ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

তরুণ বয়সেই ডিজিটাল মার্কেটিংয়ে নেমেছেন শাকিল

শেখ নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০০, ২৬ সেপ্টেম্বর ২০২০  
তরুণ বয়সেই ডিজিটাল মার্কেটিংয়ে নেমেছেন শাকিল

পড়াশোনা আর খেলাধুলা করে কেটেছে শৈশব। প্রাথমিকের গণ্ডি পেরিয়ে মাধ্যমিক শেষ না করেই যোগ দেন শিশু সাংবাদিকতায়। এরপর একের পর এক প্রাপ্তি যোগ হয়েছে অর্জনের তালিকায়। বলছিলাম মাগুরার ছেলে শাকিলুর রহমানের কথা।

২০১৬ সালে ফেসবুকের এক বন্ধুর হাত ধরে জাতীয় একটি অনলাইন পোর্টালে শিশু সাংবাদিকতার সাইট ‘হ্যালো’তে কাজ শুরু করেন। এরপর থেকেই ‘হিজড়া শিশুরা কষ্টে আছে’ ও ‘ভিক্ষে নির্ভর মুক্তিযোদ্ধার জীবন’ এছাড়াও বিদ্যালয়ের মাঠ দখল করে হাট এবং ‘সোনাপুর বাঁশের সাঁকোর বেহাল অবস্থা’ এমন কিছু সংবাদ প্রকাশের পর বেশ সুনাম অর্জন করেন শাকিল। ২০১৮ সালে মনোনীত হয়েছিলেন মীনা মিডিয়া অ্যাওয়ার্ডের সংবাদ বিভাগে পুরস্কারের জন্য।

মাধ্যমিক শেষ করে শিশু সাংবাদিকতার পাঠ চুকিয়ে ঢাকায় আসেন তিনি। প্রথম সারির জাতীয় দৈনিক ও বেশকিছু অনলাইন পোর্টালে বিনোদন সাংবাদিক হিসেবে কাজ করেন কয়েক বছর। এরপর ভাবলেন চলচ্চিত্রের ডিজিটাল মার্কেটিংয়ের করবেন। যেই ভাবনা সেই কাজ, কয়েকজন উদ্যোমী তরুণের সাহায্যে ধীরে ধীরে গড়ে তুলেছেন এসকে মিডিয়া।

তরুণ এই উদ্যোক্তা শাকিলুর রহমান বলেন, ‘বাংলাদেশি সিনেমার ডিজিটাল মার্কেটিংয়ের সুযোগ বেশি একটা নেই। ভাবলাম এটাই করি তাই বেশ কয়েকজন মিলে এসকে মিডিয়া গড়ে তুলি। ‘নোলক’ সিনেমার মার্কেটিংয়ের মাধ্যমে এসকে মিডিয়ার ডিজিটাল মার্কেটিংয়ের যাত্রা শুরু। এরপর একে একে বেশকিছু সিনেমার মার্কেটিংয়ের কাজ শেষ করি। তারপর আস্তে আস্তে ওয়েব সিরিজ, নাটক ও মিউজিক ভিডিও নিয়ে কাজ করি।’

সম্প্রতি আমাদের ওয়েবসাইট এসেছে, তাছাড়া অ্যাপস ডেভেলপমেন্টের কাজ চলছে। বিনোদন, খেলাধুলা, তথ্য প্রযুক্তি, ভ্রমণ, সাহিত্যসহ আরও বেশকিছু বিভাগ নিয়ে কাজ করছে এসকে মিডিয়া।

তিনি আরও বলেন, ‘এছাড়া করোনাকালীন ঘরবন্দি সময়ে দর্শকদের বিনোদন দিতে জনপ্রিয় অভিনেতা ও অভিনেত্রীদের ফেসবুক লাইভে এনে আড্ডার ব্যবস্থা করেছি। এরপর পুলিশ কর্মকর্তাদের নিয়ে ‘জনতার চোখে মানবিক পুলিশ’ নামের একটি সাক্ষাৎকারভিত্তিক ফেসবুক লাইভ অনুষ্ঠান করি, যা বেশ সাড়া ফেলে সামাজিক যোগাযোগ মাধ্যমে।’

‘আগামীতে আমাদের নতুন একটি প্রজেক্ট শুরু করবো, যেখানে একসঙ্গে বড়পর্দা ও ছোটপর্দার নির্মাতা, অভিনেতা-অভিনেত্রীদের জীবনের গল্প তুলে ধরা হবে। শীঘ্রই এটি এসকে মিডিয়ার ফেইসবুক পেজে ও ইউটিউবে প্রকাশ হবে’, বলেন তিনি। 

শাকিল বলেন, ‘যাত্রা শুরু এত সহজ ছিল না। এসকে মিডিয়ার টিম মেম্বারদের অনেক কঠোর পরিশ্রম করতে হয়েছে। এখন মোটামুটি একটা ভালো অবস্থান তৈরি হয়েছে। অনেকে নতুন কাজের অফার দিচ্ছেন। তাছাড়া আমাদের আয়ও সন্তোষজনক। আমরা মনে করি চলচ্চিত্র ও সংস্কৃতির সুদিন আবার ফিরবে।’

লেখক: এইচএসসি পরীক্ষার্থী, ছাফদার আলী কলেজ, মির্জাপুর। 

টাঙ্গাইল/মাহি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়