ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সংসারের ঘানি টেনেও সফল উদ্যোক্তা মিতাশা 

তানজিন রোবায়েত রোহান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৫, ১৪ নভেম্বর ২০২০   আপডেট: ১৫:৩৬, ১৪ নভেম্বর ২০২০
সংসারের ঘানি টেনেও সফল উদ্যোক্তা মিতাশা 

মিতাশা রহমান খান। সদ্যই ইডেন মহিলা কলেজ থেকে মনোবিজ্ঞানে স্নাতক শেষ করেছেন। নিজস্ব একটি ফ্যাশন হাউজ ও নারীদের হিজাব নিয়ে কাজ করছেন তিনি। তার নিজস্ব আরেকটি উদ্যোগের নাম ‘Fresh and Healthy’। 

বসুন্ধরা আবাসিক এলাকায় মেইন রোডে (হাউজ-ক ১১/২) তার একটি শো-রুম রয়েছে। এছাড়াও তিনি অনলাইনে ‘হিজাব শপ অনলাইন স্টোর’ নামে একটি ফেসবুক পেজ থেকেও বিক্রি করে থাকেন। 

মিতাশার অনলাইন ব্যবসার যাত্রা শুরু হয় ২০১৪ সাল থেকে। যদিও শুরুটা সহজ ছিল না। তিনি বলেন, ‘‘আমাদের সামাজিক রীতিতে নারীদের জীবনটা স্বভাবত সবাই মনে করেন পুরুষতান্ত্রিকতায় আবদ্ধ। আর নারীদের জীবনেতো শত বাঁধা-বিপত্তি থাকেই। আমার জীবনও তার ব্যতিক্রম নয়। অনার্স প্রথম বর্ষে অধ্যায়নকালে আমি শখের বসেই অনলাইন বিজনেস শুরু করি। তখন আমার আবার বিবাহজীবন শুরু হয়।

আমাদের এই সমাজে মেয়েদের ঘরের কাজ ফেলে বাইরে অন্য কাজ করা মোটেও সহজ নয়। আমার পড়াশোনা ও ঘরের কাজের ফাঁকে অবসর সময়ে কিছু করব ভেবেই অনলাইনে আমার নিজস্ব ফেসবুক ভিত্তিক একটি পেজ খুললাম। প্রথমে আমার হাতে তৈরি কিছু কাজের মাধ্যমে যাত্রা শুরু করেছিলাম।

অনলাইন বিজনেসটা আমার শখ ছিল মাত্র। ক্রমেই আমার এই শখের বিজনেসে রীতিমতো সাড়া দেখে স্বপ্ন দেখতে শুরু করি। পরে এই শখের স্বপ্ন পেশা থেকে নেশায়, ধ্যান-ধারণায় রূপ নেয়।’’

মিতাশা আরও বলেন, ‘‘আমার উদ্যোগের নাম ‘Fresh & Healthy’। এখানে আমি বিভিন্ন জেলার ঐতিহ্যবাহী খাবার বিক্রি করি। আমা জন্ম কুমিল্লা জেলায়, তাই এই জেলার রসমালাই বিখ্যাত বলে এটা দিয়েই কাজ শুরু করেছিলাম। তারপর ধীরে ধীরে বগুড়ার দই, সিরাজগঞ্জের ঘি, সুন্দরবনের মধু, ঘানি ভাঙা সরিষার তেল নিয়ে কাজ করি। সঙ্গে আমার হাতে বানানো মিষ্টি, যেটা আমার সিগনেচার আইটেম। আমার আরেকটি ব্যবসা ‘হিজাব শপ অনলাইন স্টোর’-এ দেশীয় শাড়ি, হিজাব, জামা নিয়ে কাজ করি। ’’

‘‘প্রথম দিকে সাধারণত তেমন একটা অনলাইন বিজনেস ভিত্তিক পেজ ছিল না। খুব সামান্য পরিমাণ মূলধন নিয়েই পথচলা শুরু করি। কিছু দিন যেতেই আমার অনলাইন ভিত্তিক বিজনেসে দারুণ সাড়া পাই। পরে আমি আরও কিছু প্রোডাক্ট যুক্ত করি। অল্প দিনেই অভাবনীয় সাফল্যের জেরে আমি এই বিজনেসকে পেশা হিসেবেই বেছে নেই। তারপর আমার হাতে তৈরি করা প্রোডাক্টের পাশাপাশি উন্নত মানের কিছু প্রোডাক্ট ইন্ডিয়া থেকে ইনপুট করি। 

বর্তমানে আমার হিজাব স্টোরে হিজাব ছাড়াও নারীদের নিত্য প্রয়োজনীয় সাজসজ্জারসামগ্রীসহ নারীদের সব ধরনের ক্লথ, বোকরা, ওরনা, থ্রি-পিস ও বিভিন্ন প্রোডাক্টের সার্ভিস দিয়ে থাকি। আমার অনলাইন পেজটি থেকে বিভিন্ন এক্সপার্ট বা প্রশিক্ষকের মাধ্যমে ভিডিও আকারে নারীদের সাজসজ্জা সংক্রান্ত প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। 

পাঁচ বছরের বেশি সময় ধরে আমি এই অনলাইন বিজনেসের সঙ্গে যুক্ত আছি ও সবার কাছে পরিচিত হিসেবে দারুণ সফলতা পাচ্ছি। আমার এই সফলতার পেছনে আমার স্বামী ও পরিবারের সমর্থন-সহযোগিতা ছিল বলেই আমি এতদূর আসতে পেরেছি।

বিশেষ ব্যাপার হলো আমার প্রোডাক্টগুলো ডেলিভারির ক্ষেত্রে গত ৫ মাস ধরে আমাদের নিজেদের কুরিয়ারের মাধ্যমে সাপ্লাই দেই। করোনাকালে যখন কুরিয়ার সার্ভিস বন্ধ ছিল, তখন আমার স্বামী একটি নিজস্ব কুরিয়ার কোম্পানি খোলে। কুরিয়ারের নাম দেন ‘আমাদের এক্সপ্রেস’। আমাদের নিজস্ব প্রতিনিধিদের মাধ্যমে ডেলিভারি করে থাকি। এছাড়াও আমার নিজস্ব শো-রুমে পণ্য বিক্রি হয়। ’’

ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে মিতাশা বলেন, ‘‘আমার ইচ্ছা আছে আমার ‘fresh & healthy’-এর মাধ্যমে সবাই বাংলাদেশের বিভিন্ন জেলার বিখ্যাত খাবারগুলো পাবেন। আর ভবিষ্যতে আমার ড্রাই ফুডগুলা এক্সপোর্ট করবো। সেই কাজ চলছে এখন। আশা করি আমাদের দেশের মাটি ছাড়িয়ে বাইরের দেশেও পৌঁছাবে আমার এই পণ্য।’’

লেখক: শিক্ষার্থী, ইবনে তাইমিয়া স্কুল অ্যান্ড কলেজ। 

কুমিল্লা/মাহি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়