RisingBD Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ৩০ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১৬ ১৪২৭ ||  ১৩ রবিউস সানি ১৪৪২

নারীদের স্বনির্ভর করতে উই’র কর্মশালা

এম বি রিয়াদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৮, ১১ অক্টোবর ২০২০   আপডেট: ১০:৫০, ১১ অক্টোবর ২০২০
নারীদের স্বনির্ভর করতে উই’র কর্মশালা

শিক্ষার আলোয় এসে একটি মেয়ে যখন এগিয়ে যাওয়ার স্বপ্নে বিভোর; তখন নানা অজুহাতে মেয়েটির স্বপ্নকে ধূলিসাৎ করা হয়। বসানো হয় বিয়ের পিঁড়িতে। মেয়েটির হলুদ রাঙা গায়ে পরিবার যে প্রশান্তি খোঁজে, তা প্রকারান্তরে মেয়েটির সারাজীবনের অশান্তির কারণ হয়ে দাঁড়ায়।

একসময় এ অশান্তির ঘানি বহন করতে হয় পরিবারকেও। আবার অসচেতন মেয়েদের মাঝে পিরিয়ড নিয়ে রয়েছে অনেক ট্যাবু। নানা সীমাবদ্ধতা দেখিয়ে অনেক মেয়েই স্বনির্ভর হতে অনিচ্ছা পোষণ করেন। 

মেয়েদের বাল্যবিবাহের অভিশাপ, পিরিয়ড ট্যাবু, স্বনির্ভরতা অর্জন, স্বাস্থ্য ও অধিকার সম্পর্কে সচেতনতা বাড়াতে কুষ্টিয়ার তালবারিয়ায় শনিবার (১০ অক্টোবর) দিনব্যাপী এক কর্মশালা হয়েছে। 

প্রজেক্ট উইমেন এমপাওয়ারমেন্ট ‘উই’ এর আয়োজনে কর্মশালাটি হয়। এসময় এলাকার প্রায় অর্ধশত নারী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ফ্যামিলি প্ল্যানিং ডিপার্টমেন্টের অবসরপ্রাপ্ত মেডিক্যাল অ্যাসিস্টেন্ট ডা. গোলাম কুদ্দুস। পরে নারীদের মধ্যে সচেতনতা বাড়াতে বিভিন্ন বিষয়ে বক্তব্য রাখেন অনিল মো. মোমিন, রজনী, আয়েশা ও তমালিকা চক্রবর্তী। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন প্রজেক্ট উইর হেড অব ইভেন্ট প্ল্যানিং রাফিয়া তাহসিন।

কর্মশালায় বাল্যবিবাহের সঙ্গে বর্তমান পরিস্থিতি মোকাবিলায় সাধারণ মানুষের করণীয়, মেয়েদের স্বাবলম্বী হওয়ার প্রয়োজনীয়তা সম্পর্কে অবহিত করা এবং পিরিয়ড ও স্বাস্থ্য সচেতনতা নিয়ে বিভিন্ন দিকনির্দেশনা দেওয়া হয়।  

কর্মশালা শেষে নারীদের মধ্যে সচেতনতামূলক বুকলেট, স্যানিটারি ন্যাপকিনসহ বিভিন্ন উপকরণ বিতরণ করা হয়। 

এছাড়াও বাছাইকৃত মায়েদের স্বাবলম্বী হতে মুরগির বাচ্চা বিতরণ করা হয়। কর্মশালায় স্পন্সর ছিল সনো হসপিটাল লিমিটেড, বিহঙ্গ, গ্লাম স্টার এবং থ্রি স্টার বুটিকস।

উল্লেখ্য, নারীদের নিয়ে কাজ করা একটি স্বেচ্ছাসেবী ও অলাভজনক সংগঠন প্রোজেক্ট উইমেন এমপাওয়ারমেন্ট ‘প্রজেক্ট উই’। 

কুষ্টিয়া/মাহি

সর্বশেষ

পাঠকপ্রিয়