ঢাকা     বৃহস্পতিবার   ০২ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ১৯ ১৪২৯

ফাইব্রোমায়ালজিয়া রোগে আক্রান্ত অভিনেত্রী পুনম

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪২, ২ ডিসেম্বর ২০২২   আপডেট: ১৯:৫৭, ২ ডিসেম্বর ২০২২
ফাইব্রোমায়ালজিয়া রোগে আক্রান্ত অভিনেত্রী পুনম

ফাইব্রোমায়ালজিয়া রোগে আক্রান্ত হয়েছেন তেলেগু সিনেমার অভিনেত্রী পুনম কৌর। শুক্রবার (২ ডিসেম্বর) সকালে নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে এক পোস্টে এই তথ্য জানান ‘সৌরম’খ্যাত এই নায়িকা।

পুনম একটি ছবি পোস্ট করেছেন। তাতে লেখা, ‘ফাইব্রোমায়ালজিয়া হলে উজ্জবীত একজন ব্যক্তি অনেক পরিকল্পনা করলেও তাকে ধীরগতি এনে দেয় এবং বিশ্রাম নিতে বাধ্য করে।’ এ ছবির ক্যাপশনে তিনি লিখেছেন—‘আসুন একটু বিশ্রাম করি।’ অসুস্থতার খবর জানানোর পর অনেকে পুনমের দ্রুত আরোগ্য কামনা করেছেন।

ফাইব্রোমায়ালজিয়া হলো, একটি ক্রনিক সমস্যা। যা মূলত পেশির যন্ত্রণা। এ রোগে আক্রান্ত ব্যক্তির শরীরের ওপরের ও নিচের অংশ— দুই দিকেই ব্যথা থাকে। শরীরের কিছু নির্দিষ্ট অংশে চাপ দিলে ব্যথাটা অনুভূত হয়। রোগী প্রচণ্ড অবসন্নতায় ভুগতে পারেন। রোজকার কাজকর্মে পিছিয়ে পড়তে পারেন।

এ ছাড়া প্রায়ই রাতে ঘুম ভেঙে যায়, আর ঘুম আসতে চায় না। মানসিক চাপ, বিষণ্নতা, মনোযোগের ঘাটতি দেখা দেয়। সকালে ঘুম ভেঙে হাত-পায়ে জড়তা কাজ করে। কপালের দুপাশে চাপ ধরে ব্যথা, পেট কামড়ে ধরা বা প্রস্রাবের সময় ব্যথার মতো সমস্যাও হতে পারে।

যুক্তরাজ্যের স্বাস্থ্যবিষয়ক অন্যতম নির্ভরযোগ্য ওয়েবসাইট এনএইচএস জানিয়েছে, যে কেউ ফাইব্রোমায়ালজিয়া রোগে আক্রান্ত হতে পারেন। তবে পুরুষদের তুলনায় নারীরা এ রোগে বেশি আক্রান্ত হয়ে থাকেন। এটি মূলত, ২৫-৫৫ বছর বয়সীদের বেশি হয়। তা ছাড়া শিশু ও বয়স্ক ব্যক্তিরও এ রোগ হতে পারে। বিশ্বে কতজন মানুষ এ রোগে আক্রান্ত তা সঠিক জানা যায়নি। তবে অনুমান করা যায়, প্রতি ২০ জনের ১ জন এই রোগে আক্রান্ত।

মডেল-অভিনেত্রী পুনম কৌর। ২০০৬ সালে তেলুগু ভাষার ‘মায়াজালাম’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় পা রাখেন তিনি। তারপর তামিল, কন্নড়, মালায়ালাম ও হিন্দি ভাষার সিনেমায় অভিনয় করেন। তার অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্র হলো— ‘উন্নাইপোল ওরুভান’, ‘এনাড়ু’, ‘গণেশ’ প্রভৃতি।

ঢাকা/শান্ত

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়