Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২১ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ৬ ১৪২৮ ||  ১২ সফর ১৪৪৩

নওশের কাদেরী আজ গাইবেন ত্রিবেণীতে

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩০, ২৮ জুলাই ২০২১   আপডেট: ১৮:০৫, ২৮ জুলাই ২০২১
নওশের কাদেরী আজ গাইবেন ত্রিবেণীতে

তার কণ্ঠে যাদুর মতো ভেসে আসে স্বর্ণযুগের কালজয়ী সব বাংলা গান। দুই বাংলায় পুরনো দিনের গানের একচ্ছত্র সম্রাট। একমাত্র মানবেন্দ্রকন্ঠী শিল্পী তিনি। বলছি কক্সবাজারের চকরিয়ার কণ্ঠশিল্পী নওশের কাদেরীর কথা। ছোটবেলাতেই হয় গানের হাতে খড়ি। নজরুল সংগীতই তার ধ্যান-জ্ঞ্যান। প্রাইমারি স্কুল থেকেই মানবেন্দ্র মুখার্জির ভক্ত। সতীনাথ মুখার্জি, হেমন্ত মুখার্জি, মান্না দে, শ্যামল মিত্র তার প্রিয় শিল্পী।

আজ (বুধবার, ২৮ জুলাই-২০২১) রাত ১০টায় প্রচারিত হবে ত্রিবেণী’র ৬৪তম পর্ব। জনপ্রিয় এই শিল্পী গাইবেন রাইজিংবিডির সাপ্তাহিক আয়োজনে। গানে গানে মাতাবেন দর্শকদের।

দেশের শীর্ষস্থানীয় নিউজ পোর্টাল রাইজিংবিডিতে নিয়মিত প্রচারিত হচ্ছে সাহিত্য ও সংগীত বিষয়ক ব্যতিক্রমী লাইভ শো ‘ত্রিবেণী’। অল্প সময়ের মধ্যেই সংগীত অনুরাগীদের মনে জায়গা করে নিয়েছে এই শো। করোনা দুর্যোগের সময় দর্শক-শ্রোতা ও পাঠকদের নির্মল বিনোদন দিতে অনুষ্ঠানটির আয়োজন। ওয়ালটন স্মার্ট ফ্রিজ নিবেদিত এই অনুষ্ঠানের উপজীব্য গান, কথা ও কবিতা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবস্থায় বুলবুল একাডেমি, ছায়ানট প্রভৃতি প্রতিষ্ঠানে সঙ্গীতের প্রাতিষ্ঠানিক শিক্ষা নিয়েছিলেন শিল্পী নওশের। শিক্ষাজীবন শেষে চাকরি করেছেন বিখ্যাত এনজিও এবং বেসরকারি কয়েকটি প্রতিষ্ঠানে। পরবর্তীতে দীর্ঘদিন চাকরি করে অবসর নিয়েছেন আইসিডিডিআরবি থেকে। সেই থেকে গান তার নিত্যসঙ্গী।

প্রতি বুধবার রাত ১০টায় রাইজিংবিডি ডটকমের ফেসবুক পেজ থেকে লাইভ অথবা প্রিমিয়ার হিসেবে ত্রিবেণী সম্প্রচারিত হচ্ছে। বিনোদন, শিল্প-সাহিত্য, খেলাধুলা, করপোরেট ও প্রযুক্তি ক্ষেত্রে তারকা ব্যক্তিত্বদের নিয়ে নিয়মিত আয়োজন করা হচ্ছে টক শো ‘রাইজিংবিডি স্পেশাল’। রাইজিংবিডি’র প্রতিটি অনুষ্ঠান দর্শকপ্রিয়তা পেয়েছে। দর্শকদের কাছ থেকে ব্যাপক সাড়া পাওয়ায় একের পর এক সৃষ্টিশীল অনুষ্ঠানের আয়োজন করছে রাইজিংবিডি।

লেখক, সাংবাদিক, উপস্থাপক ও করপোরেট ব্যক্তিত্ব উদয় হাকিমের উপস্থাপনায় চলছে ওই আয়োজন। পাশাপাশি এই সংবাদমাধ্যমের উপদেষ্টা সম্পাদকের দায়িত্ব পালন করছেন তিনি।

উদয় হাকিম বলেন, ত্রিবেণীকে সংগীত গবেষণাগার বানাতে চাই। এরইমধ্যে ত্রিবেণী শো’ সংগীত বোদ্ধাদের কাছে মানসম্মত একটি অনুষ্ঠান হিসেবে জায়গা করে নিয়েছে। এখানে প্রতিশ্রুতিশীল ও প্রতিভাবান শিল্পীদের প্রতিভা তুলে ধরা হচ্ছে। শিল্পীরা সুযোগ পাচ্ছেন নিজেদের মেলে ধরার। শিল্পীরা যাতে সৃজনশীল চর্চার সুযোগ ও স্বীকৃতি পান সে জন্যই এই আয়োজন। দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা মেধাবী শিল্পীদের নিয়ে রাইজিংবিডির বিশেষ এই আয়োজন ত্রিবেণী। ত্রিবেণীতে যেমন তারকা শিল্পীরা থাকছেন, তেমনি থাকছেন প্রতিভাবান নবীনরাও। নবীন-প্রবীণের মেলবন্ধন ত্রিবেণী।

ত্রিবেণী বিষয়ে কোনো কিছু জানতে চাইলে যোগাযোগ করতে পারেন এই ই-মেইলে ([email protected]); অথবা ত্রিবেণী ফেসবুক পেজের মাধ্যমে (https://www.facebook.com/Tribeni.Risingbd)। সরাসরি ফোন করতে পারেন এই নম্বরে- ০১৫৭২১৬৮১৯৪। অনুষ্ঠানটি দেখা যাবে (https://www.facebook.com/risingbd) এই লিঙ্কে।
 

ঢাকা/মাহফুজ/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়