ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

ঈ‌দে আস‌ছে সাত লেখ‌কের বই নি‌য়ে সাত টে‌লি‌ফিল্ম

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০১, ১০ মে ২০২১   আপডেট: ২২:০২, ১০ মে ২০২১
ঈ‌দে আস‌ছে সাত লেখ‌কের বই নি‌য়ে সাত টে‌লি‌ফিল্ম

সাতজন লেখকের গল্প নিয়ে নির্মিত হ‌য়ে‌ছে সাতটি টেলিফিল্ম। ‘বঙ্গ বব’ বা ‘বেইজড অন বুকস’ নামে এই উদ‌্যোগ নিয়েছে বঙ্গ বিডি। এ সময়ের সাতজন গুণী পরিচালক এসব টেলিফিল্ম নির্মাণ করে‌ছেন। যা ঈদুল ফিতরে বঙ্গ মুক্তি দে‌বে। টেলিফিল্মগুলো বঙ্গ অ্যাপ ও ওয়েবের পাশাপাশি একুশে টিভি, দীপ্ত টিভি, গাজী টিভি ও চ্যানেল নাইনের পর্দায়ও দেখতে পাবেন দর্শকরা।

প্রথম সিজনে যে সাতজন লেখকের বই নিয়ে টেলিফিল্ম নির্মিত হ‌য়ে‌ছে তারা হলেন—শাহাদুজ্জামানের ‘শাহাদুজ্জামান রচনা সংগ্রহ ১’, মাহবুব মোর্শেদের ‘নোভা স্কশিয়া’, শিবব্রত বর্মণের ‘সময়ের গল্প ২০১৩’, যোবায়েদ আহসানের ‘হাকুল্লা’, সাদাত হোসাইনের ‘মরণোত্তম’, মারুফ রেহমানের ‘লাবনী’ ও রাহিতুল ইসলামের ‘চরের মাস্টার কম্পিউটার ইঞ্জিনিয়ার’।

টেলিফিল্মগুলো যথাক্রমে নির্মাণ করে‌ছেন—নূর ইমরান মিঠু (শাহাদুজ্জামান রচনা সংগ্রহ ১), সঞ্জয় সমাদ্দার (মরণোত্তম), ভিকি জাহেদ (চরের মাস্টার), অনিমেষ আইচ (আলিবাবা ও চালিচার), ওয়াহিদ তারিক (পাসওয়ার্ড), ইফতেখার আহমেদ ফাহমি (হাকুল্লা), গোলাম হায়দার কিসলু (লাবনী)।

এসব টেলিফিল্মে অভিনয় করেছেন দেশের খ্যাতিমান সব তারকা শিল্পীরা। তাদের মধ্যে রয়েছেন ইলিয়াস কাঞ্চন, আজমেরী হক বাঁধন, পার্থ বড়ুয়া, ইশরাত চৈতি, মুমতাহিনা টয়া, মনোজ প্রামানিক ও আশনা হাবিব ভাবনাসহ অনেকে।

বঙ্গর ডেপুটি চিফ কনটেন্ট এডিটর জাহিদ আহমেদ জানান, আইডিয়াটি মূলত তার এবং বঙ্গর চিফ কনটেন্ট অফিসার মুশফিকুর রহমানের ‘ব্রেইনচাইল্ড’। তারা দুইজনই একই উদ্দেশ্য নিয়ে বইমেলা থেকে কয়েক বছর ধরে বই সংগ্রহ করছেন। একদিন তারা চিন্তা করলেন, সাহিত্য থেকে কনটেন্ট নির্মাণের চ্যালেঞ্জ নিয়ে আমরা ভিন্ন কিছু করছি না কেন? কারণ এটা করা সম্ভব হলে, নতুন এবং সমসাময়িক লেখকরা যখন দেখবেন তাদের গল্প ভিন্নভাবে মানুষের কাছে উপস্থাপিত হচ্ছে তখন তারা অনুপ্রাণিত হবেন আরও ভালো কাজ করার। বঙ্গ বব’র মধ্য দিয়ে সাহিত্য ও অডিও-ভিজ্যুয়াল মিডিয়াম- এই দুটি মাধ্যমের মধ্যে একটি চিরস্থায়ী মেলবন্ধন রচিত হওয়ার পাশাপাশি দুটি মাধ্যমই সমৃদ্ধ হবে।

বঙ্গর চিফ কন্টেন্ট অফিসার মুশফিকুর রহমান বলেন, ‘আমাদের গল্পগুলো আমাদের সাহিত্যে প্রতিফলিত হয়। আমাদের দীর্ঘদিনের ইচ্ছে প্রথাগত ধারার বাইরে সাহিত্য নিয়ে কাজ করার। এটিই হবে সম্ভবত প্রথম সিরিজ আকারে কোনো সাহিত্যকর্ম। এটা আমাদের পথচলার প্রথম ধাপ এবং আমরা সামনে এ ধারা অব্যহত রাখব। বঙ্গ বব সিজন ওয়ানে আমরা আমাদের সঙ্গে বিকাশকে পেয়ে খুবই উচ্ছ্বসিত, তারা এই প্রজেক্টে আস্থা রেখেছে।’

এই প্রজেক্ট প্রসঙ্গে বঙ্গর চিফ অপারেটিং অফিসার ফায়েজ তাহের বলেন, ‘বঙ্গ ২০১৩ সাল থেকে বাংলাদেশের ভিডিও স্ট্রিমিং জগতের পথ প্রদর্শক হিসেবে নিজেদের প্রমাণ করে এসেছে। আমরা আমাদের সংস্কৃতি সংরক্ষণে আমাদের ৭০, ৮০ ও ৯০ দশকের চল‌চ্চিত্রগুলোকেও ধীরে ধীরে ডিজিটালাইজড করেছি বঙ্গর মাধ্যমে। পাশাপাশি আমাদের কন্টেন্টগুলোর ইংলিশ সাবটাইটেল করার মধ্য দিয়ে সেগুলোকে গ্লোবাল কন্টেন্টে রুপান্তরিত করার প্রক্রিয়াও শুরু করেছি। তারই ধারাবাহিকতায় বঙ্গ ববের ধারণাটি যখন আমাদের কাছে উন্মুক্ত হয়, আমরা তা সাদরে গ্রহণ করেছি। বঙ্গ এখন সকল চ্যানেল মিলিয়ে ১৭৯টি দেশের ১৫ মিলিয়ন দর্শকের কাছে ছড়িয়ে আছে। এছাড়াও প্রথমবারের মতো এই কন্টেন্টগুলোতে ইংরেজি সাবটাইটেল যুক্ত করায়, বিশ্বজুড়ে অন্যান্য ভাষাভাষি দর্শকদের জন্যেও বাংলাদেশি সাহিত্য ও সংস্কৃতি মেলে ধরা সহজ হবে।’

ঢাকা/শান্ত

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়