Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৬ জুলাই ২০২১ ||  শ্রাবণ ১১ ১৪২৮ ||  ১৩ জিলহজ ১৪৪২

ভক্তদের হৃদয়ে এখনো রঙিন শাবানা

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩১, ১৫ জুন ২০২১   আপডেট: ১৬:৩৩, ১৫ জুন ২০২১
ভক্তদের হৃদয়ে এখনো রঙিন শাবানা

ঢাকাই চলচ্চিত্রের জীবন্ত কিংবদন্তি অভিনেত্রী শাবানা। তার পারিবারিক নাম আফরোজা সুলতানা রত্মা। ১৯৫২ সালের ১৫ জুন চট্টগ্রামের রাউজান উপজেলার ডাবুয়া গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। শৈশবে চট্টগ্রামের রাউজান উপজেলার ডাবুয়া গ্রাম ছেড়ে চলে আসেন ঢাকার গেন্ডারিয়ায়। স্থানীয় গেন্ডারিয়া হাই স্কুলে ভর্তি হলেও মাত্র ৯ বছর বয়সে শিক্ষাজীবনের ইতি ঘটে তার।

বরেণ‌্য চলচ্চিত্র নির্মাতা এহতেশাম সম্পর্কে শাবানার কাকা। তার হাত ধরে রুপালি জগতে পা রাখেন তিনি। তার অভিনীত প্রথম চলচ্চিত্র ‘নতুন সুর’। ১৯৬২ সালে মুক্তিপ্রাপ্ত এ চলচ্চিত্রে শিশুশিল্পী হিসেবে অভিনয় করেন তিনি। এসময় পর্দায় তার নাম ছিল রত্না। এরপর ‘তালাশ’ সহ বেশ কয়েকটি সিনেমায় নৃত্যশিল্পী ও অতিরিক্ত শিল্পী হিসেবে অভিনয় করেন শাবানা। সহ-নায়িকা হিসেবে ‘বনবাসে রূপবান’ ও ‘ডাক বাবু’ সিনেমায় দেখা গেছে তাকে।

১৯৬৭ সালে এহতেশাম পরিচালিত ‘চকোরী’ সিনেমায় নাদিমের বিপরীতে নায়িকা চরিত্রে প্রথম অভিনয় করেন শাবানা। তখন রত্মা থেকে হয়ে যান শাবানা। বাংলা ও উর্দু ভাষায় নির্মিত ‘চকোরী’ সিনেমাটি ব্যবসাসফল হয়। এরপর শাবানাকে আর পেছন ফিরে তাকাতে হয়নি।

দীর্ঘ অভিনয় ক্যারিয়ারে নাদিম, রাজ্জাক, আলমগীর, ফারুক, জসীম, সোহেল রানার সঙ্গে জুটি বেঁধে শাবানা উপহার দেন জনপ্রিয় অসংখ‌্য সিনেমা। শাবানা অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্র হলো—ভাত দে, অবুঝ মন, ছুটির ঘণ্টা, দোস্ত দুশমন, সত্য মিথ্যা, রাঙা ভাবী, বাংলার নায়ক, ওরা এগারো জন, বিরোধ, আনাড়ি, সমাধান, জীবনসাথী, মাটির ঘর, লুটেরা, সখি তুমি কার, কেউ কারো নয়, পালাবি কোথায়, স্বামী কেন আসামি, দুঃসাহস, পুত্রবধূ, আক্রোশ, চাঁপা ডাঙার বউ প্রভৃতি।

অভিনয়ের স্বীকৃতি হিসেবে দশবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন এই কিংবদন্তি অভিনেত্রী। অন্যান্য পুরস্কারের মধ্যে রয়েছে প্রযোজক সমিতি পুরস্কার, বাচসাস পুরস্কার, আর্ট ফোরাম পুরস্কার, নাট্যসভা পুরস্কার, কামরুল হাসান পুরস্কার, নাট্য নিকেতন পুরস্কার, ললিতকলা একাডেমি পুরস্কার ও কথক একাডেমি পুরস্কার। এছাড়া বাংলাদেশের হয়ে বিভিন্ন চলচ্চিত্র উৎসবে অংশ নেন শাবানা।

১৯৭৩ সালে সরকারি কর্মকর্তা ওয়াহিদ সাদিককে বিয়ে করেন শাবানা। দুজনে মিলে প্রতিষ্ঠা করেন প্রযোজনা সংস্থা এসএস প্রোডাকশন। ওই প্রতিষ্ঠানের ব্যানারে নির্মিত হয়েছে অনেক জনপ্রিয় সিনেমা। ব্যক্তিজীবনে দুই মেয়ে ও এক ছেলের মা শাবানা। ১৯৯৭ সালে শাবানা হঠাৎ করেই অজানা কারণে বিদায় জানান চলচ্চিত্রাঙ্গনকে। ২০০০ সাল থেকে সপরিবারে যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে বসবাস করছেন শাবানা। এরপর বেশ কয়েকবার বাংলাদেশে আসলেও জনসম্মুখে তেমন একটা দেখা যায়নি এ অভিনেত্রীকে। চলচ্চিত্রকে বিদায় জানালেও তার অভিনয় কোটি কোটি বাঙালির মনে আজও রঙিন।

ঢাকা/শান্ত

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়