ঢাকা     শনিবার   ২৮ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ১৪ ১৪২৯ ||  ২৬ শাওয়াল ১৪৪৩

যে কারণে বাড়লো অভিনয়শিল্পী সংঘের কমিটির মেয়াদ

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৫, ২৮ জানুয়ারি ২০২২   আপডেট: ১৪:২৬, ২৮ জানুয়ারি ২০২২
যে কারণে বাড়লো অভিনয়শিল্পী সংঘের কমিটির মেয়াদ

উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হচ্ছে অভিনয়শিল্পী সংঘের নির্বাচন। আজ সকাল সাড়ে ৯টা থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ভোটগ্রহণ চলছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে ভোটারদের উপস্থিতি। স্বাস্থ্যবিধি মেনে ভোট প্রদান করছেন তারা।

গঠনতন্ত্র অনুযায়ী, প্রতিবারই দুই বছর মেয়াদি নির্বাচন হয়েছে। কিন্তু এবার মেয়াদ বাড়িয়ে তিন বছর করা হয়েছে। প্রথমবারের মতো এবার ত্রি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

কারণ ব্যাখ্যা শিল্পী সংঘের সভাপতি পদপ্রার্থী আহসান হাবীব নাসিম বলেন, ‘গত বছরের ২৭ নভেম্বর আমাদের শিল্পীদের নিয়ে সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সবার উপস্থিতিতে বিষয়টি নিয়ে আলোচনা হয়। এর পর নতুন কমিটির মেয়াদ ১ বছর বর্ধিত করে ৩ বছর করা হয়।’

সংগঠনটির সাধারণ সভায় গৃহীত হয়—কমিটির জন্য দুই বছর মেয়াদ কম হয়ে যায়। তা জানিয়ে আহসান হাবীব নাসিম বলেন, ‘নতুন কমিটি গঠন হওয়ার পর সবার সম্মিলিত প্রচেষ্টায় সংগঠিত হতে হতেই মেয়াদকাল শেষ হয়ে যায়। যার কারণে সকল সদস্যের সম্মতিতে এবার নতুন কমিটির মেয়াদ তিন বছর করা হয়েছে।’

অভিনয়শিল্পী সংঘের নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করছেন খায়রুল আলম সবুজ। নির্বাচন কমিশনার হিসেবে তার সঙ্গে দায়িত্ব পালন করছেন নরেশ ভূঁইয়া ও মাসুম আজিজ। এ ছাড়া নির্বাচনে আপিল বোর্ডের দায়িত্বে রয়েছেন—অভিনেতা মামুনুর রশীদ ও আইনজীবী জুয়েল। তারা সবাই অভিনয়শিল্পী সংঘের সদস্য।

অভিনয়শিল্পী সংঘের সর্বশেষ নির্বাচন হয়েছিল ২০১৯ সালের ২১ জুন। নির্বাচনের চার দিন পরে দায়িত্ব বুঝে নেয় নতুন কমিটি। তাদের মেয়াদ শেষ হয় গত বছরের জুনে। করোনা সংকটের কারণে ছয় মাস পর নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

ঢাকা/শান্ত

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়