ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সাপ্লাইচেইন বিষয়ক মাস্টারক্লাস করবে ক্যারিয়ার্স হাব বাংলাদেশ

বেনজির আবরার || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৪, ২৩ সেপ্টেম্বর ২০২০  
সাপ্লাইচেইন বিষয়ক মাস্টারক্লাস করবে ক্যারিয়ার্স হাব বাংলাদেশ

বর্তমানে বাংলাদেশসহ সারাবিশ্বে সাপ্লাই চেইনের গুরুত্ব দিন দিন বেড়েই চলেছে। সাপ্লাই চেইন ম্যানেজমেন্টকে (Supply Chain Management) যেকোনো ব্যবসার মেরুদণ্ড বলা হয়ে থাকে। 

ব্যবস্থাপনার এই বিশেষ শাখা ব্যবসার শুরু থেকে গ্রাহকের কাছে সেবা পৌঁছানো পর্যন্ত কাজ করে থাকে। এর মধ্যে খুঁটিনাটি অনেক বিষয়ই অন্তর্ভুক্ত রয়েছে। বর্তমানে ব্যবসা-বাণিজ্যের প্রসার এখন দেশের সীমানা পেরিয়ে বিশ্বজুড়ে। এতে প্রতিযোগিতার মাত্রা বেড়ে গেছে। আর প্রতিযোগিতামূলক বাজারে গুণগতমান বজায় রেখে তুলনামূলক কম খরচে পণ্য বা সেবা গ্রাহকের কাছে পৌঁছানোটা সব প্রতিষ্ঠানের জন্যই একটি বড় চ্যালেঞ্জ হয়ে দেখা দিয়েছে। 

এই চ্যালেঞ্জ মোকাবিলায় ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোতে সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট পেশাজীবীর চাহিদা তৈরি হয়েছে। সে অনুযায়ী সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট বা সরবরাহ শিকল ব্যবস্থাপনার ওপর তৈরি হয়েছে বিশাল কাজের সুযোগ।

বর্তমানে বাংলাদেশে অনলাইন ভিত্তিক ব্যবসা-বাণিজ্য ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। প্রায় ৫০ হাজারের বেশি উদ্যোক্তা অনলাইনে ব্যবসা করছেন। সক্রিয় ২০ হাজারেরও বেশি। এরপর লাখো মানুষের কর্মসংস্থান হয়েছে অনলাইন ভিত্তিক ই-কমার্স ব্যবসায় এবং দ্রুতগতিতে বেড়েই চলেছে ই-কমার্স ব্যবসার প্রসার। ফলে বাংলাদেশে ই-কমার্সের বাজার দেড় বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়েছে এবং যা চলতি বছরে দুই বিলিয়ন ও ২০২৩ সালে তিন বিলিয়ন ডলার ছাড়ানোর তথ্য দিয়েছে জার্মান ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান।

অনেক তরুণই এখন তাদের ক্যারিয়ার ই-কমার্সের মাধ্যমে শুরু করছে। তবে ক্রমবর্ধমান এই ব্যবসার শুরুতে রয়েছে নানা বাধা-বিপত্তি, রয়েছে নানা সমস্যা যেমন; পণ্য নির্বাচন, দাম, সরবরাহ ব্যবস্থা, ভালো পণ্য খুঁজে বের করা, টেকনিক্যাল বিষয়গুলোর উপর লক্ষ রাখা ইত্যাদি ইত্যাদি। আর তাই বিষয়গুলো চিন্তা করে ক্যারিয়ার্স হাব বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর এবং অস্ট্রেলিয়ার মেলবোর্ন মেট্রোপলিটন কলেজের সিইও হেমি হোসেইন ক্যারিয়র্স হাব বাংলাদেশের পক্ষ থেকে আয়োজন করেছেন ‘গ্লোবাল সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট’-এর মাস্টারক্লাস।

মাস্টারক্লাসে অতিথি হিসেবে থাকবেন অস্ট্রেলিয়ার আরএমআইটি বিশ্ববিদ্যালয়ের লজিস্টিক অপারেশনস অ্যান্ড সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের অধ্যাপক ড. শামস্ রহমান। 

আরএমআইটি বিশ্ববিদ্যালয়ে যোগদানের আগে তিনি সিডনি বিশ্ববিদ্যালয় এবং ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া বিশ্ববিদ্যালয়ে কাজ করেছিলেন। তিনি একজন প্রাক্তন ব্রিটিশ কমনওয়েলথ স্কলার, যিনি এমআইটি জারাগোজা লজিস্টিক সেন্টার, ভার্জিনিয়া টেক এবং ইউনিভার্সিটি অব এক্সেটরসহ অনেকগুলি বিশ্ববিদ্যালয়ে ফেলোশিপ পরিদর্শন করেছেন। তিনি আসন্ন ৫তম বাংলাদেশ রিটেইল কংগ্রেস ২০২০-এর প্রধান বক্তা।

অধ্যাপক রহমান অসংখ্য আন্তর্জাতিক জার্নাল প্রকাশ করেছেন এবং বর্তমানে তিনি আন্তর্জাতিক জার্নাল অব ইনফরমেশন সিস্টেমস অ্যান্ড সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের সহযোগী সম্পাদক।

‘গ্লোবাল সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট’ মাস্টারক্লাসটি আগামী ২ অক্টোবর (শুক্রবার) বিকাল ৫টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত হতে যাচ্ছে। 

এ বিষয়ে হেমি হোসেইন বলেন, ‘বাংলাদেশের তরুণরা বর্তমানে ই-কমার্স ব্যবসার সঙ্গে নিজেকে যুক্ত করছেন, কিন্তু সঠিক দিকনির্দেশনা না থাকার কারণে ব্যবসায় টিকে থাকতে পারছে না। ঠিক এই বিষয়টি চিন্তা করেই মাস্টারক্লাসটিতে আমরা গ্লোবাল সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের বিস্তারিত আলোচনা করব।

ঢাকা/মাহি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়