ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

কুবিতে ‘ব্যাংকিং ক্যারিয়ার’ নিয়ে ওয়েবিনার

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৫২, ১৯ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
কুবিতে ‘ব্যাংকিং ক্যারিয়ার’ নিয়ে ওয়েবিনার

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ‘ক্যারিয়ার টক: ব্যাংকিং ক্যারিয়ার ইন বাংলাদেশ’ শীর্ষক অনলাইন সেমিনার (ওয়েবিনার) হয়েছে।

সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগ এ সেমিনারের আয়োজন করে। 

বিভাগের ২য় ব্যাচের শিক্ষার্থী জয়শ্রী সাহা এবং ৪র্থ ব্যাচের শিক্ষার্থী মুহম্মদ জহির রায়হানের সঞ্চালনায় জুমে সেমিনারটি হয়।

এতে অতিথি ছিলেন দ্য সিটি ব্যাংকের অ্যাসোসিয়েট রিলেশনশিপ ম্যানেজার এবং ব্যাংক চাকরি পরীক্ষার প্রস্তুতির জন্য বাংলাদেশের জনপ্রিয় ফেসবুক গ্রুপ ব্যাংকিং ক্যারিয়ার ইন বাংলাদেশের (BCB) অ্যাডমিন হিমেল জামিউল হাসান।

আরও ছিলেন ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং ক্লাবের প্রেসিডেন্ট মুহম্মদ এমদাদুল হক, বিভাগের সভাপতি ফেরদৌস জাহান এবং বিভাগের প্রভাষক মোঃ মঞ্জুর হোসেন।  সার্বক্ষণিক ট্যাকনিকাল সহযোগিতায় ছিলেন ৫ম ব্যাচের শিক্ষার্থী এনায়েত উল্লাহ তুষার।

অতিথি জামিউল হাসান বলেন, ‘শেখার গণ্ডি সবসময় বড় থাকতে হয়।  কারণ গণ্ডি ছোট করে শর্টকাটে শিখলে সঠিক ফলাফল আশা করা যায় না।  সব পরীক্ষায় ভালো করার মূলমন্ত্র হচ্ছে পড়ালেখা। আপনাকে পড়তে হবে। হোক সেটা পাঠ্য বই, কিংবা পত্রিকা। পড়ালেখার পাশাপাশি থাকতে হবে, নেতৃত্ব দক্ষতা, যোগাযোগ দক্ষতা, জটিল ভাবনা দক্ষতা, তাহলে আগামী বিশ্বে নিজেকে যোগ্য করে তোলা যাবে।’

‘আত্মবিশ্বাসে কোনো ঘাটতি রাখা যাবে না।  নিয়োগ কর্তার কাছে কোন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী তার প্রভাব পড়ে না।  তারা সবচেয়ে স্মার্ট ও ভদ্র লোককে নিয়োগ দিতে চায়। হোক সেটা অজ-পাড়াগাঁয়ের শিক্ষার্থী।  তার জন্য বিভিন্ন কর্পোরেট প্রোগ্রাম করে নিজেদের জানান দিতে হবে এবং প্রমাণ করতে হবে।  এ ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের শুরুর দিকের শিক্ষার্থীদের প্রভাবও অনেক বেশি কাজ করে’, বলেন তিনি।

এমদাদুল হক বলেন, ‘ছাত্র-ছাত্রীদের ব্যক্তিগত জীবনে সফলতার জন্য সঠিক পরিকল্পনার গুরুত্ব অপরসীম।  এ ধরনের প্রোগ্রামের মাধ্যমে সঠিক পরিকল্পনা ও কর্মপন্থা নির্ধারণ করা সহজ হয়।’ তিনি বিশ্ববিদ্যালয়ের ছাত্র- ছাত্রীদের  অ্যাকাডেমিক পড়াশুনার ক্ষেত্রে আন্তর্জাতিক স্ট্যান্ডার্ড অনুসরণ করার জন্য বিশেষভাবে গুরুত্ব আরোপ করেন।

ফেরদৌস জাহান বলেন, ‘বিশ্ববিদ্যালয় জীবনের শুরু থেকে একজন শিক্ষার্থীর ইংরেজিতে ভালো দক্ষতা  অর্জনের চেষ্টা করা উচিৎ।  বিশ্ববিদ্যালয় জীবনের শেষে গিয়ে চাকরির প্রস্তুতির কথা না ভেবে শুরু থেকে অ্যাকাডেমিক পড়াশোনার পাশাপাশি নিজেকে যোগ্য করে তোলার প্রচেষ্টা থাকলে সফল হওয়া সহজ হয়।’

এসময় অনুষ্ঠানে ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

 

 

কুবি/শরীফ/মাহি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়