এত কিছুর পরও গানকে ফেলতে পারেননি তিনি। খালি গলায় সারাক্ষণ গান চালিয়ে যান। যে কোনো পরিস্থিতির সঙ্গে মিলিয়ে একটা গান মানিকের ঠোঁটে রেডি হয়ে থাকে। বাবার কথা মনে আসতেই কণ্ঠে তোলেন ‘আমার বাবার মুখে প্রথম যেদিন, শুনেছিলাম গান’।

মানিকের প্রাণের মানুষ লাভলি। কপালগুণে এরকম সুন্দরী একটা মেয়েকে বউ হিসেবে পেয়েছেন। দুপুরে ভাত খাওয়ার পর সিগারেট জ্বালিয়ে বিছানায় শুয়ে পা দোলাতে দোলাতে গুনগুন করে গেয়ে ওঠেন ‘তুমি আমায় করতে সুখী জীবনে... অনেক বেদনাই সয়েছো’। এমন গল্পের নাটকে গল্পের ভাঁজে ভাজে তুলে ধরা হয়েছে চলচ্চিত্রের কালজয়ী ৩৯টি গান। ৪০ মিনিট দৈর্ঘ‌্যের এই নাটকের নাম ‘হারানোর দিনের গান’।

আশরাফুল চনচল রচিত নাটকটি নির্মাণ করেছেন ইউসুফ চৌধুরী। এ নির্মাতা বলেন, নতুন প্রজন্মের অনেকেই আমাদের চলচ্চিত্রের সোনালি দিনের গানগুলো সম্পর্কে ওয়াকিবহাল নয়। অথচ সে সময়ে পাড়ায়, বাসায়, বাজারে—সর্বত্র সব বয়সের শ্রোতাদের নির্মল আনন্দ দিয়েছে গানগুলো। কথা, সুর, কম্পোজিশনে সে সব গান ছিল শিল্পোত্তীর্ণ। এই নাটকের উদ্দেশ্য হলো, গল্পের ছলে সেসব গানগুলোর একটা সূচিপত্র দর্শক-শ্রোতাদের সামনে উপস্থাপন করা।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন—তৌসিফ মাহবুব, কেয়া পায়েল, শাহেদ আলী সুজন, হানিফ পালোয়ান প্রমুখ। আগামী ঈদুল ফিতরে বাংলা ভিশনে প্রচার হবে নাটকটি।

ঢাকা/শান্ত

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়