ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

১৯ বছর বয়সেই ডিজিটাল মার্কেটিংয়ে সফল তুহিন 

রুহুল আমিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৬, ৯ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১১:৫৭, ৯ সেপ্টেম্বর ২০২০
১৯ বছর বয়সেই ডিজিটাল মার্কেটিংয়ে সফল তুহিন 

মাইনুল ইসলাম তুহিন

সরকারি তিতুমীর কলেজের শিক্ষার্থী মাইনুল ইসলাম তুহিন। মাত্র ১৯ বছর বয়স। এই ছোট্টজীবনেই ডিজিটাল মার্কেটিং দুনিয়ায় রেখেছেন সাফল্যের পদধূলি। 

তুহিন একাধারে ইনফ্লুয়েন্সার, উদ্যোক্তা এবং ব্লগার। এই তরুণের বেড়ে ওঠা বাংলাদেশের অন্যতম প্রাচীন শহর বরগুনায়। ছোটবেলা থেকেই নতুন কিছু করার চিন্তা সর্বদা তাকে তাড়া করে বেড়াতো।

তুহিন ডিজিটাল মার্কেটিং ইন্ডাস্ট্রিতে নিজেকে জানান দেন একজন সফল মার্কেটার হিসেবে। শুরু করেন নিজের প্রতিষ্ঠান ‘TuhinTube।’ কী ধরনের কার্যক্রম পরিচালনা করছেন, তার কাছে জিজ্ঞেসা করলে জানান, মূলত ফেসবুক ও ইউটিউবের জন্য কনটেন্ট তৈরির কাজ করছে তার প্রতিষ্ঠানটি। বিভিন্ন ধরনের এজেন্সির হয়ে কনটেন্ট প্রজেকশন এবং ডিস্ট্রিবিউশনের মাধ্যমে ডিজিটাল মার্কেটিং করেন তারা। 

ডিজিটাল চ্যানেল ব্যবহার করে পণ্যের প্রোমোশন করাই হচ্ছে ডিজিটাল মার্কেটিং। সোশ্যাল মিডিয়া, সার্চ ইঞ্জিন, ইনফ্লুয়েন্সার মার্কেটিং- এসবই ডিজিটাল মার্কেটিং এর অন্তর্ভুক্ত। বর্তমান যুগে ডিজিটাল মার্কেটিংকে বিশাল একটি সম্ভাবনার ক্ষেত্র বলে মনে করেন এই তরুণ।

মার্কেটিংয়ে দিন দিন এর গুরুত্ব বাড়ছে। তরুণদের এই ক্ষেত্রে কাজ করার উপর জোর দিলেন তিনি। ডিজিটাল মার্কেটিং নিয়ে কাজ শুরু করতে চাইলে প্রথমেই দক্ষতা বাড়াতে হবে নিজের। রিসার্চের বিকল্প নেই। পাশাপাশি জানতে হবে বিভিন্ন টুলসের ব্যবহার। কী ধরনের কনটেন্ট পছন্দ করছে মানুষ, লক্ষ রাখতে হবে সেদিকেও। ডিজিটাল মার্কেটিংয়ের ক্ষেত্রে কনটেন্ট তৈরি ভীষণ গুরুত্বপূর্ণ বলে জানান তুহিন।

আবার অনেকেই ভালো কনটেন্ট তৈরি করেও ডিজিটাল মার্কেটিং নিয়ে কাজ করার সুযোগ পাচ্ছে না। তাদের জন্য সবসময় কিছু একটা করার স্বপ্ন দেখেন তিনি। নিজে ক্যারিয়ারের শুরুতে পার করেছেন অনেক ধরনের বাঁধা-বিপত্তি। তাই ডিজিটাল দুনিয়ায় কাজ করতে আসা তরুণরা যেন বাঁধার সম্মুখীন না হয়, সেজন্য তুহিন চেষ্টা করে যাচ্ছেন নিজ জায়গা থেকে। 

এছাড়া সামাজিক দায়বদ্ধতা থেকে তিনি সামাজিক নানা কর্মকাণ্ডে যুক্ত রয়েছেন। করছেন ব্লগিং। তুহিন বিশ্বাস করেন পজিটিভিটি ছড়িয়ে দেওয়ার মাধ্যমেই সমাজে পরিবর্তন সম্ভব।

একজন ডিজিটাল মার্কেটার হিসেবে মাইনুল ইসলাম তুহিন বিশ্বাস করেন সফলতার কোনও শর্টকার্ট পথ নেই। মানুষ নিজের সততা, একাগ্রতা, কাজ এবং পরিশ্রম দিয়ে সফল হয়ে ওঠেন। ভবিষ্যৎ পরিকল্পনার কথা জানতে চাইলে তিনি জানান, এগিয়ে যেতে হবে বহুদূর।

লেখক: শিক্ষার্থী, বাংলা বিভাগ, সরকারি তিতুমীর কলেজ। 

ঢাকা/মাহি 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়