ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

প্রথমবারেই কান উৎসবে বাজিমাত পাকিস্তানের

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৬, ২৮ মে ২০২২   আপডেট: ১৮:৩৬, ২৮ মে ২০২২
প্রথমবারেই কান উৎসবে বাজিমাত পাকিস্তানের

জয়ল্যান্ড সিনেমার পরিচালক সায়েম সাদিক, অভিনেতা আলিনা খান এবং প্রযোজক অপূর্বা গুরু চরন

বিশ্ব চলচ্চিত্রের অন্যতম বড় আসর কান চলচ্চিত্র উৎসবে প্রথমবার অংশ নিয়েই ইতিহাস গড়ল পাকিস্তান। লিঙ্গ বৈষম্য নিয়ে নির্মিত পাকিস্তানি চলচ্চিত্র ‘জয়ল্যান্ড’ জিতে নিয়েছে জুরি অ্যাওয়ার্ড। 

গতকাল শুক্রবার (২৭ মে) বাংলাদেশ সময় দিবাগত মধ্য রাতে পালে দে ফেস্টিভ্যাল ভবনের সাল ডুবুসিতে ‘আঁ র্সাঁর্তেঁ রিগা বিভাগের বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। এই বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করা ২০টি সিনেমাকে পেছনে ফেলে জুরি পুরস্কার জিতেছে ‘জয়ল্যান্ড’। আঁ সার্তেঁ রিগা ছাড়া সমকামী, তৃতীয় লিঙ্গদের নিয়ে নির্মিত সিনেমার জন্য পুরস্কার কুইয়ার পামও জিতেছে সিনেমাটি।

‘জয়ল্যান্ড’ সিনেমাটি পাকিস্তানের লিঙ্গ বৈষম্য দূর করার গল্পে নির্মিত। এতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন সানা জাফরি। সিনেমাটির সহ-প্রযোজক ও কাস্টিং পরিচালকও তিনি। সিনেমায় আরও অভিনয় করেছেন—লাহোরের ট্রান্সজেন্ডার অভিনেতা আলিনা খান, আলি জুনেজো, রাস্তি ফারুক, সানিয়া সাঈদ, সোহেল সামির, সালমান পীরজাদা প্রমুখ।

সিনেমাটি নির্মাণ করেছেন পাকিস্তানের তরুণ নির্মাতা সায়েম সাদিক। পুরস্কার হাতে নিয়ে প্রাপ্তিটা ‘জয়ল্যান্ড টিম’ কে উৎসর্গ করেছেন নির্মাতা সায়েম সাদিক।

‘জয়ল্যান্ড’ পরিচালক সায়েম সাদিকের প্রথম ছবি। প্রথম চলচ্চিত্রেই তিনি বেছে নিয়েছেন এমন একটি বিষয়কে, যা পাকিস্তানের মতো দেশের জন্য ভীষণ সংবেদনশীল। ছবির গল্প পুরুষতান্ত্রিক এক পরিবারের ছোট ছেলেকে নিয়ে। একজনের বদলি হিসেবে সে ইরোটিক এক নাচের দলে যোগ দেয়। তারপরই শুরু হয় ঝামেলা। কারণ এরপর এক হিজড়া নারীর প্রতি ভালোবাসা জন্মায় তাঁর।

পাকিস্তানের ‘জয়ল্যান্ড’ ছাড়াও ‘আঁ সার্তে রিগা’ বিভাগে সেরা ছবির পুরস্কার জিতেছে ফ্রান্সের ছবি ‘দ্য ওর্স্ট ওয়ানস’, পরিচালনা করেছেন লিজ আকোকা ও রোমান গ্যুরে। ‘মেট্রোনম’ ছবির জন্য সেরা পরিচালকের পুরস্কার জিতে নিয়েছেন আলেকসান্দ্রু বেল্ক। ফিলিস্তিনের ছবি ‘মাহা হাজ’ এর জন্য সেরা চিত্রনাট্য’র পুরস্কার জিতেছেন মেডিটেরানিয়ান ফিভার। বেস্ট পারফর্মারের পুরস্কার জিতে নিয়েছেন ভিকি ক্রিপস (করসেজ) এবং অ্যাডাম বেসা (হারকা)। ফেভারিট অ্যাওয়ার্ড পেয়েছেন রোডিও (লোলা কিভোরন)।

গেল বছর কানে একই বিভাগে বাংলাদেশ থেকে প্রথমবারের মতো অংশ নেয় আবদুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত বহুল আলোচিত সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’। কানের মঞ্চে পুরস্কার শূন্য হাতে ফিরলেও চলচ্চিত্রটি সমালোচকদের তুমুল প্রশংসা পায়।

৭৫তম কান চলচ্চিত্র উৎসবে মূল প্রতিযোগিতা বিভাগের পুরস্কার ঘোষণা করা হবে আজ শনিবার (২৮ মে) দিবাগত রাতে।

/ফিরোজ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়