ঢাকা     বুধবার   ২৫ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ১১ ১৪২৯ ||  ২৩ শাওয়াল ১৪৪৩

মঞ্চে নতুন নাটক ‘ইউরিডাইস’

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৫, ২০ জানুয়ারি ২০২২  
মঞ্চে নতুন নাটক ‘ইউরিডাইস’

বছরের শুরুতে মঞ্চে আসছে নতুন নাটক ‘ইউরিডাইস’। শনিবার (২২ জানুয়ারি) সন্ধ্যা ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হবে। নাগরিক নাট্যাঙ্গন অনসাম্বলের এ প্রযোজনা রচনা করেছেন প্রখ্যাত ফরাসি নাট্যকার জ্যঁ আঁনুই। ভাষান্তর করেছেন খায়রুল আলম সবুজ। নির্দেশনায় রয়েছেন ড. চঞ্চল সৈকত।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন মঞ্চসারথী আতাউর রহমান, নাট্যজন জামালউদ্দিন হোসেন, খায়রুল আলম সবুজ, অভিনেতা ও নাট্যকার চন্দন রেজা। উদ্ধোধনী অনুষ্ঠান শেষে প্রদর্শিত হবে ‘ইউরিডাইস’।

নাটক প্রসঙ্গে নির্দেশক ড. চঞ্চল সৈকত বলেন—‘একইসঙ্গে সামাজিক-নৈতিক অবক্ষয় এবং চিরন্তন ভালোবাসার গল্প্ উঠে এসেছে ইউরিডাইস নাটকে। নৈতিক অবক্ষয়ের কারণে যুব সমাজ বিপদগামী হচ্ছে। আবার অনেকে ভালোবাসার ফাঁদে পড়ে জীবন বিলিয়ে দিচ্ছে। সমাজের অসঙ্গতি ও অন্যায়ের বিরুদ্ধে নাটকটিতে বিশেষ একটি বার্তা রয়েছে। অবৈধভাবে অর্থ উপার্জন করে এক সময় রাজনীতিতে প্রবেশ করে ক্ষমতার দাপটে মানুষকে বিভ্রান্ত করতে চায়। অর্থের দাপটে জীবন যৌবনের লালসা মেটাতে মরিয়া হয়ে ওঠে। পাশাপাশি সত্যিকাকের ভালোবাসার কারণে মানুষ তার জীবনকেও অত্মাহুতি দিতে কুণ্ঠিত হয় না। আবার মিথ্যে ভালোবাসার কারণে বিপদগামী হয়ে তরুণ-তরুণীরা জীবনে বিপর্যয় ডেকে আনে।’

নাটকটির রচয়িতা ফ্রান্সের হলেও দেশীয় সংস্কৃতি এবং অবক্ষয়কে উপজীব্য করে ভাষান্তর করা হয়েছে। তা জানিয়ে ড. চঞ্চল সৈকত বলেন, ‘বিখ্যাত অর্ফিউস ও ইউরিডাইসের কাহিনির আদলে ইউরিডাইস নাটকটি লেখা হয়েছে। কিন্তু এ নাটকের পাত্র-পাত্রী আধুনিক সময়ের। ধরা-অধরা, আলো-আঁধারি আর বাস্তব-অবাস্তবের দোলায় দোলে ইউরিডাইস নাটকের মুখ্য তিনটি চরিত্র অর্ফিউস, ইউরিডাইস ও হেনরি। আনুই তার দর্শন উপস্থাপন করার জন্য দারুণভাবে ব্যবহার করেছেন মিথ কাহিনিকে। তবে অনুবাদের ক্ষেত্রে দেশীয় সংস্কৃতি এবং অবক্ষয়কে উপজীব্য করে উপস্থাপন করা হয়েছে।’

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন—হাসান হারুণ, ড. চঞ্চল সৈকত, হেলেন হাসান, সাঈদ রহমান, শেফালী পারভীন সাথী, রুবেল আহমেদ, শাহিনুর রহমান, আফিফ, জয়ন্ত গাঙ্গুলী, দীন ইসলাম প্রমুখ। পোশাক পরিকল্পনা করেছেন খায়রুজ্জাহান মিতু। আলোক পরিকল্পনায় সাইফ মন্ডল। সেট পরিকল্পনা করেছেন শাওন সগীর সাগর। সংগীত পরিকল্পনায় রয়েছেন আনিসুর রহমান শাহিন।

ঢাকা/শান্ত

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়