ঢাকা     সোমবার   ২৮ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৪ ১৪২৯ ||  ০৩ জমাদিউল আউয়াল ১৪১৪

পরিচালক কমলেশ্বরকে আটকের পর ছেড়ে দিয়েছে পুলিশ

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৯, ৬ অক্টোবর ২০২২   আপডেট: ১১:৩৯, ৬ অক্টোবর ২০২২
পরিচালক কমলেশ্বরকে আটকের পর ছেড়ে দিয়েছে পুলিশ

ভারতীয় বাংলা সিনেমার জনপ্রিয় পরিচালক কমলেশ্বর মুখার্জিকে আটকের পর ছেড়ে দিয়েছে পুলিশ। সোমবার (৩ অক্টোবর) বিকালে কমলেশ্বরসহ ৭ জনকে আটক করে কলকাতার লালবাজার থানা পুলিশ। জিজ্ঞাসাবাদের পর তদের ছেড়ে দেওয়া হয়।

কমলেশ্বর মুখার্জি আটকের পর টলিউড ফিল্ম ইন্ডাস্ট্রিতে প্রতিবাদের ঝড় ওঠে। সৃজিত, মুখার্জি, আবির চ্যাটার্জিসহ অনেকে পুলিশের এমন আচরণে ক্ষোভ প্রকাশ করেন। কমলেশ্বরকে নিয়ে উদ্বিগ্নতা প্রকাশ করেন তার শুভাকাঙ্ক্ষীরা। সবার উদ্বিগ্নতা দূর করতে বিষয়টি নিয়ে কথা বলেছেন ‘চাঁদের পাহাড়’খ্যাত এই নির্মাতা।

কমলেশ্বর তার ফেসবুকে দীর্ঘ একটি স্ট্যাটাস দিয়েছেন। তাতে এ পরিচালক বলেন, ‘প্রথমেই জানাই আমি ভালো আছি। তার চেয়েও বড় কথা শক্ত আছি এবং বহাল তবিয়তে লড়াইতে আছি। দ্বিতীয়ত, আমি একা গ্রেপ্তার হইনি। সিনেমা-নাটক করে আমার হয়তো একটু নাম ডাক হয়েছে- তাই অনেকেই আমার কুশল জানতে চেয়েছেন। কিন্তু বিনাদোষে আটক করা হয়েছিল আরো সাতজনকে। কল্লোলদা, রানাদা, গৌতমদা, মানসবাবু, বাবুলালবাবু, রাজেন্দ্র প্রাসাদ ও শুভদীপ- আমাদের কমরেড, সহযোদ্ধা। তারাও ভালো আছেন।’

গত ২ অক্টোবর রাতে রাসবিহারী চত্বরে প্রতাপাদিত্য রোডে সিপিএমের বই বিপণিতে হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটে। তাদের দাবি যে, তৃণমূলের আশ্রিত দুষ্কৃতিকারীরা এই হামলা চালিয়েছে। ওই বইয়ের দোকানে ‘চোর ধরো, জেল ভরো’-এর পোস্টার দেখে চটেন শাসক দলের সদস্যরা, টালিগঞ্জ থানায় অভিযোগ দায়ের করা হয়। ৩ অক্টোবর বিকেলে সেখানে একটি প্রতিবাদ সভার ডাক দেয় সিপিএম। সেই প্রতিবাদ সভা ঘিরে ফের পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। সেই সময়ই আটক করা হয় পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়সহ সাতজনকে।

কমলেশ্বর মনে করেন এটা কোনো ব্যক্তিগত লড়াই নয়। তা উল্লেখ করে এ পরিচালক বলেন, ‘এটা কোনো ব্যক্তিতান্ত্রিক লড়াই নয়; লড়াইটা সমষ্টিগত। মনে রাখবেন গত ১১ বছরে, এ রাজ্যে বিরোধী দলের শহিদের সংখ্যা ৩৪১, শাসকদলের অত্যাচারে ঘরছাড়া প্রায় ১৮ হাজার মানুষ আর মিথ্যে মামলায় ফেঁসে আছেন ২০ হাজারের বেশি লোক। তারা আসলে আক্রান্ত হয়েছেন আমার থেকে অনেক বেশি।’  

পাশাপাশি যেসব প্রথিতযশা গুণীজন কমলেশ্বরকে আটকের প্রতিবাদ জানিয়ে সোচ্চার হয়েছিলেন তাদের প্রতি কৃজ্ঞতা জানিয়েছেন তিনি।

কমলেশ্বর মুখার্জি নির্মিত উল্লেখযোগ্য চলচ্চিত্র হলো— উড়ো চিঠি, মেঘে ঢাকা তারা, চাঁদের পাহাড়, পাসওয়ার্ড, অ্যামাজন অভিযান প্রভৃতি।

ঢাকা/শান্ত

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়