ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

উদ্যোক্তাদের প্রিয়জন মুনির হাসান  

বেনজির আবরার || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৭, ৮ আগস্ট ২০২০   আপডেট: ১৩:৩৮, ২৯ আগস্ট ২০২০
উদ্যোক্তাদের প্রিয়জন মুনির হাসান  

উদাহরণ হিসেবে গল্পে যদি দেশের কোনো মানুষকে আনার সুযোগ পাওয়া যায়, তার পরিচিত প্রত্যেকটা মানুষ তাকে নিয়েই উদাহরণ তৈরি করবেন। বলছিলাম মুনির হাসানের কথা। 

তিনি বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (BdOSN) সহ-প্রতিষ্ঠাতা এবং বর্তমানে দৈনিক প্রথম আলোর ‘যুব কর্মসূচি’ পোগ্রাম প্রধান হিসেবে কাজ করছেন। বাংলাদেশে তরুণ ও নতুন উদ্যোক্তাদের জন্য প্ল্যাটফর্ম ‘চাকরি খুঁজব না, চাকরি দেব’ এর কারিগর তিনি। 

উদ্যোক্তাদের জন্য উদ্যোক্তা হাট করেছেন তিনি তার এই কমিউনিটির ভালো মানুষগুলোকে নিয়ে। গ্রামীণ হাটের মতো যেখানে কেবল লোকে বেচাকেনা করতে যায় না, গল্প করতে যায়, আড্ডা দিতে যায়, কোনো ইনফরমেশনের জন্য যায়। তার মানে এটির মূল লক্ষ্য কিন্তু বেচাকেনা নয়। এমন আয়োজন প্রতিনিয়ত করে গ্রুপটি এখন দেশের উদ্যোক্তাদের জন্য একটা নেটওয়ার্কিংয়ের প্রাণকেন্দ্র। 

ব্যক্তি মুনির হাসানকে সবাই বাংলাদেশ গণিত অলিম্পিয়াডে অসামান্য অবদান রাখায় চেনে, যদিও তিনি গণিতের শিক্ষার্থী নন। তার জন্ম চট্টগ্রামে। এখানেই সেন্টমেরিজ, মুসলিম হাইস্কুল, মুসলিম এডুকেশন সোসাইটিতে তার শিক্ষাজীবনের একাংশ কাটে। 

তার শিক্ষাজীবনের পরবর্তী অংশের সাথে জুড়ে আছে চট্টগ্রাম কলেজ ও ঢাকার প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের নাম। বাংলাদেশ গণিত অলিম্পিয়াডে অবদানের জন্য তাকে তার বন্ধুদের অনেকেই ম্যাথ মুনির ডাকেন, যদিও তিনি ১৯৯১ সালে বাংলাদেশ ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি থেকে ইলেক্ট্রিকাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিষয়ে অধ্যয়ন করেন।

তার বাবা মরহুম এএফএম এজহারুল হক ছিলেন একজন কলেজ শিক্ষক, যিনি পরবর্তী জীবনে ব্যাংকিং পেশায় নিয়েজিত ছিলেন। মা জেবুন্নেসা হাসেম গার্লস হাইস্কুলের শিক্ষিক ছিলেন। পিতা-মাতা উভয়ের কাছ থেকেই তিনি উৎসাহ পেয়েছিলেন বলেই তিনি আজকের মুনির হাসান। তার নানা ড. আবুল হাসেম পূর্ব বাংলার মুসলিমদের মধ্যে প্রথম মেডিকেল গ্র্যাজুয়েট যিনি তার সমগ্রজীবনকে উৎসর্গ করেছেন চট্টগ্রামের মানুষের সার্বিক সহায়তা করার জন্য। অপর দিকে তার দাদা মৌলভী আহমেদ চৌধুরী তার জীবন উৎসর্গ করেছেন সবার জন্য শিক্ষার প্রসারের নিমিত্তে।

কর্মজীবনে দৈনিক সংবাদের সাপ্তাহিক বিজ্ঞান ও প্রযুক্তির ফিচার পাতায় লেখালেখির সুবাদে সাহচর্য পেয়েছেন বিজ্ঞানকর্মী ও লেখক আ মু জহুরুল হক, আবদুল্লাহ আল মুতী শরফুদ্দিন প্রমুখের। নিজেও ছিলেন বিজ্ঞানমনস্ক, সাথে তাদেরও ছিল অনুপ্রেরণা। পরবর্তী সময়ে মুনির হাসান হয়ে উঠেছেন বিজ্ঞানের একনিষ্ঠ সেবক। ভোরের কাগজ এবং দৈনিক প্রথম আলোর বিজ্ঞান বিষয়ক সাপ্তাহিক ফিচার পাতার সম্পাদনার কাজে একাগ্রচিত্তে কাজ করেছেন তিনি। 
গল্পটা আরও সুন্দর হয়, যখন গণিত অলিম্পিয়াড শুরু কয়। এটা প্রতিষ্ঠার আগে (SPSB) ‘সায়েন্স অর্গানাইজেশনের যাত্রা শুরুর অংশীদার ছিলেন। ২০০৩ সালে প্রতিষ্ঠিত হয় গণিত অলিম্পিয়াড কমিটি। মুনির হাসান, অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ, অধ্যাপক জাফর ইকবাল, অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর চেষ্টায় বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি গঠিত হয়। পাশাপাশি তিনি নিরলসভাবে কাজ করে যাচ্ছেন বিজ্ঞান ও প্রোগ্রামিং প্রসারের জন্যে। গণিত ও বিজ্ঞানের উপর লিখিত তার কিছু জনপ্রিয় বই রয়েছে।

পাঠকের অবাক না হওয়ার উপায় তো নেই, মুনির হাসান একাধারে সবকিছুই। তবে সবকিছুর বাইরে তিনি তারুণ্যের প্রিয় মানুষ। দেশের উদ্যোক্তাদের জন্য তার প্ল্যাটফর্ম এক আশীর্বাদ, এটা নিয়ে তিনি বলেন, ‘চাকরি খুঁজব না, চাকরি দেব’-কে যখন আমরা ফেসবুক থেকে বের করলাম, তখন থেকে আমরা ভেবেছি উদ্যোক্তাদের জন্য কি কি করা যায়? শুরুর দিকে আমাদের ধারণার মধ্যে ছিল সেমিনার, কর্মশালা। এর পরই আমরা ভাবলাম একটা হাট করলে কেমন হয়। সে সময় এবং এখনও অনেক পণ্য মেলা হয়। বাণিজ্যমেলা থেকে ডিজিটাল ওয়ার্ল্ড। একটা সাধারণ চরিত্রও দাঁড়িয়েছে। একটি মূলত মেলা প্রধান, যেখানে বিকি-কিনি হবে। আর একটি কনফারেন্স প্রধান, যেখানে ভারি কথাবার্তার পাশাপাশি বেচাকেনা হলেও হতে পারে।’

‘আমি অবশ্য ভাবছিলাম ভিন্ন কিছু। এমন একটা গ্যাদারিং যেখানে উদ্যোক্তা ইকো-সিস্টেমের লোকজন থাকবে এবং তাদের মধ্যে নেটওয়ার্কিং হবে। কাজে, এক রকমের পণ্য বা সেবা থাকবে না। বিটুসি’র পাশাপাশি বিটুবি’ও থাকবে। আর এই কারণেই আমরা হাট শব্দটাকে বেঁছে নিয়েছি।’  

‘উদ্যোক্তা হাট। গ্রামীণ হাটের মতো যেখানে কেবল লোকে বেচাকেনা করতে যায় না, গল্প করতে যায়, আড্ডা দিতে যায়, কোনো ইনফরমেশনের জন্য যায়। তার মানে এটির মূল লক্ষ্য কিন্তু বেঁচাকেনা নয়’, বলেন তিনি।  

এভাবেই প্রথম আলোর যুব পোগ্রাম, বাংলাদেশ গণিত অলিম্পিয়াড, মার্কেটিংয়ের হ্যাকস নিয়ে বই লিখা আর এই প্ল্যাটফর্মে মেন্টরিং করেই যাচ্ছেন তিনি। এ পথচলা সুদীর্ঘ হওয়ার দোয়া তার সব ভক্তের, কারণ এক সুন্দর সমাজ তো মুনির হাসানদেরই স্বপ্ন সীমানায়...


লেখক: প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী পরিচালক, এক্সিলেন্স বাংলাদেশ। 

ঢাকা/মাহি

রাইজিংবিডি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়