ঢাকা     বুধবার   ১৭ আগস্ট ২০২২ ||  ভাদ্র ২ ১৪২৯ ||  ১৮ মহরম ১৪৪৪

অস্কার কমিটির সদস্য হওয়ার প্রস্তাব পেলেন সুরিয়া-কাজল

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৯, ২৯ জুন ২০২২   আপডেট: ১৬:৫৫, ২৯ জুন ২০২২
অস্কার কমিটির সদস্য হওয়ার প্রস্তাব পেলেন সুরিয়া-কাজল

ভারতের তামিল সিনেমার সুপারস্টার সুরিয়া। অন্যদিকে বলিউডের জনপ্রিয় অভিনেত্রী কাজল। অ্যাকাডেমি অব মোশন পিকচার্স আর্টস অ্যান্ড সায়েন্স বা অস্কার কমিটির সদস্য হওয়ার প্রস্তাব পেলেন তারা।

‘জয় ভীম’ ও ‘সুরারাই পোত্রু’ সিনেমার মাধ্যমে আন্তর্জাতিক অঙ্গনে বিশেষ খ্যাতি পেয়েছেন সুরিয়া। এমনটি তার ‘জয় ভীম’ সিনেমার দৃশ্য অস্কার লাইব্রেরির ‘সিন অ্যাট দ্য অ্যাকাডেমি’ শাখায় স্থান পেয়েছে। অস্কার দৌড়েও ছিল এই দুই সিনেমা। প্রথম তামিল অভিনেতা হিসেবে অস্কার কমিটির সদস্য হতে চলেছেন সুরিয়া।

এদিকে দীর্ঘদিন ধরে একের পর এক জনপ্রিয় সিনেমায় অভিনয় করছেন কাজল। আন্তর্জাতিক অঙ্গনেও পেয়েছেন পরিচিতি। তাকেও সদস্য হওয়ার আমন্ত্রণ জানানো হয়েছে।

সুরিয়া-কাজল ছাড়াও প্রামাণ্যচিত্র শাখায় অস্কার মনোনয়ন পাওয়া পরিচালক সুমিত ঘোষ ও রিন্টু থমাস, ভারতীয় বংশোদ্ভূত নির্মাতা নলীন কুমার পান্ডে, আদিত্য সুদ ভারত থেকে সদস্য হওয়ার আমন্ত্রণ পেয়েছেন।

চলতি বছর অ্যাকাডেমি মোট ৩৯৭ জন সদস্য গ্রহণের জন্য তালিকা প্রকাশ করেছে। অস্কার কর্তৃপক্ষ জানিয়েছে, পেশাগত দিক বিবেচনা করে এই সকল ব্যক্তিদের সদস্য হওয়ার জন্য প্রস্তাব দেওয়া হয়েছে। আমন্ত্রিতদের ৫০ শতাংশ যুক্তরাষ্ট্রের বাহিরে ৫৩ টি দেশের নাগরিক। এর মধ্যে অস্কারে মনোনয়নপ্রাপ্ত ৭১ জন ও বিজয়ী ১৫ জনও রয়েছেন। নতুন সদস্যের তালিকায় অস্কার বিজয়ী আরিয়ানা ডিবোজ, ট্রয় কোটসুর ও মনোনয়ন পাওয়া জেসি বাকলি, জেসি প্লেমন্স, কোডি স্মিট-ম্যাকফি, পপ তারকা বেলি এইলিশও রয়েছেন।

নতুন সদস্যদের নিয়ে অ্যাকাডেমির মোট সদস্য হবে ১০ হাজার ৬৬৫। এর মধ্যে ৯ হাজার ৬৬৫ জন সদস্য ১২ মার্চ ২০২৩ অনুষ্ঠিতব্য ৯৫তম অস্কারের জন্য ভোট দিতে পারবেন।

/মারুফ/

সর্বশেষ

পাঠকপ্রিয়