ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

তারায় তারায় ভোটের লড়াই

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৪, ১৯ জানুয়ারি ২০২২   আপডেট: ১২:০৬, ১৯ জানুয়ারি ২০২২
তারায় তারায় ভোটের লড়াই

আগামী ২৮ জানুয়ারি অনুষ্ঠিত হবে অভিনয়শিল্পী সংঘের নির্বাচন। এরই মধ্যে মনোনয়নপত্র সংগ্রহ-জমা দেওয়ার তারিখ শেষ হয়েছে। গতকাল ছিল মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন। এদিন মনোনয়নপত্র প্রত্যাহার করে নেন দুই প্রার্থী। তারা হলেন তানভীন সুইটি ও হাসান জাহাঙ্গীর। বুধবার (১৯ জানুয়ারি) চূড়ান্ত প্রার্থীদের নাম প্রকাশ করেছে নির্বাচন কমিশনার। 

অভিনয়শিল্পী সংঘের নির্বাচন প্যানেলভিত্তিক না হওয়ায় স্বতন্ত্রপ্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন নাট্যাঙ্গনের এক ঝাঁক তারকা। শিল্পী সংঘের নির্বাচনে এবার সভাপতি পদে প্রার্থী হয়েছেন আহসান হাবীব নাসিম ও শাহাদাৎ হোসেন নিপু। সহ-সভাপতি তিনটি পদের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করছেন পাঁচজন। তারা হলেন—দিলু মজুমদার, তানিয়া আহমেদ, আনিসুর রহমান মিলন, সেলিম মাহবুব ও ইকবাল বাবু।

সাধারণ সম্পাদক পদে লড়ছেন রওনক হাসান ও কবীর টুটুল। যুগ্ম-সাধারণ সম্পাদক পদে প্রার্থী হয়েছেন নাজনীন হাসান চুমকি, শামীমা তুষ্টি ও জামিল হোসেন। সাংগঠনিক সম্পাদক পদে লড়ছেন সাজু খাদেম, তুষার মাহমুদ ও জুলফিকার চঞ্চল। আইন ও কল্যাণ সম্পাদক পদে প্রার্থী হয়েছেন ঊর্মিলা শ্রাবন্তী কর, রওনক বিশাখা শ্যামলী।

কার্যনির্বাহী সাতটি সদস্য পদের জন্য ২০ জন প্রার্থী হয়েছেন। তারা হলেন—আবুল কালাম আজাদ, আশরাফ কবির, আইনুন নাহার পুতুল, আশরাফুল আলম খান, এএএম গোলাম কিবরিয়া (তানভীর), খালেদ আহমেদ সালেহীন (রাজীব সালেহীন), নুরুন নাহার বেগম, মরিয়ম সরকার (মিষ্টি মারিয়া), মাসুদ আলম তানভীর (তানভীর মাসুদ), মিজানুর রহমান (মাজনুন মিজান), মো. আব্দুল হান্নান আখন্দ, মো. আমিনুল বারী (এজাজ বারী), মৌসুমী হামিদ, রেজাউল করিম সরকার (রেজাউল রাজু), শামস সুমন, শ্যামল জাকারিয়া, স্মরণ কুমার সাহা, সংগীতা চৌধুরী, সূচনা সিকদার, হাফিজুর রহমান (হিমে হাফিজ)।

অভিনয়শিল্পী সংঘের সর্বশেষ কমিটির সাধারণ সম্পাদক আহসান হাবীব নাসিম। তিনি এবার সভাপতি পদে লড়ছেন। তার সঙ্গে আলাপকালে তিনি রাইজিংবিডিকে বলেন—‘এবারো জয়ের জন্য আশাবাদী। নির্বাচনি প্রচার করছি। সবার সঙ্গে যোগাযোগ চলছে। সৌহার্দ্যপূর্ণ, বন্ধুত্বমূলক এবং সবার অংশগ্রহণ নির্বাচনে কামনা করছি। আশা করছি, বরাবরের মতো এবারো উৎসবমুখর পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হবে। পাশাপাশি করোনার যে প্রকোপ বাড়ছে সে বিষয়ে কী কী কার্যক্রম হতে পারে তা নিয়ে সব প্রার্থীরা বসে মত বিনিময় করব।’

অভিনয়শিল্পী সংঘের নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করছেন খায়রুল আলম সবুজ। নির্বাচন কমিশনার হিসেবে তার সঙ্গে দায়িত্ব পালন করছেন নরেশ ভূঁইয়া ও মাসুম আজিজ। এ ছাড়া নির্বাচনে আপিল বোর্ডের দায়িত্বে রয়েছেন—অভিনেতা মামুনুর রশীদ ও আইনজীবী জুয়েল। তারা সবাই অভিনয়শিল্পী সংঘের সদস্য। এবারের নির্বাচনে ভোটার সংখ্যা ৭৪৮ জন। ২৮ জানুয়ারি বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ভোট গ্রহণ অুনষ্ঠিত হবে।  

দুই বছর মেয়াদি অভিনয়শিল্পী সংঘের সর্বশেষ নির্বাচন হয়েছিল ২০১৯ সালের ২১ জুন। নির্বাচনের চার দিন পরে দায়িত্ব বুঝে নেয় নতুন কমিটি। তাদের মেয়াদ শেষ হয় গত বছরের জুনে। করোনা সংকটের কারণে ছয় মাস দেরিতে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

ঢাকা/শান্ত

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়