ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

রাগ চুরির অভিযোগ তুললেন কবীর সুমন

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৭, ৫ জুলাই ২০২১   আপডেট: ১৬:১৩, ৫ জুলাই ২০২১
রাগ চুরির অভিযোগ তুললেন কবীর সুমন

হাসপাতালে কবীর সুমন

জীবনমুখী গানের শিল্পী কবীর সুমন অভিযোগ করেছেন, তার নিজের একটি রাগ চুরি হয়ে গেছে। রোববার (৪ জুলাই) হাসপাতালের বেড থেকে ফেসবুক পোস্টে এই অভিযোগ করেন তিনি।

ফেসবুক পোস্টে কবীর সুমন জানান, বছরখানেক আগে ‘আহীর বৈরাগী’ নামে একটি রাগ তৈরি করেছিলেন সুমন। ফেসবুকে বিষয়টি জানিয়েও ছিলেন তিনি। ওই সময়ে সুভদ্রকল্যাণ রানা নামে এক ব্যক্তি সুমনের সঙ্গে যোগাযোগ করে রাগটি বাজানোর অনুমতি চান। কবীর সুমন তাকে অনুমতি দেন। রাগটি তুলে নিয়ে তা তবলায় সুমনকে বাজিয়ে শুনিয়েছিলেন সুভদ্রকল্যাণ। এখন সুভদ্রকল্যাণ দাবি করছেন—‘আহীর বৈরাগী’ রাগটি তারই সৃষ্টি।

সুভদ্রকল্যাণ রানাকে উদ্দেশ‌্য করে কবীর সুমন লিখেন, আশা করছি, সুভদ্রকল্যাণ রাণা হিংসা-হানাহানি, মিথ্যাচারে নয় সংগীত শিক্ষায় ব্রতী থাকবেন। শিখবেন। মন ভালো রাখবেন। সংগীতসঙ্গ করবেন। সুরে-তালে-লয়ে থাকবেন।

গত ২৭ জুন, রাতে শ্বাসকষ্ট নিয়ে এসএসকেএম হাসপাতালে ভর্তি হন কবীর সুমন। ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন তিনি। তা জানিয়ে কবীর সুমন লিখেন, পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের চিকিৎসক, সেবক-সেবিক ও স্বাস্থ্য ব্যবস্থার সহযোগিতায় সেরে উঠছি। সেরে উঠেই বাংলা খেয়ালের সেবায় ফিরে যাব।

গত ১ জুলাই, দুপুরে হাসপাতালের বেড থেকে ফেসবুক লাইভে এসে কথা বলেন সুমন। জানান নিজের শারীরিক অবস্থার কথা। শুধু তাই নয়, নতুন সুরের কয়েকটি লাইনও গেয়ে শোনান তিনি।

১৯৯২ সালে ‘তোমাকে চাই’ শিরোনামের একটি গানের অ্যালবাম প্রকাশ করে শ্রোতাপ্রিয়তার শীর্ষে চলে যান কবীর সুমন। জীবনমুখী বাংলা গানের প্রবর্তক হিসেবে তাকে দুই বাংলার শ্রোতারা সাদরে গ্রহণ করেন। একসময় স্থানীয় রাজনীতির সঙ্গে সক্রিয়ভাবে যুক্ত হন। পরে যাদবপুর কেন্দ্র থেকে তৃণমূলের সাংসদ নির্বাচিত হন।

ঢাকা/শান্ত

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়