ঢাকা     রোববার   ২৯ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ১৫ ১৪২৯ ||  ২৬ শাওয়াল ১৪৪৩

নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘ছাদবাগান’

জ্যেষ্ঠ বিনোদন প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৫, ২৬ জানুয়ারি ২০২২  
নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘ছাদবাগান’

নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে শর্টফিল্ম ক্যাটাগরিতে বাংলাদেশ থেকে নির্মাতা জীবন শাহাদাৎ-এর ‘ছাদবাগান’ নির্বাচিত হয়েছে। উৎসবে বাংলাদেশসহ বিশ্বের প্রায় ৪০টি দেশের চলচ্চিত্র প্রদর্শিত হবে।

কলকাতার গায়ক নচিকেতা চক্রবর্তীর ‘একদিন ঝড় থেমে যাবে’ গানে অনুপ্রাণিত হয়ে নির্মাণ করা হয় এই সিনেমা। গল্পে দেখা যায়; করোনা মহামারির আঘাতে অন্য অনেকের মতো অর্থনৈতিক সংকটে পড়ে ঢাকার আরিফ ও চৈতী দম্পতি। শহর ছেড়ে গ্রামে চলে যেতে বাধ্য হন তারা। কিন্তু যাবার সময় বড্ড পিছুটান হয়ে ধরা দেয় তাদের পরম যত্নে গড়ে তোলা ‘ছাদবাগান’। বাগানের এক একটি গাছ তাদের সন্তান হয়ে ধরা দেয়। সেই সন্তান ফেলে শহর ছাড়ার বেদনার চিত্র ফুটে উঠেছে ছবিতে। 

এ প্রসঙ্গে নির্মাতা জীবন শাহাদাৎ বলেন, ‘বাংলাদেশের সুবর্ণজয়ন্তীতে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের চলচ্চিত্র নির্বাচিত হওয়ায় আমি আনন্দিত, প্রদর্শনীতে আমার সিনেমা নির্বাচন হওয়ায় বিশ্বের অন্যান্য দেশের পতাকার পাশাপাশি বাংলাদেশের পতাকা উড়বে এটা একজন বাংলাদেশী হিসেবে আমার জন্য সম্মান ও গর্বের বিষয়।'

১৩ মিনিট দৈর্ঘ্যের এই বিশেষ চলচ্চিত্রটির প্রধান দুই চরিত্রে অভিনয় করেছেন অরণ্য কুসুম ও ফারাহ্ আকাঙ্ক্ষা। আরও আছেন মাহমুদ মাসুদ, সাজু ও সঞ্জীব কুমার। চলচ্চিত্রে ‘একদিন ঝড় থেমে যাবে’ গানে নতুন করে কণ্ঠ দিয়েছেন কলকাতার শিল্পী সংঘমিত্রা।

শাহরিয়ার চয়নের সিনেমাটোগ্রাফিতে ছবিটি প্রযোজনা করেছেন উদয় হাকিম।

ঢাকা/রাহাত সাইফুল

সর্বশেষ

পাঠকপ্রিয়