ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

কপিরাইট নিয়ে ডকুমেন্টারি (ভিডিও)

প্রকাশিত: ১৫:০৬, ১৮ মে ২০২১  
কপিরাইট নিয়ে ডকুমেন্টারি (ভিডিও)

মৌলিক সৃষ্টিকর্মের মালিকানা নিশ্চিত করতে কপিরাইট করা হয়। যে কোনো লেখা, শিল্পকর্ম, সংগীত, চলচ্চিত্রসহ মৌলিকভাবে তৈরি সবকিছুই কপিরাইটের অন্তর্ভুক্ত। অথচ এখনো কপিরাইট রেজিস্ট্রেশনে অনেকেরই অনীহা্।

সৃজনশীল অঙ্গনের বিভিন্ন শাখায় দীর্ঘদিনের চলমান বহু সমস্যা, মতানৈক্যের সমাধান এবং সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে নির্মিত হয়েছে ডকুমেন্টারি। এটি নির্মাণ করেছেন সংগীতশিল্পী ফাহিম ফয়সাল।

‘কপিরাইট রেজিস্ট্রেশন করুন, মেধাসম্পদ সংরক্ষণ করুন’—এমন প্রতিপাদ্য নিয়ে কপিরাইট সচেতনতায় নির্মাণ করেছেন বিশেষ এই ডকুমেন্টারি। দুই পর্বের এই ডকুমেন্টারি মুক্তি পেয়েছে বাংলাদেশ কপিরাইট অফিসের ইউটিউব চ্যানেল ও ফেসবুক পেজে।

দেখুন: প্রথম পর্ব

ফাহিম ফয়সাল বলেন, ‘সৃজনশীল অঙ্গনের প্রত্যেকেরই উচিত যার যার সৃজনশীল কর্মের কপিরাইট রেজিস্ট্রেশন করে রাখা। কারণ, কপিরাইটের গুরুত্ব হচ্ছে- সৃজনশীল ব্যক্তি তার সৃজিত কর্মটিকে সংরক্ষণ করার পাশাপাশি বেদখল হওয়ার হাত থেকে রক্ষা করতে পরবেন। কপিরাইট নিয়ে আমার দীর্ঘদিনের গবেষণা ও অভিজ্ঞতার আলোকে এই ডকুমেন্টারি নির্মাণ করেছি। যার সার্বিক সহায়তা ও পরামর্শ দিয়েছেন বাংলাদেশ কপিরাইট অফিসের বর্তমান রেজিস্ট্রার অব কপিরাইটস জাফর রাজা চৌধুরী।’

তিনি আরো বলেন, ‘আমার বিশ্বাস, দুই পর্বের এই ডকুমেন্টারি দেখে সৃজনশীল অঙ্গনের সকলেই কপিরাইট বিষয়ে সচেতনতা লাভের পাশাপাশি নিজস্ব সৃজনশীল কর্মের কপিরাইট রেজিস্ট্রেশন করতে উদ্বুদ্ধ হবেন।’
দেখুন: দ্বিতীয় পর্ব

ঢাকা/রাহাত সাইফুল/শান্ত

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়